রাতুল সেন

Published:
2020-08-24 01:12:19 BdST

মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে বিএমএর উদ্যোগে এমসিও প্লান্ট যোগ হল



সংবাদদাতা
____________________

মৌলভীবাজার বিএমএর উদ্যোগে চিকিৎসক, ব্যবসায়ী এবং প্রবাসীদের সহযোগিতায় মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের আইসিইউ ইউনিটে ম্যানিফল্ড সিলিন্ডার অক্সিজেন প্লান্ট (MCOP) সহ হাইফ্লো ন্যাজাল ক্যানুলা (HFNC) এবং কোভিড সংক্রান্ত আইসিইউ’র সুরক্ষা ব্যবস্থা ও সরঞ্জামাদি প্রদান, সংস্থাপন, হস্তান্তর করা হয়েছে।
এ বিষয়ে মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপালের আইসিইউ (ICU) ইউনিটের দায়িত্বপ্রাপ্ত ডা. এনামুর রশীদ দিপুজানান, প্রাইভেট হাসপাতালে এই ধরণের ব্যবস্থা থাকলেও বাংলাদেশের মধ্যে জেলা পর্যায়ে এই প্রথম মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি হাসপাতালে বেসরকারি উদ্যোগে তা স্থাপন করা হয়।

সর্বসাধারণের প্রশংসা পাচ্ছে এই বিএমএ উদ্যোগ। মৌলভীবাজার বিএমএর সভাপতি ডা. শাব্বির হোসেন খান প্রশংসনীয় উদ্যোগ নিয়ে প্রবাসী, ব্যবসায়ী দের সমন্বয় করেন।
এ নিয়ে আয়োজনে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, ডা. পার্থ সারথী দত্ত, তত্ত্বাবধারক – ২৫০ শয্যা হাসপাতাল মৌলভীবাজার,
ডা. তৌহিদ আহমদ, সিভিল সার্জন – ২৫০ শয্যা হাসপাতাল মৌলভীবাজার,
মো: ফজলুর রহমান, মেয়র- মৌলভীবাজার পৌরসভা।
সভাপতিত্ব করেন – ডা. শাব্বির হোসেন খান, সভাপতি- বিএমএ, মৌলভীবাজার ও আহবায়ক HFNC প্রদান ও সংস্থাপন বাস্তবায়ন কমিটি, ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল মৌলভীবাজার।

ডা. এনামুর রশীদ দিপু জানান,
বিএমএ’র সভাপতি ডা. সাব্বির হোসেন খান ও সাধারণ সম্পাদক ডা. শাহজাহান কবীরের উদ্যোগে অন্যান্য ডাক্তারদের আর্থিক অনুদানে এবং স্থানীয় ব্যবসায়ী ও প্রবাসীদের ব্যক্তিগত অনুদানে প্রায় ৩০ লক্ষ টাকা খরচে আইসিইউ (ICU) ইউনিটে ম্যানিফল্ড সিলিন্ডার অক্সিজেন প্লান্ট (MCOP) সহ হাইফ্লো ন্যাজাল ক্যানুলা (HFNC) এবং কোভিড সংক্রান্ত আইসিইউ’র সুরক্ষা ব্যবস্থা ও সরঞ্জামাদি প্রদান, সংস্থাপন, হস্তান্তর করা হয়।
তিনি জানান সাধারণত একটি পরিপূর্ণ আইসিইউ (ICU) ইউনিটে যা যা এখানে থাকা আবশ্যক তা এখনো এই হাসপাতালে নেই।
সেজন্য হাসপাতাল কর্তৃপক্ষ সরকারের নিদিষ্ট মন্ত্রণালয়ে ইতিমধ্যে আবেদন করেছে।

মূলত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ব্যক্তি উদ্যেগে প্রাথমিকভাবে ৩টি আইসিইউ( ICU) বেডের ব্যবস্থা করা হয়েছে।
যাতে করে পূর্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের অক্সিজেনের জন্য যে সমস্যার সম্মুখীন হতে হতো তা কিছুটা হলেও লাঘব হবে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়