Dr. Aminul Islam

Published:
2020-06-30 11:15:51 BdST

ভিডিও কনসালটেশন: লন্ডন , আমেরিকা, দিল্লি কলকাতা , সিঙ্গাপুর সর্বত্র চাহিদার শীর্ষে


 

ডেস্ক
_____________

লন্ডন , আমেরিকা, দিল্লী কলকাতা , সিঙ্গাপুর , বেঙ্গালোর সহ সারা বিশ্বেই এখন ভিডিও কনসালটেশনে রোগী সেবা সবার প্রিয় হয়ে উঠছে। পেশাভিত্তিক বিভিন্ন অনলাইন সংস্থার সহায়তায় প্রিপেইড ফি প্রদানের মাধ্যমে চলছে এই নতুন চেম্বার।
ডাক্তাররা তাদের প্রচলিত চেম্বারকে এখন নিয়ে গেছেন অনলাইন ভিডিও চেম্বারে। মেসেঞ্জার, ইমো, হোয়াটএপসসহ নানা ভিডিও মাধ্যমে সুন্দরভাবে চলছে কনসালটেশন। মনোরোগ , মেডিসিন সহ বিভিন্ন ডিসিপ্লিনের রোগীরা পাচ্ছেন সর্বোত্তম সেবা। রোগীরা চেমবারে না এসেই নিজের বাসা বাড়িতে বসেই ডাক্তার দেখাতে পারছেন । যাতায়াত খরচ লাগছেই না। প্রথম প্রথম অনেকে ব্যাপারটি বুঝতে না পারলেও প্রযুক্তি ও করোনা পরিস্থিতি তাদেরকে সমঝদার করে তুলছে। একবার এই পদ্ধতিতে সেবা নিলে তারা পরের ভিডিও কনসালটেশন নিতে
নিজেরাই ব্যাগ্র হয়ে উঠছেন।
ব্রিটেনে কর্মরত বাংলাদেশি চিকিৎসক ডা: আলী জাহান জানান ব্রিটেনের পরিস্থিতি।

ডা: এবাদুর চৌধুরী লাহিন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ডাক্তার (জিপি- জেনারেল প্র্যাকটিশনার) Portsdown Group Practice এ অনেকদিন থেকে কাজ করেন। স্বাভাবিক অবস্থায় তিনি দৈনিক ২০-২৫ জন রোগী দেখেন। করোনা আসার পর সেই সংখ্যা এখন ৬-৮ জনে নেমে এসেছে। বাকি কনসালটেশন তিনি ভিডিও কলের মাধ্যমে করেন। উনার দৈনিক রোগীর সংখ্যা আগের মতোই আছে। তবে তার শতকরা ৮০ ভাগ রোগী এখন ভিডিও কলের মাধ্যমে দেখা হয়। রোগীদের পক্ষ থেকে কোনো আপত্তি নেই।যারা বুঝতে পারছেন এই দুর্যোগে তাদের জন্য ভিডিও কলের মাধ্যমে ডাক্তার দেখানো সবচেয়ে নিরাপদ। বিলেতের স্বাস্থ্যব্যবস্থা ডাক্তারদের জন্য ভিডিও কলের মাধ্যমে রোগী দেখার ব্যবস্থা অনুমোদন করেছে।

_______________INFORMATION________________

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়