Ameen Qudir

Published:
2016-11-14 03:40:17 BdST

একের পর এক বিশেষজ্ঞকে গ্রেপ্তার ডাক্তারকে হাতকড়া ও হয়রানি এসব কি হচ্ছে


           

 

স্টাফ রিপোর্টার :

কোন পেশাই জবাবদিহির উর্ধে নয়। আইন সকলের জন্যে সমান।
দেশের নানা পেশার সার্ভিস রুল রয়েছে। অন্য পেশাজীবীরা নিজ ক্যাডারের সম্মান রক্ষা করতে পারলেও ডাক্তাররা ব্যাতিক্রম।

সম্প্রতি কয়েকটি ঘটনায় ডাক্তারদের গুরুতর অমর্যাদা ঘটেছে বলে জোর অভিযোগ।

 


মুন্সীগঞ্জে একটি হাসপাতালে ভুল চিকিৎসায় এক প্রসূতি মায়ের মৃত্যুকে কেন্দ্র করে স্বজনদের বিক্ষোভের মুখে দুই চিকিৎসককে আটক করেছে পুলিশ।

 

গভীর রাতে হাসপাতালের প্রায় অর্ধ শতাধিক কক্ষের তালা ভেঙ্গে গাইনী সার্জন ডা. তানবীর নাহার শামীমা ও এনেসথেসিয়া চিকিৎসক বাশার মো. আব্দুস সালামকে আটক করে।

        

 

এর আগে
সিলেটে শিশু মৃত্যুর অভিযোগে প্রবীন ডাক্তার এমএ মতিন গ্রেপ্তার করা হয়। মামনি ক্লিনিকে একটি শিশুর মৃত্যু ঘটলে পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়।

দুটি ক্ষেত্রে অসম্মান করেই ডাক্তারদের হাতে হাতকড়া পরিয়ে আটক করা হয়।
রোগীর লোকজন ক্লিনিক হাসপাতাল ভাংচুর করলেও দাঙ্গা দমনে পুলিশ যায় নি।

এ নিয়ে সাধারন চিকিৎসকরা খুবই উদ্বিগ্ন।

 

 

      

শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মুহাম্মদ জুবায়ের মিয়া এ ব্যাপারে উদ্বেগ জানিয়ে বলেন,

এভাবে গ্রেফতার হতে থাকলে ভালো ডাক্তার গন ও চিকিৎসা দিতে ভয় পাবে এবং আরো বিদেশগামীতা বেড়ে যাবে। ডায়াগনস্টিক সেন্টার আর হাসপাতালগুলির মান নিয়ন্ত্রণ এ বিশেষজ্ঞ ডাক্তারদের সহযোগিতা ছাড়া শুধু প্রশাসন দিয়ে এ দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি হবেনা। আমার জানামতে প্রতিটি জেলায় সব সরকারের আমলে রাজনৈতিক প্রভাব খাটিয়ে ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের নামে ব্যবসা করেন কিছু মুখোশধারী সমাজসেবী আর তাদের সহায়তা করেন আমাদের কিছু লোভী মেরুদণ্ডহীন ডাক্তার। ভূল চিকিৎসার ব্যাপারটি অবশ্যি বিচারযোগ্য তবে প্রমানিত না হওয়ার আগে কাউকে শাস্তি দেওয়া ঠিক হবেনা। আমাদের দেশে সরকারী হাসপাতালগুলির মান বাড়াতে হবে আরো শয্যা সংখা বাড়াতে হবে।আর স্বাস্থ্যসেবীদের সুযোগ সুবিধা বাড়াতে হবে যাতে তারা সেবা দিতে উতসাহ পায়। জনগণ কেও ভালো সেবার জন্য নিয়মাবলী মানতে হবে। আর বড়লোকদের বিদেশগামীতা কমাতে হবে। দেশের টাকা দেশে খাটান। দেশেই ভালো সেবা নিন। সবাই দেশটাকে মন-প্রান দিয়ে ভালোবাসুন। দেশ এগিয়ে যাবে। স্বাস্থ্যব্যবস্থাও এগিয়ে যাবে ।


অন্যদিকে
সমাজকর্মী শেখ মুহাম্মদ জুয়েল বলেন, ·

এভাবে ক্লিনিক এবং ডাক্তার দের কর্মকান্ডের উপর সার্বক্ষাণীক মনিটরের মাধ্যমে চিকিৎসার নামে প্রতারণা ও মানুষের উপর জুলুম অত্যাচার কিছুটা বন্ধ করা উচিত। ডায়াগনস্টিক সেন্টার গুলো তো সরকারের প্রশাসন কে বাগিয়ে জনগণকে জিম্মি করে প্রকাশ্যে লুঠপাট চালিয়ে যাচ্ছে অথচ প্রশাসন নির্বিকার।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়