ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-20 15:56:55 BdST

কলকাতা মেডিকেলের তিন ডাক্তারের করোনা পজিটিভ: নেপথ্যে


 

ডেস্ক
____________________

কলকাতাতে খোদ কলকাতা মেডিকেল কলেজের তিন ডাক্তারের করোনা রিপোর্ট পজিটিভ । সে সম্পর্কে জানাচ্ছেন ডা. দেবাশীস হালদার।

আশঙ্কা সত্যি করে কলকাতা মেডিকেল কলেজের তিন জুনিয়র ডাক্তারের (মেডিসিনের এক পিজিটি, গাইনির এক পিজিটি এবং একজন ইন্টার্ণ) কোভিড রিপোর্ট পজিটিভ এল।

সে হতেই পারে। স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হওয়ার ঝুঁকি নিয়েই এই মূহুর্তে কাজ করছেন বিশ্বজুড়ে।অথবা নির্মল মাজির থিওরি অনুযায়ী হয়তো 'অসতর্ক' থাকার জন্যই তারা আক্রান্ত। বেশ, মানলাম। কিন্তু সমস্যা হল মেডিকেল কলেজের 'সতর্ক' কর্তৃপক্ষ কোভিড-এক্সপোজড পিজিটিদের জন্য কোনো 'যথাযথ' কোয়ারান্টাইন এর ব্যবস্থা না করায় তারা হস্টেলেই থাকতে বাধ্য হন। যে হস্টেলে বাকি বিভিন্ন ডিপার্ট্মেন্টের পিজিটি রাও থাকেন। এবং সেই হস্টেলের দ্বিতীয় তলায় কলেজ ক্যান্টিন।

মানে বুঝতে পারছেন? কয়েকদিন আগে করোনা আক্রান্ত প্রসূতিকে চিকিৎসা করতে গিয়ে যারা এক্সপোজড হয়েছিলেন, তাদের মধ্যে একজনের রিপোর্ট পজিটিভ এসেছে। এবং সেই এক্সপোজড পিজিটি টেস্টের রেজাল্ট আসার আগে অবধি থাকতে বাধ্য হলেন হস্টেলে। রিপোর্ট আসার পর তাকে বেলেঘাটা আইডিতে নিয়ে যাওয়া হল ভর্তির জন্য। কাল তার রুম মেট রা টেস্টিং এর কথা জানাতে গেলে তাদের ‍'পনের মিনিট এক্সপোজার' এর প্রোটোকল এর গল্প শোনানো হবে কিনা জানা নেই। এই নিয়ে মেডিকেল কলেজ এর চারজন ডাক্তার,(শেষ পাওয়া খবর অনুযায়ী আরও একজন ইন্টার্ণ আক্রান্ত) একজন পি ডব্লিউ ডি স্টাফ এবং একজন চিফ ইঞ্জিনিয়ার, মোট ছ'জন কোভিড আক্রান্ত হলেন।

অযথা গা-ঢিলেমির সময় এটা নয়। আল-বাল থিওরির হ্যাজ নামিয়ে এইরকম এপেক্স টার্সিয়ারি হাসপাতাল গুলোকে করোনা-হটস্পট বানানোর জাস্টিফিকেশন দেওয়ার সময় ও এটা নয়। এভাবে একের পর এক স্বাস্থ্যকর্মী আক্রান্ত ও সব বিভাগ গুলো বন্ধ হতে থাকলে কিন্তু বিনা চিকিৎসায় যত লোক কে মরতে হবে, সেটা করোনায় আক্রান্ত মৃত্যুর থেকেও বেশি।

অবিলম্বে সমস্ত আক্রান্তের সঠিক তথ্য প্রকাশ করে, তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের ট্রেস করে যথাযথ কোয়ারান্টাইন ও টেস্টিং এর ব্যবস্থা করা হোক। লুকোচুরি খেলে আর যাই হোক, প্যানডেমিক এর মোকাবিলা করা যায় না।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়