Ameen Qudir

Published:
2020-03-28 01:49:39 BdST

"ঐ ব্যাটা কসাই ডাক্তার দায়ী"


ডা. সাঈদ এনাম
___________________________

এই মুহুর্তে আপনার সবচেয়ে প্রিয় আপনজন হলেন চিকিৎসক। করোনাভাইরাসের বিরুদ্ধে চিকিৎসক বা চিকিৎসা গবেষকেরাই ফ্রন্ট লাইনে যুদ্ধ করছেন। সারা বিশ্বের মানুষ চিকিৎসকদের আজ স্যালুট দিচ্ছেন। চিকিৎসকরাও কার্পণ্য করছেন না তাদের নিজের জীবন বাজি রেখে যুদ্ধ করতে।

অনেক লোক আছেন চিকিৎসক কে দেবতা ভাবেন। এক সি,এস,পি'কে বলতে শুনেছিলাম, ,

"সারা জীবন সিভিল সার্ভিসে কাটিয়েছি। মহকুমা থেকে বিভাগ তারপর সচিবালয়। সর্বোচ্চ পদেও ছিলাম। সেই শুরু থেকে আজোব্দি আমার সবচেয়ে প্রিয় বন্ধুদের তালিকায় প্রথমেই চিকিৎসক। জানিনা এজন্যই বোধহয় বিধাতা আমাকে আজোও রেখেছেন সুস্থ নিরোগ, বয়স আমার আশি ছুই ছুই"

আবার এমনও আছেন যারা চিকিৎসক কে মোটেও বিশ্বাস করেন না। সম্মানতো দূরের কথা। তাদের মতে তাদের সকল রোগের উৎস যেনো ঐ বেটা কসাই চিকিৎসকই। ওর জন্যেই আজ আমার এই দূরাবস্থা। আসলে কি বলবো, চিকিৎসককে অসম্মান করা অবিশ্বাস করা, এটাই যে তাদের কপালের লিখন। মহান সৃষ্টিকর্তা তাদের ভালো রাখুন।

ভালো মন্দ সব পাশাপাশি বাসায় একটি ছোট সার্জারী আছে। নিতান্তই ইমার্জেন্সি রোগী দেখি। চেম্বারের এক সহকারী হাবাগোবা প্রকৃতির ছেলেটি বললো, "স্যার, রাস্তায় চলাচল বন্ধ আর্মি কাউকে আসতে দিচ্ছেনা। আমাকে দিয়েছে। প্রথমে আটকে দিয়েছিলো। আমি, লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ পড়তে পড়তে কাছে গেলাম। বললাম, স্যারের সাথে থাকি। স্যারের জরুরী চেম্বার খোলা। আপনার কার্ড ও দেখালাম। উনারা আমাকে কিচ্ছু করলেন না। কেবল বললেন, সাবধানে যেও বাবু। আমিতো ভয়ে শেষ.."


নিচে আমার লন্ডন প্রবাসী এক বন্ধু স্ট্যাটাসের স্ক্রীন শট। সে ডাক্তার NHS এর। এই কোবিড-১৯ এর লড়াকু মানুষদের প্রতি সাধারণ মানুষের অবিচল আস্থা, ভালোবাসা আর সম্মান তার চোখে জল এনে দিয়েছে।

আসলে গুনীরাই গুনীর কদর করে। আর যে দেশে গুনীর কদর নেই, সে দেশে গুণী জন্মায় না। সে দেশের মতো কম বখত আর হতে পারেনা।

সবার সুস্বাস্থ্য কামনা করি।

ডা. সাঈদ এনাম
ডিএমসি কে-৫২
সহকারী অধ্যাপক সাইকিয়াট্রি
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়