Ameen Qudir

Published:
2020-02-18 22:37:42 BdST

ঢাকা মেডিকেল শিক্ষার্থীর করুণ আত্মহত্যা চেষ্টা নিয়ে মেডিকেল শিক্ষকের মর্মস্পর্শী লেখা


ডেস্ক
______________________


ঢাকা মেডিকেল কলেজের এক বিরলপ্রজ মেধাবী শিক্ষার্থী সম্প্রতি আত্মহত্যার চেষ্টা করেছেন। দারিদ্র্য, ডিপ্রেশন: এর কারণ বলে অনেকে জানান। এই করুণ ঘটনা নিয়ে একটি হৃদয়স্পর্শী লেখা লিখেছেন মেডিকেল কলেজের শিক্ষক সহকারী অধ্যাপক ডা. আফরোজা আকবর সুইটি। লেখাটি প্রকাশ হল।

ডা. আফরোজা আকবর সুইটি-----
দারিদ্র্য, ডিপ্রেশন আর মেধাবীর আত্মহত্যার চেষ্টা:

ব্যস্ত জীবনের রুটিনে একটুখানি সময় বাঁচিয়ে ফেবুতে আসি। আজকাল সবথেকে আপডেট গুলো চলে আসে এখানে। ভাবলাম মজার কিছু দেখব, আনন্দে কাটবে কিছুটা সময়।
হায়! কি খবর পড়লাম! দেশের সেরা ভর্তি পরীক্ষায় ৩য় স্থান অধিকার করা প্রথম প্রফেশনাল পরীক্ষায় স্থান পাওয়া ছেলেটি পড়ার টাকা যোগাড় এর চিন্তায় ডিপ্রেশনে ভুগছিল। আর সেই ফল স্বরূপ আত্মহত্যা করতে যাওয়া! কোথায় রাখি এ লজ্জা!
মেডিক্যালে ভর্তি পরীক্ষাকে বলা হয় ভর্তি যুদ্ধ। মেডিক্যালে ভর্তি করতে একজন ছাত্র এর সাথে সাথে অভিভাবকদের কি পরিমাণ কস্ট করতে হয়! সোনার হরিণ হাতে পাওয়ার মতো আনন্দে মেতে উঠে পরিবারের সবাই। ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ আয়োজন করেন নবীন বরণের কত সুন্দর আয়োজন! স্বাস্থ্য মন্ত্রী আসেন-সেরাদের নতুন যুগের সাথে তাল মিলিয়ে দেশের মানুষকে সেবার নতুন ব্রতে উজ্জীবিত হওয়ার অনুপ্রেরণা যোগাতে!
মাত্র দুই বছর আগে সেও ছিল সেরাদের দলে। আর নিজেকে প্রমাণ করেছে প্রফেশনাল পরীক্ষায়।অনেকেই আছেন যারা স্কলারশীপ হিসাবে দিতে চান।আর ধর্মীয় ভাবেও দেন অনেকে। গরীব মেধাবী ছাত্র/ছাত্রীদেরকে মেধাবৃত্তি দিতে চান তারাও এগিয়ে আসতে চান কিন্তু নেওয়ার জন্য আসতে চান না-ইনফিরিওর কমপ্লেক্সিটির জন্য।এ জন্যই দরকার সমন্বয় যাতে যে নিবে তার পরিচয় প্রকাশ না করা হয়।
ডিপ্রেশন এ ভোগার আগে একবার হলেও মন খুলে সমস্যার কথা শেয়ার করা জরুরি! আমরা এমন মেধাবী দের অকালে হারাতে চাই না। মানসিক রোগের চিকিৎসা আর এর সাথে সম্পর্ক বা কারণগুলো দেখা অতি জরুরী।
ছোট ছোট সাহায্যের হাত বাড়িয়ে দিই আর দারিদ্র্যঘটিত ডিপ্রেশন হটিয়ে দিই। মেধাবীরা আমাদের জাতীয় সম্পদ রক্ষার দায়িত্ব সবার।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়