Ameen Qudir

Published:
2020-02-18 02:34:31 BdST

টেলিফোনে চিকিৎসা: ডাক্তার বললেন,প্রকাইনেট:রোগী শুনলেন প্রকাইনড: অত:পর


ডা মোঃ ফজলুল কবির পাভেল
______________________

এই গল্পটা শুনেছিলাম এক বড় ভাইয়ের কাছ থেকে। আমরা চিকিৎসকরা প্রায় প্রতিদিনই ফোনে চিকিৎসা দিয়ে থাকি। সব চিকিৎসকই প্রায় দেন। অনেক সময় স্বল্প পরিচিত মানুষকেও চিকিৎসা দিতে হয়। চিকিৎসকের মধ্যে কেউ কেউ বিরক্ত হন। কেউ আবার ফোন বন্ধ রাখেন বিশ্রাম বা ঘুমের সময়। অবশ্য ইমারজেন্সি তো এসব কিছু মানেনা।

চিকিৎসক সেই ভাই ভাল চিকিৎসক । গলা বেশ ভরাট এবং স্পষ্ট । পেটের পীড়ার একজন বিশেষজ্ঞ মানুষ তিনি। তাঁর কাছেই ফোন এল। যিনি ফোন করেছেন তিনি তাঁর তেমন পরিচিত নন। তাছাড়া ফোনের মাধ্যামে চিকিৎসারও পক্ষপাতি নন তিনি। রোগীর অরুচির খবর পেয়ে তিনি শেষ পর্যন্ত প্রকাইনেট দিলেন। বমিভাব বন্ধ করতে বা রুচি বাড়াতে এই ওষুধ ব্যবহার করা হয়।
রোগী কিভাবে যেন শুনতে পেল প্রকাইনড। এই ওষুধ হার্টের রেট বাড়াতে ব্যবহার করা হয়। রোগী প্রকাইনেট না খেয়ে খেলেন প্রকাইনড । তারপরেই শুরু হলো একশন। ডাইরেক্ট একশন। রুচি তো বাড়লই না । উল্টা বুক ধড়ফড় করা শুরু করল। তারপর সেই ভাইয়ের কাছে আবার সেই রোগী এল।
ভাইয়া ওষুধ চেক করতে গিয়ে তো অবাক। হাসবেন না কি করবেন একটু ধাঁধাঁয় পড়লেন । রোগীকে হাল্কা ঝাড়ি লাগালেন। ফোনে চিকিৎসায় এমন হতেই পারে। তাই সবাই নিশ্চিত হয়ে নিবেন। নাহলে এরকম হলে আশ্চর্যের কিছু নেই।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়