Ameen Qudir

Published:
2020-02-17 00:43:32 BdST

বিএমডিসির অনুমোদন চেয়ে মখদুম মেডিকেল শিক্ষার্থীরা পেলেন কলেজ বন্ধ ও হল ত্যাগের নির্দেশ


ডেস্ক
_____________________

বিএমডিসির অনুমোদন চেয়ে শাহ মখদুম মেডিকেল কলেজ শিক্ষার্থীরা পেলেন কলেজ বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ।
শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবিতে লাগাতার ক্লাস বর্জন ও আন্দোলন চালিয়ে যাচ্ছিল। সেই সময়ে শাহ মখদুম মেডিকেল কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও সকল ব্যাচের ক্লাস বাতিলের ঘোষণা এলো।
১৫ ফেব্রুয়ারি২০২০ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কলেজ প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা শাহ মখদুম মেডিকেল কলেজ, রাজশাহী এর সকল শিক্ষক কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের জানানো যাচ্ছে যে, শিক্ষার্থীরা বিএমডিসির রেজিষ্ট্রেশনের দাবীতে গত ০৮ ফেব্রুয়ারি থেকে অব্যহত ভাবে ক্লাস বর্জন, পথসভা, সাংবাদিক সম্মেলন ও মিছিল-শ্লোগান করে আসছে। বিষয়টি সমাধানের জন্য একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও জ্যেষ্ঠ শিক্ষকসহ ছাত্র-ছাত্রীদের সাথে সাথে দফায় দফায় আলোচনায় বসেন।

তাদের কাছ লিখিত দাবি চাওয়া যাওয়া হয় এবং প্রতিনিধি মাধ্যেমেও দাবীনামা চাওয়া হয়। তাতে তারা বৃহস্পতিবার পর্যন্ত আন্দোলনের সময় চেয়েছিল। অতঃপর শনিবার ১৫ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা ক্লাস না করে ক্লাস বর্জনের কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা দেয়। কলেজের ব্যবস্থাপনা পরিচালক, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও একাডেমিক কাউন্সিলের অন্যান্য সদস্যগণ তাদের দাবীর প্রতি সহমত ব্যক্ত করে প্রতিনিধিসহ দাবী বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণের জন্য সময় চাওয়া হয় এবং প্রয়োজনে তাদের টিউশন ফি ও অন্যান্য ফি বকেয়া রেখেই ১৫ (পনের) দিনের জন্য আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরে যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়। কিন্তু তারা এই দাবী অগ্রাহ্য করে উস্কানিমূলক বক্তব্যসহ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

এ অবস্থায় দ্রুত পরিস্থিতিতে আইন শৃংখলা অবনতি হওয়ার আশঙ্কায় শাহ মখদুম মেডিকেল কলেজের সকল ব্যাচের ক্লাস ১৫ ফেব্রুয়ারি থেকে বন্ধ ঘোষণা করা হল। এছাড়াও ১৫ ফেব্রুয়ারি রাত ৮টার মধ্যে সকল ছেলেদের এবং ১৬ ফেব্রুয়ারি সকাল ১০টার মধ্যে সকল ছাত্রীদের হোষ্টেল ত্যাগ করার জন্য নির্দেশ দেওয়া হলো।
বিভিন্ন মিডিয়ার রিপোর্টে জানা যায়,
প্রসঙ্গত, নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে প্রায় সাত বছর ধরে শিক্ষার্থী ভর্তি করছে রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজ। ভর্তি হয়ে বিপাকে পড়েছেন এখানকার ২০০ শিক্ষার্থী। প্রতিকার চেয়ে রোববার সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস বর্জন শুরু করেন।
শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষোভ নিয়ে জানান, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন ছাড়াই গত সাত বছর ধরে শিক্ষার্থী ভর্তি করে আসছে প্রতিষ্ঠানটি। এ কারণে পদে পদে হয়রানির শিকার হচ্ছেন আমরা। আমাদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। এটি চরম অন্যায়।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, কলেজের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে গত বছর মাত্র চারজন এমবিবিএস পাস করেন। সেটিও গত বছরের মার্চে। কিন্তু এমবিবিএস পাস করেও কলেজটির বিএমডিসির অনুমোদন না থাকায় শিক্ষার্থীরা ইন্টার্নশিপ করতে পারছেন না। এতে তারা প্র্যাকটিস এমনকি পূর্ণাঙ্গ চিকিৎসক হওয়ার সুযোগ পাচ্ছেন না।
এখন পর্যন্ত মোট সাতটি ব্যাচে প্রায় ২০০ শিক্ষার্থীকে ভর্তি করা হয়। এর মধ্যে প্রথম দুই ব্যাচ ও চতুর্থ ব্যাচে ২৫ জন করে এবং পরবর্তীতে ৫০ জন করে শিক্ষার্থী ভর্তির সুযোগ ছিল। কিন্তু কলেজটির অনুমোদন না থাকায় আসন ফাঁকায় থেকে যায়।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ কলেজে পরিদর্শন শেষে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ২৫ জন শিক্ষার্থী ভর্তি করার অনুমোদন দেয়। কিন্তু সেখানে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করে কলেজ কর্তৃপক্ষ। পরে এ অনিয়ম রাবি কলেজ পরিদর্শকের নজরে আসার পর ২০১৬ সালে সেই সেশনের কার্যক্রম স্থগিত করা করে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। কিন্তু সদুত্তর না পাওয়ায় সেই সেশনের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়। সেই নির্দেশনা না মেনেই শিক্ষার্থী ভর্তি করে গেছে কলেজটি।
কলেজ থেকে এমবিবিএস পাস করা শিক্ষার্থী মামুনুর রশিদ বলেন, নানা সংকটের মধ্যেও গত বছরের ১২ মার্চ এমবিবিএস উত্তীর্ণ হই। কিন্তু কলেজের বিএমডিসি অনুমোদন নাম থাকায় ইন্টার্নশিপ করতে পারিনি।

বিষয়টি জানতে চাইলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মনিরুল ইসলাম স্বাধীন বলেন, বিএমডিসির অনুমোদন পেতে আবেদন করা হয়েছে। এরই মধ্যে পরিদর্শনও সম্পন্ন হয়েছে। বিএমডিসি কিছু শর্ত দিয়েছে। সেগুলো পূরণের চেষ্টা চলছে। হয়তো শিগগিরই আমরা অনুমতি পেয়ে যাব।
ছবি ও তথ্য তারেক কামালে র সৌজন্যে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়