Ameen Qudir

Published:
2016-11-12 01:08:04 BdST

ঠেকা্বার কেউ নেইভূয়া ডাক্তার : কড়া একশন চাই


 

 

ডা. শামসুল হুদা

ভূয়া পুলিশ, ভূয়া সাংবাদিক, ভূয়া আর্মি , ভূয়া ম্যাজিস্ট্রেট আর ভূয়া ডাক্তার। এই ভূয়াদের মাঝে সবচেয়ে দাপট ভূয়া ডাক্তারদের। অন্য সব ভূয়ারা পার পায় না। শুনেছি ভূয়া পুলিশ , ম্যাজিস্ট্রেট আর আর্মি ধরা পড়লে কঠিন একশন নেয়া হয়।
প্রশাসন এই ব্যপারে কঠোর। থানায় লক আপের মধ্যে এমন উত্তম মধ্যম দেয়া হয়, ভূয়াদের সকল খায়েশ মিটে যায়।
সাংবাদিকদের মধ্যে রসিকতা শুনেছি- কে আসল কে নকল বোঝা দায়। এক পক্ষ নাকি আরেক পক্ষকে ভূয়াবাজ বলে গালাগাল করে।
তবে সবচেয়ে শোচনীয় অবস্থা ডাক্তার সমাজের। সারাদেশে হাজার হাজার ভূয়া ডাক্তার রীতিমত বিরাট বিশেষজ্ঞ সেজে দেশের আনাচে কানাচে প্রাকটিস করে যাচ্ছে।
ঢাকায় মোহাম্মদপুর, মীরপুর, বেরাইদ, সোলমাইদ, সাভার সহ শহরতলীতে ভূয়া ডাক্তারদের রমরমা ব্যাবসা।
এদের ঠেকা্বার কেউ নেই। বিএমডিসি বলে, তাদের কোন ম্যাজিস্ট্রেসি নেই। ক্ষমতা নেই যে কোন একশন নেবে। সিভিল সার্জন অফিসেরও কোন পাওয়ার নেই।
চিকিৎসকদের সংগঠন বিএম এ নানা বিষয়ে সোচ্চার হলেও ভূয়া দমনে কোন উচ্চবাচ্য নেই।
ভূয়া ডাক্তার দমনে একটাই রাস্তা - সেটা হল, প্রশাসনের শরনাপন্ন হওয়া। ভ্রাম্যমান আদালতে মাঝেমধ্যে দুয়েকটা ভূয়া ডাক্তার ধরা পড়ে। কিছু জেলজরিমানা হয়। পরে টাকা পয়সা দিয়ে বেরিয়ে এসে আবার ভূয়া ডাক্তার সাহেব মস্ত সব ডিগ্রির নাম লাগিয়ে ব্যাবসা ফেঁদে বসেন।

 
যেমন ছবির এই ভুয়া বিশেষজ্ঞ ডাক্তারকে আটক করলেন

মুন্সীগঞ্জর সিরাজদিখানের এসিল্যান্ড । ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে আটক করা হয়েছে। পরে তাকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদন্ডাদেশ দেয়া হয়েছে।
উপজেলার ইছাপুরা ইউনিয়নের ইছাপুরা চৌরাস্তায় সাথী ডেন্টাল ক্লিনিকে অভিযান পরিচালনা করেন। সেখান থেকে ভুয়া ডাক্তার শহিদুল ইসলাম(৪২) কে আটক করা হয়। চিকিৎসক হিসেবে কোন সার্টিফিকেট দেখাতে না পারায় তাকে ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদন্ড প্রদান করেন আদালত।
ভূয়া ডাক্তারে জন্য এই জরিমানা কোন বিষয় নয়।
এই যৎসামান্য জরিমানা দিয়ে দেশকে ভূয়া ডাক্তারি মুক্ত করা যাবে না। অন্য সব ভূয়াদের কারণে হয়তো নানাধরণের ঘুষ চাঁদাবাজি চলে। কিন্তু ভূয়া ডাক্তাররা সমাজের অভিশাপ। এর ফলে সাধারণ মানুষ অপচিকিৎসার শিকার হয়ে পঙ্গুত্ব ও মৃত্যুর মুখোমুখি হয়।
লেখক : মুন্সিগ ঞ্জ জেলায় বসবাসরত সিনিয়র চিকিৎসক।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়