Ameen Qudir

Published:
2019-09-27 12:35:34 BdST

ডেঙ্গু ,পেঁপে পাতার রস ও কাতলা


ডা. প্রীতম মন্ডল
______________________________


সক্কাল সক্কাল পাঁচ বছরের কাতলা'কে নিয়ে মা জননী বাড়িতে হাজির। বেচারা ছোকরার মুখ ব্যাজার। দেখে মনে হচ্ছে হয় ওর মা জোর করে কিছু করেছে বা করার চেষ্টা করেছে। মুখ চোখ ফ্যাকাসে, কান দুটো রং চঙে সিঙাড়ার মত খাড়া। চোখ প্রায় আধবোজা। ব্যাটাকে মা জননী যে জোর করে ঘুম থেকে তুলে নিয়ে এসেছে তাতে কোন সন্দেহ নেই।
কাতলা'কে বললাম, " কি রে ,কি হয়েছে তোর?"
বেচারা চুপ। কাঁচু মাচু মুখ করে একবার আমার দিকে আর একবার মায়ের দিকে তাকিয়ে থ মেরে আছে। ওর মা বলল, " দেখুন না ডাক্তারবাবু, রোজ বৃষ্টি হচ্ছে, চারিদিকে মশার উৎপাত। ডেঙ্গু হচ্ছে ঘরে ঘরে। রোজই টিভিতে শুনছি কেউ না কেউ ডেঙ্গুতে মারা যাচ্ছে। ভয় লাগে না বলুন!"
"হ্যাঁ তা তো লাগে, কিন্তু ওর হয়েছে টা কি?" জিজ্ঞেস করলাম আমি।
"আর বলবেন না! এই ডেঙ্গু যাতে না হয় সেইজন্য রোজ সকালে ওকে এক গ্লাস করে পেঁপে পাতার রস খাওয়াচ্ছি। প্রথম কদিন খেলো, তারপর থেকে কিছুতেই খেতে চাইছে না!! বমি করে দিচ্ছে। এ ছেলেকে নিয়ে আমি যে কি করি কিছুই বুঝে উঠতে পারছি না। আপনি কিছু একটা করুন প্লিজ....." এক নাগাড়ে বলে গেলেন ভদ্রমহিলা।
সকালে উঠে চা জিভ ছোঁয়া না অব্দি ঘুম ঠিক যায় না। এডিস ইজিপ্টি'র দিব্যি, বেচারা কাতলার উপর পেঁপে পাতার রসের এই অসম অত্যাচারের কাহিনী শুনে ঘুম উধাও। খানিক সামলে নিয়ে বললাম, " দেখুন মিসেস মিত্র, ওর তো জ্বর হয়নি, দিব্যি সুস্থ আছে। ওকে আবার এসব শুধু শুধু খাওয়ানোর দরকার নেই।"
আমার দিকে ' দাদা ফুচকায় ঝাল কম দিয়েছেন কেন ?' টাইপ একটা লুক দিয়ে কাতলার মা বলল, " কি বলছেন ডাক্তার বাবু! সবাই যে বলছে পেঁপে পাতার রস খেলে ডেঙ্গু সেরে যায় । তাহলে কি সব ভুল? আপনি আহলে প্লিজ পেঁপে পাতার রসের বদলে কোন ওষুধ লিখে দিন। আমি শুনেছি অনেকে নাকি ডেঙ্গু হলে পেঁপে পাতার রস দিয়ে তৈরি ওষুধ খাচ্ছে। প্লিজ ডাক্তারবাবু...."
বেশ অনেক ক্ষনের চেষ্টায় মহিলাকে বোঝাতে সক্ষম হলাম যে ডেঙ্গুতে পেঁপে পাতার রসের কোন ভূমিকা নেই। এটা সম্পূর্ণ একটা মিথ। পৃথিবীর কোথাও এ সম্পর্কে কোন বৈজ্ঞানিক যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। কোন মেডিসিন বইতেও পেঁপে পাতার রসের বৈধতা বা কার্যকারীতা সম্পর্কে উল্লেখ নেই। ক্যারিপ্রিল নামে বাজারে বহুল প্রচলিত একটি ওষুধ অনেকে খাচ্ছে ঠিকই কিন্তু তার সাথে ডেঙ্গু সারার কোন সম্পর্ক নেই। ডেঙ্গু হলে চিকিৎসকের পরামর্শ এবং তার যথাযত ট্রিটমেন্টই একমাত্র ভরসা।
সব শুনে কাতলার মা বলল," তাহলে আর পেঁপে পাতার রস খাওয়াবো না বলছেন ?"
" একদমই না। তাছাড়া ও তো সুস্থ। শুধু শুধু এসব খাওয়াবেন কেন ? তার থেকে ওকে পেঁপে খাওয়ান। " শান্ত ভাবে জবাব দিলাম আমি।
আশ্বাস পেয়ে কাতলাকে নিয়ে বাড়ি ফিরে গেল তার মা।
( কাতলা আসলে মাছ নয়, পাঁচ বছরের জলজ্যান্ত ছেলে। দাদুর প্রিয় মাছ কাতলা, তাই শখ করে নাতির ডাকনাম রেখেছেন কাতলা।)
_________________________
ডা. প্রীতম মন্ডল, কলকাতা। পড়াশোনা করেছেন কলকাতা ইউনিভার্সিটি অব হেল্থ সায়েন্সে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়