Ameen Qudir

Published:
2019-09-09 14:12:04 BdST

বাংলাদেশের প্রথম লিভার প্রতিস্থাপনে নবপ্রাণ পাওয়া সিরাজ ডেঙ্গু অসচেতনতায় মারা গেল



ডেস্ক
______________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে :বিএসএমএমইউ -তে সফল অস্ত্রোপচারে বাংলাদেশের প্রথম লিভার প্রতিস্থাপনে ২১ বছরের তরুণ সিরাজুল ইসলাম পেয়েছিল নবপ্রাণ ; কিন্তু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাথমিক পর্যায়ে চিকিৎসা না পেয়ে অসচেতনতা জনিত অবহেলায় সেই জীবন প্রদীপ নিভে গেল।
জানা যায়, সিরাজুল ইসলাম লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে গ্রামের বাড়ি চলে যায়। সেখানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। তারপর প্রয়োজনীয় কোন চিকিৎসা হয় নি। গুরুতর আশঙ্কাজনক অবস্থায় তাকে বিএসএমএমইউতে আনা হয়। তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র : আইসিইউতে ভর্তির কিছু সময়ের মধ্যেই সে মারা যায়।

 

তার চিকিৎসায় বিএসএমএমইউর চিকিৎসকরা একদিন সময়ও পাননি । ডেঙ্গু নিয়ে মাঠ পর্যায়ের অসচেতনতার কারণে এই শোকাবহ মৃত্যু ঘটল।
মায়ের দান করা লিভারের একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে সফল প্রতিস্থাপনের মাধ্যমে ছেলেটি সুস্থ হয়ে উঠেছিল। কিন্তু ডেঙ্গুর কাছে সে হেরে গেলো।
গত ২৪ জুন বিএসএমএমইউর হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনের সিরাজ নবপ্রাণ পেয়েছিল।
লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল। ২৪ জুন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগীকে প্রথমে অ্যানেসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয়। মোট ৬০ জনের টিম ঐতিহাসিক অস্ত্রোপচারে অংশ নেন।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়