Ameen Qudir

Published:
2019-04-30 04:34:30 BdST

বাংলাদেশের ডাক্তার সমাজের ব্যাপক অসন্তোষের মুখে নড়াইলের ৪ চিকিৎসকের 'শাস্তি' প্রত্যাহার


 

 


ডেস্ক
_______________________

চিকিৎসকদের অব্যাহত অপমান লাঞ্ছণা , কুৎসা প্রোপাগান্ডা , অনৈতিক ভিডিও ভাইরাল , মারপিট , প্রহার ইত্যাদির ধা্রাবাহিকতায় নড়াইলে এমপি কর্তৃক ডেকোরাম বর্হিভূত ভাষা ও আচরণের শিকার নড়াইল সদর হাসপাতালের সেই চার ওএসডি চিকিৎসকের উপর কথিত শাস্তি অবশেষে প্রত্যাহার করা হয়েছে।
সর্বশেষ এই নির্যাতন ,
অব্যাহত চিকিৎসক বিরোধী অসৌজন্য আচরণ , যত দোষ নন্দ ঘোষ জাতীয় গন অবিচারের মুখে দেশব্যাপী চিকিৎসক সমাজে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছিল। চিকিৎসক নেতারাও শামিল হন সাধারণ চিকিৎসকদের মনোভাবে। চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী কথিত খেলোয়াড়দের ভাষাতেই সরস ভঙ্গিতে বলেছিলেন, চিকিৎসকরা একদিন সারাদেশে ওয়াকওভার দিলে অপমানকারীরা বুঝবেন চিকিৎসক কি জিনিস! তাদের কি দরকার ।

শুভবুদ্ধির উদয় হয়েছে। টনক নড়েছে নীতিনির্ধারকদের । সরকারি পর্যায়ে মন্ত্রণালয় থেকে ওই চার চিকিৎসককে মৌখিকভাবে অনুরোধ জানানো হয়েছে নড়াইল সদর হাসপাতালেই কর্মরত থাকার জন্য ।
চিকিৎসকদের সঙ্গে ডেকোরাম বহির্ভূত ভাষায় সরোষে টেলিফোন আলাপ , তা ভিডিও ভাইরাল হওয়ায় রীতিমত সঙ্কট তৈরী হয়। বলা হচ্ছে, স্বয়ং এমপি ও বাংলাদেশ ক্রিকেট জাতীয় দলের বেতনভুক ক্রিকেটার অধিনায়ক মাশরাফীও ৪ ওএসডির প্রত্যাহারে অনুরোধ করেন।

বিক্ষুব্ধ চিকিৎসক সমাজ এটাকে জুতো মেরে মলম দানের সঙ্গে তুলনা করেন। তাদের বক্তব্য, দেশের এমন কোন পেশা নেই , যেখানে কেউ না কেউ অফিসে অনুপস্থিত থাকেন। অফিসিয়াল ডেকোরাম মেনে সেসবের শাস্তিও দেয়া হয় নিয়মিত । তাতে কোন ধরণের অসন্তোষ হয় না। অনেক ডাক্তার এর মধ্যেই এই তালেবানি আচরণের মুখে সরকারি চাকুরি ছেড়ে বিদেশে গিয়ে সম্মান জনক জীবন যাপন করছেন। ইউরোপ আমেরিকায় তারা প্রফেসর, ডিন, বিভাগীয় প্রধানসহ উচু পদ ও সম্মানও পাচ্ছেন। কিন্তুদেশে এরকম তালেবানী স্টাইলে পথে ঘাটে অপমান শাস্তি বাংলাদেশের আইনের গুরুতর বরখেলাপ।
যে কোন ক্যডারের অনুপস্থিত প্রজাতন্ত্র কর্মকর্তা, কর্মচারীদের বিধি অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেয়ার সাংবিধানিক রাষ্ট্রাচার আছে। এসব ঘটনায় রাষ্ট্রাচার, ক্যাডার সার্ভিস বিধি কোন কিছুই মানা হচ্ছে না। যা হচ্ছে, তা দেশের আইনের প্রতি বুড়ো আঙুল দেখানো।
অনুপস্থিত ক্যাডার সার্ভিস কর্মকর্তা অবশ্যই শাস্তি পাবেন। অবশ্যই তা রাষ্ট্রাচার মেনে। রাস্তাঘাটে নয়। এসব মাস্তানি চললে তা নৈরাজ্য সৃষ্টি করবে করছে।


জানা যায়, ২৯ এপ্রিল দুপুরে মন্ত্রণালয় থেকে মোবাইল ফোনে মৌখিকভাবে ওএসডি প্রত্যাহারের বিষয়টি সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আ ফ ম মশিউর রহমান বাবুকে জানানো হয়।

ডাক্তার মশিউর রহমান বাবু মিডিয়াকে বিষয়টি নিশ্চিত করে বলেন, চার চিকিৎসককে কর্মস্থলে যোগ দেওয়ার জন্য উপর থেকে মৌখিকভাবে জানোনো হয়েছে। তবে ধারণা করছি অল্প সময়ের মধ্যে লিখিতভাবে হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হবে।

মিডিয়া কর্মীদের তিনি আরও বলেন, সম্প্রতি সংসদ সদস্য মাশরাফির ঝটিকা অভিযানের পর চার চিকিৎসকের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয় মন্ত্রণালয়।


এই চিকিৎসকরা হলেন- নড়াইল সদর হাসপাতালের সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আখতার হোসেন, কার্ডিওলজির জুনিয়র কনসালটেন্ট ডা. মো. শওকত আলী ও ডা. মো. রবিউল আলম এবং মেডিকেল অফিসার ডা. এ এসএম সায়েম।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়