Ameen Qudir

Published:
2019-04-26 07:08:04 BdST

মনোরোগ চিকিৎসা সচেতনতায় চট্টগ্রামে ও ফরিদপুরে মনোজ্ঞ সেমিনার কর্মশালা


 

 


ডেস্ক সংগ্রহ
__________________________

মনোরোগ চিকিৎসা সচেতনতায় বাংলাদেশের বিভিন্ন স্থানে নানা অনন্য কার্যক্রম চালিয়ে যাচ্ছেন মানসিক রোগ বিশেষজ্ঞরা। সম্প্রতি
চট্টগ্রামে ও ফরিদপুরে মনোজ্ঞ সেমিনার কর্মশালা আয়োজন করেন তারা।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের আয়োজনে ১৯শে এপ্রিল ২০১৯ পেনিনসুলা হোটেলের ফ্ল্যামিঙ্গো সেন্টারে এই বৈজ্ঞানিক সেমিনার ও মিলনমেলা হয়।

ডা. তাসনীম তাবাস্সুমের সঞ্চালনায় বৈজ্ঞানিক সেমিনারে ‘Recent Advancement in Bipolar Disorder’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন ডাঃ শাফকাত উসমান। মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ সৈয়দ মাহফুজ-এর সভাপতিত্বে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এ সময় প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ আবদুল মোতালেব এবং সহযোগী অধ্যাপক ডাঃ মোস্তফা আলিম।

আলোচনায় অংশ নেন মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ গিয়াস উদ্দিন, ডাঃ সুরজিত তালুকদার, ডাঃ মোঃ আশেকুজ্জামান, ডাঃ পঞ্চানন আচার্য্য এবং ডাঃ ডা. এ এস এম রেদোয়ান।

সভায় বক্তারা মানসিক রোগ নিয়ে সাধারণ মানুষ ও অন্যান্য বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে যে ভুল ধারণা বিরাজমান তার পরিবর্তনের জন্য শীঘ্রই বিভিন্ন উদ্যোগ নেয়ার তাগিদ দেন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মত একটা বড় প্রতিষ্ঠানেও মনোরোগ বিশেষজ্ঞ পদের ঘাটতি, প্রয়োজনীয় লোকবলের অভাব প্রভৃতি নিরসনে যথাযথ কর্তৃপক্ষের কাছে আবারো আবেদন তুলে ধরার কথা উঠে আসে। সেই সাথে মেডিক্যাল শিক্ষার্থীদের মধ্যে মনোরোগের প্রতি আগ্রহ বৃদ্ধি করতে বিভিন্ন কার্যক্রম হাতে নেয়ার জন্য নতুন আসা মনোরোগ বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানটি আয়োজনে বৈজ্ঞানিক সহযোগী হিসেবে সহায়তা করেছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস।

_____________________

 

ফরিদপুরে বিষণ্ণতা বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে বিষণ্ণতা বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

২৩ এপ্রিল ২০১৯ ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ মেজবাউল খাঁন ফরহাদ।

মেডিসিন বিভাগের রেজিস্টার ডাঃ মিজানুর রহমানের সঞ্চালনায় মানসিক রোগ বিভাগের প্রধান ডাঃ গিয়াসউদ্দিন সাদির সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ তৌহিদ আলম এবং বিশেষ অতিথি ছিলেন ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মাহফুজুর রহমান (বুলু)।
হাসপাতালের আরপি, আরএস সহ অন্যান্য মেডিকেল অফিসার এবং ইন্টার্ন চিকিৎসকরাও এতে অংশগ্রহণ করেন।

মূল প্রবন্ধে ডাঃ ফরহাদ বিষণ্ণতাকে এক মারাত্মক বৈশ্বিক বোঝা বলে উল্লেখ করে বিষণ্ণতার লক্ষন, কারণ এবং চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ডাঃ মাহফুজুর রহমান বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করার জন্য মানসিক রোগ বিভাগকে ধন্যবাদ দেন এবং প্রতিটা বিভাগেই এরকম সেমিনার অনুষ্ঠিত হওয়া উচিৎ বলে মনে করেন। এছাড়া, ডাঃ ফরহাদ যোগদান করে মানসিক রোগ বহির্বিভাগ চালু করায় তার প্রশংসা করেন এবং খুব শ্রীঘ্রই বন্ধ হওয়া অন্তঃবিভাগ চালু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে ডাঃ তৌহিদ আলম মূল প্রবন্ধ্যর প্রশংসা করেন এবং এরকম একাডেমিক কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা হবে বলে মনে করেন।

সেমিনার আয়োজনে সার্বিক সহযোগিতা করে জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়