Ameen Qudir

Published:
2016-12-15 15:55:30 BdST

হাসপাতালের দুর্নীতি ও অব্যবস্থার প্রতিকার হয় না যে কারণে


অত্যাধুনিক সব সরঞ্জাম আছে। কাজে লাগে না শহীদ নাসেরে।

 

____________________________

ডা. বাহারুল আলম
___________________________

ইতিহাস বলে, ১ম বিশ্বযুদ্ধের মধ্যেই ২য় বিশ্বযুদ্ধের কারণ নিহিত ছিল।
ঠিক একইভাবে ৭১’ এ অসমাপ্ত মুক্তিযুদ্ধের মধ্যে ২য় মুক্তিযুদ্ধের কারণ নিহিত আছে ।

বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থাপনায় কোন তদ্বির ছাড়া ১ম যে সিদ্ধান্তটি হয় তা হল “ যন্ত্রপাতি ক্রয়”। সে সকল যন্ত্রপাতি প্রয়োজন , অবকাঠামো ও দক্ষ জনবলের সাথে সম্পর্কযুক্ত নয়। সে যন্ত্রপাতি কোথাও স্থাপনের পূর্বেই ওয়ারেন্টির মেয়াদ শেষ হয়।

আবার ক্রয়কৃত অপ্রয়োজনীয় যন্ত্রপাতি গুদামে পড়ে আছে দীর্ঘ দিন ধরে। বাজার যাচাই করলে দেখা যাবে প্রচলিত মূল্য থেকে ৩/৪ গুন অধিক মূল্যে ক্রয় করা হয়েছে। রোগীর প্রয়োজনে এ সকল যন্ত্রপাতি কেনা হয় নাই। বাণিজ্যিক স্বার্থটাই বড়।

এ অব্যবস্থা সৃষ্টিকারী ব্যক্তিদের শাস্তি হওয়ার বিধিব্যবস্থাও অত্যন্ত দুর্বল। কখনও কখনও এরা রাজনৈতিক ছত্রছায়ায় কাজ করে। স্বাস্থ্যব্যবস্থায় এ সকল দুর্বৃত্তয়ায়িত কার্যক্রম প্রত্যক্ষভাবে রাজনৈতিক নেতৃত্ব /সংগঠন দ্বারা সমর্থন ও মদদ পাওয়া দৃশ্যমান।

এদের হাত বহুদূর পর্যন্ত প্রসারিত। সমগ্র স্বাস্থ্যব্যবস্থাই এদের বাণিজ্যিক স্বার্থের নখরের থাবায় রক্তাক্ত, ক্ষত-বিক্ষত। জনগণ স্বাস্থ্যব্যবস্থার অধঃপতনের অন্তরালের ঘটনা সমূহের মূলবিষয়ে একেবারে নীরব অথবা অজ্ঞ।

এ অব্যবস্থাপনার প্রতিভূ হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দাঁড়িয়ে আছে ‘শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল’। এ বিশেষায়িত হাসপাতালে জনগণের চাহিদার তুলনায় চিকিৎসা ব্যবস্থাপনা সীমিত থাকার কারণে আশান্বিত রোগীরা প্রতিনিয়ত নিরাশায় ভোগে এবং একসময় চিকিৎসা ছাড়া মৃত্যুবরণ করে।

এ অব্যবস্থা পরিবর্তনের জন্য আরেকটি মুক্তিযুদ্ধ অনিবার্য হয়ে উঠেছে।

____________________

 

লেখক ডা. বাহারুল আলম।
লোকসেবী চিকিৎসক। সুলেখক। সুবক্তা। প্রখ্যাত পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়