Ameen Qudir

Published:
2018-04-12 20:55:56 BdST

'শিশুটির চিকিৎসায় প্রটোকল অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে' : স্কয়ার


 

স্কয়ার হাসপাতালের বিজ্ঞপ্তি
_____________________________

তাসনিমা তারান্নুম এর চিকিৎসা সংক্রান্ত বিষয়ে বিভিন্ন সোস্যাল মিডিয়া ও সংবাদ
সম্মেলনে যে সকল বক্তব্য আসছে তার বিষয়ে স্কয়ার হসপিটালের বক্তব্য

(১) বৃহস্পতিবার সন্ধ্যায় ০৫/০৪/২০১৮ ইং তারিখে তাসনিমা তারান্নুম স্কয়ার হসপিটালের Emergency তে এসেছিলেন। Less fetal movement & early labor এর কারনে রোগীকে ভর্তির উপদেশ দেওয়া হয়, সেই অনুযায়ী রোগী ভর্তি হন। জোর করে ভর্তি করানোর কোন অবকাশ নেই।

(২) শুক্রবার সকালে ডাঃ রেহনুমা রোগীকে দেখেন ও তার সাথে কথা বলে তাকে Option দিলেন যে, চাইলেAugment করতে পারেন। দুপরের দিকে যখন Labour একটু progress করলো তখন রোগীর অনুমতি স্বাপেক্ষে Augment করা হয়।

(৩) রাতে CTG তে অতিরিক্ত Contraction পাওয়া গেলে এবং OS 3cm তখন drip টা বন্ধ করে রাতে তাকে রেস্ট দেওয়া হলো। এটাই নিয়ম Normal delivery এর ক্ষেত্রে ।

(৪) ৫ বার P/V করা ৫ বার CGT করা নরমাল ডেলিভারীর জন্য স্বাভাবিক। এটা বুঝায় যে close monitoring করা হয়েছে। ৪ ঘন্টা পরপর P/V করার নিয়ম আছে।

(৫) শনিবার সকালে রোগী নিজে যখন সিজার করতে চাইলেন এবং ডাক্তার রোগীর Husband এর সাথে এ বিষয়ে কথা বলতে চাইলেন তখন সেখানে উপস্থিত রোগীর মা নরমাল ডেলিভারীর পক্ষে মতামত দেন।

(৬) পরবর্তীতে ডাক্তার দেখলেন CTG reactive, P/V তে OS 3cm, ARM done, Liquor was clear, এগুলো সব কিছুই Normal delivery এর পক্ষে ছিল কিন্তু রোগী নিজে Caesar করাতে চেয়েছিলেন। তখন তিনি রোগীর Husband কে ডাকতে বললেন কিন্তু রোগীর Husband সেখানে তখন ছিলেন না । ঘন্টা খানেক পরে উনি এসে রোগীর সাথে কথা বলে চলে যান এবং লেবার রুমের ডাক্তার কে কোন সিদ্ধান্ত জানান নি।

(৭) দুপরের দিকে রোগীর Husband কে জানানো হলো normal delivery একটু Prolong হচ্ছে । দুপর ২:৩০ মিনিটে রোগীর Husband কে ডেকে ডাঃ রেহনুমা জানান যে আমরা আর দেরী করতে রাজি না। তারপর Husband এর অনুমতি নিয়ে Caesar এর প্রস্তুতি নেওয়া হয়েছিল।

(৮) রোগীর হাত ও পা বেঁধে রাখার যে অভিযোগ করেছেন তার কোন ভিত্তি নেই কারন LDR এ রোগীর হাত পা বাঁধার কোন অবকাশ নেই।

(৯) রোগীকে খাবার না দেওয়ার বিষয়ে যে অভিযোগ এসেছে এটি চিকিৎসা ব্যবস্থার একটি অংশ (NPO)|

(১০) শিশুটি জন্মের সময় গুরুতর অসুস্থ্য/সংকটাপূর্ন ছিল। APGAR Score (শিশুর শারীরিক অবস্থার স্কোর) খুবই কম ছিল। তাই শিশুটিকে দ্রæত Intubate করে অভিভাবকদের সম্মতিতে NICU তে স্থানান্তর করে Ventilation এ রাখা হয়েছিল। শিশুটির গুরুতর অবস্থা শিশুটির বাবা ও উপস্থিত অভিভাবককে অবহিত করা হয়। পরবর্তীতে NICU এর প্রটোকল অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করা হয়। ১দিন পরে চিকিৎসারত অবস্থায় শিশুটি মৃত্যু বরন করে।

(১১) বিল সংক্রান্ত বিষয়ে যে সকল বক্তব্য এসেছে তার সঠিক ব্যাখ্যা হলো:-
এ রোগীর বিল Metlife Insurance কর্তৃপক্ষ কর্তৃক বিগত ৫ এবং ৯ ই এপ্রিল ২০১৮ ইং তারিখে স্কয়ার হসপিটাল এ বিল পরিশোধের বিষয়ে দুইটি (মা ও শিশুর) গ্যারান্টি লেটার (GOP) ইস্যু করা হয়েছিল। সুতরাং মিডিয়াতে যে বক্তব্যটি এসেছে "শিশুর স্বজনদেরকে ডেকে বিল মওকুফের প্রস্তাব দিয়েছে স্কয়ার হাসপাতাল। তবে তাদের এ প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভুক্তভোগী পরিবারটি" বিষয়টি সঠিক নয়। কারন Insurance কোম্পানি যখন কোন GOP ইস্যু করে তখন রোগীর কাছে বিল চাওয়ার কোন অবকাশ নেই।

(১২) রোগী এবং রোগীর অভিভাবক হাসপাতালের সেবা ও আচরন গত যে অভিযোগ করেছেন তাহার পরিপ্রেক্ষিতে স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ দ্বারা একটি নিরপেক্ষ পূর্ণাঙ্গ তদন্ত কমিটি গঠন করা হইবে এবং রোগী পক্ষের প্রস্তাবিত দুইজন বিশেষজ্ঞকেও উক্ত তদন্ত কমিটিতে অর্ন্তভুক্ত করা হইবে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়