Ameen Qudir

Published:
2017-03-09 15:14:57 BdST

যারা ডাক্তার পেটায় !




ডা. অনির্বাণ বিশ্বাস

______________________


কেন পেটায় ? যে রুগী মারা গিয়েছেন,তার বাড়ির লোকে "চিকিৎসার অভাব-অবহেলা" এই অভিযোগে ডাক্তারকে মারেন ? এমন ঘটনা খুব কম।উল্টে বাড়ির লোক নন,এমন লোকেরাই ডাক্তার পেটান,হাসপাতাল ভাঙচুর করেন।


অসুস্থ মানুষ,যিনি জীবন মৃত্যুর সাথে লড়ছেন,তার চিকিৎসায় "গাফিলতি" হলে ক্ষোভ যন্ত্রনা এবং তার বহিঃপ্রকাশের তবু কারন থাকে।"গাফিলতি" অনেক ক্ষেত্রে প্রকাশ্য,অনেক ক্ষেত্রে প্রমান সাপেক্ষ;কিন্তু তাই বলে ডাক্তারকে মারতে হবে?পারলে খুন করে ফেলতে হবে?হাসপাতাল ভাঙচুর করতে হবে !

১ আমার সন্তানের স্কুলে পড়ানো হয়না-টিউশনিতে উৎসাহ দাওয়া হয়
২ সমস্ত পেপার জমা দেওয়া সত্ত্বেও আপনি ব্যাঙ্কের লোন পান না,একটি নির্দিষ্ট পার্সেন্ট ঘুষ না দাওয়ার জন্য
৩ তরুনবাবু মেয়ের শ্লীলতাহানীর জন্য থানায় গিয়ে সাহায্য পাননা,অথবা ঠিকঠাক সোর্স না নিয়ে যাওয়ায় সঠিক ডায়েরি হয়না
৪ অ্যাক্সিডেন্টে মৃত সন্তানের ডেড বডি মর্গ থেকে বের করার সময় ডোমেদের চাহিদা মত টাকা না দেওয়ায় কাটা পেট সেলাই না করে বাবা মা এর হাতে বডি তুলে দেওয়া হয়
৫ অটোআলার চাহিদামত টাকা না দেওয়ায় আপনি থাপ্পর খান
৬ আপনি মিউনিসিপালিটির আইন মেনে নিজের বসত বাড়ির কাজ করতে গেলেও আপনাকে পাড়ার রাজনৈতিক দাদাকে তোলা দিতে হয়..
ইত্যাদি,এমন অনেক "গাফিলতি" এই সমাজে আছে...চলুন,কাল সকাল থেকে শুরু করে স্কুলের শিক্ষকদের /ব্যাঙ্ক/সরকারী কর্মচারী/পুলিশ/কমিশনার/অটোআলা...সব শালাকে মারি,পারলে মেরে ফেলি..চলুন জ্বালিয়ে দেই,ভাঙচুর করি স্কুল সরকারি প্রতিষ্ঠান থানা অটো গাড়ি...যাবেন আমার সাথে? হ্যাঁ,যারা ডাক্তারদের পেটান তাদের বলছি..আমি লিড করব..আমি শালা কফন বেঁধেই আছি...কি আসবেন তো?


এখন দম নেই তাই না ? ডাক্তাররা ভীষন সফ্ট টার্গেট,তাই গায়ে হাত দেওয়া সহজ...যেমন নিজেদের পৌরুষ রাতে বিছানায় বৌ এর ওপর প্রকাশ করেন,তেমন..ঠিক কি না ?

কেন হাসপাতালে( PHC থেকে Medical college অবধি) সবসময় জীবনদায়ী ওষুধ থাকেনা,কেন পর্যাপ্ত ডাক্তার-নার্স-GDA থাকেনা...কেন জুনিয়র ডাক্তাররা সব সামলাবেন...কেন রক্ত খুঁজে বেড়াতে হবে,কেন বড় হাসপাতাল,মেডিক্যাল কলেজে কিছু ডাক্তার কাজ না করে রাজনীতি করবেন..কেন দালালরাজ পুরো হাসপাতাল দাপিয়ে বেড়াবে এসব প্রশ্ন করবেন না...নাঃ এসব প্রশ্ন করলে নিজের থুতু নিজের গায়ে আসবে..তার চেয়ে ডাক্তার পেটানো যাক..মার শালাদের..


এক কাজ করলে কেমন হয় ! ভ্রূনে লিঙ্গ নির্ধারন করে কন্যা সন্তান হত্যার মত,যে সব ছেলেমেয়েরা ডাক্তারি পড়তে ঢুকবে,তাদের ছাত্রাবস্থার প্রাথমিক স্তরে মেরে দিলেই কেমন হয়।মাইরি বলছি,দু এক খেপ এমন করলেই,আর কোন মা বাবা ছেলে মেয়েকে ডাক্তারি পড়াতে পাঠাবেন না।

আর আমরা যারা এই ১২-১৪ হাজার ডাক্তার বেঁচে আছি,তারা মৃতপ্রায়..অলরেডি সুগার প্রেসার হার্টের রোগে ভুগি। আমাদের কোন সিকিউরিটিও নেই। যে কোন দিন হাসপাতাল/চেম্বার/বাড়ি/বাড়ি ফেরার রাস্তায় মেরেদিন।

ব্যাস ! সমাজ ডাক্তার মুক্ত,মানে পাপমুক্ত। আর কে না জানে,যে সমাজে ডাক্তার নেই,সেই সমাজে রোগ নেই ।
ভালো থাকুন ডাক্তার হন্তারকেরা।

__________________________________

 

ডা. অনির্বাণ বিশ্বাস । প্রখ্যাত লেখক । বাংলা র লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়