Ameen Qudir

Published:
2017-03-06 00:28:00 BdST

আপনাদের লজ্জ্বা হওয়া উচিত: মাননীয় ডাক্তার নেতৃবৃন্দ



সুমন হুসাইন, ময়মনসিংহ মেডিকেল কলেজ।
__________________________

যে আগুন জ্বলেছে অনেক অত্যাচার, অনেক নির্যাতন সহ্য করার পর - সে আগুন যাতে নিভে না যায় এত সহজে । কয়েকদিন আগে লিখেছিলাম - আমরা ডাক্তাররা শিরদাঁড়াহীন হয়ে যাচ্ছি, অনেকেই তার প্রতিবাদ করেছিলেন । কথাটা লিখেছিলাম, আমার ক্ষোভ থেকে , আমার কষ্ট থেকে । কারণ - আমিও এই বৃহৎ পরিবারেরই একজন সদস্য । এ পরিবারের কেউ একজনের অপমান, সেটা আমারও লাগে । আমি জানি, সবারই লাগে । যে মেডিকেল শিক্ষার্থী, যে একজন ইন্টার্ন, যে একজন মিড লেভেল ডাক্তার, কিংবা যে একজন প্রবীণ ডাক্তার - সবারই গায়ে লাগে এই অপমান । সবাই কষ্ট পায় মনে মনে ।
শুধু সাংবাদিকদের লাগে না, আর স্বাস্থ্যমন্ত্রীর লাগে না ।

কিন্ত আমরা একটা জায়গায় আটকে ছিলাম, কিংবা এখনো আটকে আছি অনেকে। সেটা হচ্ছে রাজনীতি, এবং গ্রুপিং । এই রাজনীতির জন্যেই অনেকে এখনো অনেকে খোলস ছেড়ে বের হতে পারছেন না । কেউ নিজের ভাবমূর্তিকে খারাপ করতে চাচ্ছেন না - সরকারের কাছে, কিংবা তাদের নেতাদের কাছে ।
যারা নিজের স্বার্থের জন্য সরকারের, মন্ত্রীর পা চেটে যাচ্ছে ।

কিন্তু আপনার লজ্জ্বা হওয়া উচিত - মাননীয় ডাক্তার নেতৃবৃন্দ - আপনার নেতৃত্বের চেয়ে আপনার পেশার মর্যাদাটা অনেক বেশি ।
" একজন মন্ত্রী এবং একজন ডাক্তার "- এ দুজনের মধ্যে সাধারণ মানুষের কাছে ঈশ্বর কিন্ত এই ডাক্তাররাই ।

মন্ত্রীত্বের লোভে, ক্ষমতার লোভে, একটা মানসিক ভারসাম্যহীন মন্ত্রীর পাগলামি মুখ বুঁজে সহ্য করার মতো বোকামি করবেন না । আগে গোঁড়াটা ঠিক করুন, তারপর ফলের আশা করুন । তাহলে আপনারও লাভ, আমাদেরও লাভ । আর আমরা ডাক্তাররও ভালো থাকতে পারি ।

এই একটা মানুষের জন্য আজ বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার এই অবস্থা ! এই ছাগলটার জন্যই আজ ডাক্তার - জনগণকে মুখোমুখি দাঁড়াতে হচ্ছে । একের পর এক দুর্নীতি, প্রশ্নফাঁস করে ছাগলের পালকে মেডিকেলে ঢুকানো , ডাক্তারদের মন্ত্রী হয়ে ডাক্তারদের বিরুদ্ধেই অবস্থান , জনগণকে ডাক্তারদের বিরুদ্ধে লেলিয়ে দেওয়া - এসব কিছুর পিছনের মানুষ হচ্ছে এই অমানুষটা !

আমাদের আন্দোলন যেন শুধু বগুড়া মেডিকেলের ইস্যুটাতেই সীমাবদ্ধ না থাকে । আমাদের ইস্যু অনেক । অনেক অত্যাচার, নির্যাতন, শোষণ জমে আছে , অনেক দেনা জমে আছে । এখন সময় শোধ করার, আর নিজেদের অধিকার আদায়ের । ডাক্তারদের অধিকার আদায়ের ।

বাংলাদেশের প্রত্যেকটা মেডিকেল কলেজ, প্রত্যেকটা ডাক্তার, প্রত্যেকটা মেডিকেল শিক্ষার্থীর অধিকার আদায়ের আন্দোলন এটা ।

এ আন্দোলনকে ব্যানারমূখ্য করবেন না, কোনো রাজনৈতিক প্রাপ্তির ঢাল হিসেবে ইউজ করবেন না । কোন বিএমএ শুরু করলো , কে করলো না - সে হিসাব করার সময় এখন না ।

এই আন্দোলনটা, যেটি শুরু হয়েছে - সেটাকেই জ্বালিয়ে দিন । আন্দোলনটা যেন সবার হয় ।

আমরা যারা বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থী আছি, আমরাও প্রস্তুত আছি সব সময় । আমরা এর আগেও দুটো বড় বড় আন্দোলন করে দেখিয়েছি - আমরা কি পারি আর কি পারি না !
আমরা চাইলে কি করতে পারি - তার খবর মন্ত্রী মহোদয়, সাংবাদিক, প্রশাসন খুব ভালোমতোই খোঁজ রাখেন - আমরা জানি ।

আপনাদের এ আন্দোলন আমাদেরও আন্দোলন । আমরা বেশ কয়েকটা মেডিকেলের শিক্ষার্থীদের সাথে কথা বলেছি অলরেডি । আমরা সবসময় প্রস্তুত । আমরা চাইলে কয়েক ঘন্টার প্রস্ততিতেই অনেক বড় আন্দোলনে যেতে পারবো । রাজপথ আমাদের চেনা আছে , রোদ বৃষ্টিতে ভিজে কিভাবে নিজেদের অধিকার আদায় করতে হয় - তাও জানি আমরা ।

শুধু আপনাদের মুখ চেয়ে বসে আছি আমরা , আমাদেরকে হতাশ করবেন না আপনারা ।
শুধু জানি, আন্দোলন ছাড়া মিষ্টি মিষ্টি কথা বলে, কোনো অধিকার আদায় হয় না, হবে না ।
কোনো প্রকার মধ্যস্ততায় যাবেন না ।
আন্দোলনে পানি ঢালার এক মোক্ষম অস্ত্র হচ্ছে এই মধ্যস্ততা । নয় এস্পার, না হয় ওস্পার । আন্দোলনটা এমন হোক ।
অনেক ইমোশনাল ব্যপার দিয়ে আন্দোলনকে আটকানোর চেষ্টা করা হবে, অনেকগুলো গ্রুপ তৈরী হতে চাইবে আন্দোলনকে নিজের ব্যানারে নেওয়ার জন্য । অনেক নেতা আপনাকে আশ্বাস দিবেন- " আন্দোলন থামাও, তোমাদের দাবি মানা হচ্ছে "।
ব্যপারগুলো ঘটবে । এগুলো মাথায় রাখবেন । অনেক ঘরের শত্রু বিভীষণ তৈরী হবে - শুধু ব্যক্তিস্বার্থ উদ্ধারের জন্য । তাও খেয়াল রাখবেন ।

'জনগণকে জিম্মি করে আন্দোলন করছি ' - এ অভিযোগ করছে অনেকে - তাদের গালে কষে একটা থাপ্পড় দিয়ে বলুন - "আমরা অনেকবছর ধরেই জিম্মি, চোখে দেহস না ! "

শুধু জানি - আমাদের দাবি, বগুড়া মেডিকেলের ইন্টার্নদের জন্য না , আমাদের দাবি । নিরাপদ কর্মক্ষেত্র চাই, আমার প্রাপ্য সম্মান চাই, নিরাপদ স্বাস্থ্যনীতি চাই । এখন পর্যন্ত যত ডাক্তারদের উপর নির্যাতন হয়েছে - তার সবগুলোর বিচার চাই, জবাব চাই । কোনো আশ্বাস নয়, কাজ চাই ।
আর সবার আগে যে দাবি - দুর্নীতিবাজ, মানসিক ভারসাম্যহীন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চাই । একজন ডাক্তার স্বাস্থ্যমন্ত্রী চাই ।

এ দাবিগুলো যতদিন না মানা হচ্ছে - ততদিন লাগাতার আন্দোলন চলুক । আমাদের অধিকার আদায় করে নিয়েই তবে ফিরবো । আর আন্দোলনটা বিচ্ছিন্নভাবে না করে - এক করুন । ঢাকাতে ডেট ফিক্সড করে একটা কর্মসূচি দিন । রাস্তায় বসুন কয়েকঘন্টা ।
আশা করি, খুব বেশিদিন লাগবে না - এ অধিকার আদায় করতে ।
শুধু একটাই আহবান - ডাক্তাররা সবাই এক হোন , কেউ বিক্রি হয়ে যাবেন না । যে শুরুটা হয়েছে তার শেষটা যেন হাসিমুখেই হয় ।

পুনশ্চ : আমরা মেডিকেল শিক্ষার্থীরা আছি সব সময় আমাদের অধিকার আদায় করার আন্দোলনে, সবসময় প্রস্তত আমরা । আপনাদের দিকেই চেয়ে আছি ।

_______________________________

সুমন হুসাইন, ময়মনসিংহ মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়