Ameen Qudir

Published:
2017-03-06 00:00:07 BdST

ডাক্তাররা কি মানুষ না ! মারবে , কাটবে , মাল বলবে : তবু প্রতিবাদ করা যাবে না ?


 

ডাঃ তরফদার জুয়েল
_________________________

ডাক্তার মানে ওরা মানুষ না ।
ইন্টার্ন চিকিৎসকরা আন্দোলন করলেই কথায় কথায় "ডাক্তাররা রোগি জিম্মি করছে।"

কিন্তু কেমনে করছে? চুপ।

মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়ার জন্য সরকারিভাবে নিয়োগপ্রাপ্ত মেডিকেল অফিসার, সহকারি রেজিস্ট্রার, রেজিস্ট্রার, কন্সালট্যান্ট, প্রফেসর আছেন। ইন্টার্ন চিকিৎসক হল ট্রেইনি, তারা শেখার জন্য আছে, চিকিৎসাসেবা দেয়ার দায়িত্ব কি তাদের? তারা কি কাউকে জিম্মি করার ক্ষমতা রাখে?

এক সুশীল আবার বলছেন- ডাক্তার আর পরিবহণ শ্রমিকের মধ্যে পার্থক্য নাই। তার চোখে আসলেই পার্থক্য নাই। থাকবে কিভাবে? কাউকে সম্মান দিতে তো সে শিখে নাই।

দেশের অন্য সকল পেশার মানুষের সাথে ডাক্তারদের একটা পার্থক্য আছে। সবাই স্ট্রাইক করলে সেইটা পুরাটাই স্ট্রাইক, নো এদিক সেদিক। পরিবহণ ধর্মঘট মানে সকল যান চলাচল বন্ধ, এমনকি এম্বুলেন্স পর্যন্ত। আন্দোলন করছে ইন্টার্ন চিকিৎসকরা, সংখ্যায় সারাদেশে ৪০০০-৫০০০ হাজার। আর তাদের অবস্থান তো শুধু মেডিকেল কলেজে, যেখানে তারা ছাড়াও আরো অনেক চিকিৎসক আছে, যারা চিকিৎসা দিয়ে যাচ্ছেন।


আর দেশে সরকারি ডাক্তার কত শুনবেন? ৩৩ বিসিএসেই ক্যাডার পোস্টে জয়েন করেছে ৬০০০ হাজার+ ৩৪ বিসিএসে ক্যাডার ২০০। আর নন ক্যাডারদের সংখ্যা এবং আগের বিসিএসে নিয়োগপ্রাপ্ত ডাক্তারের সংখ্যা নাইবা বলি। এই চিকিৎসকরা আছেন দেশের সকল ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে, থানা স্বাস্থ্যকমপ্লেক্সে, জেলা সদর হাসপাতালে। দেশের কোন ইউনিয়ন, কোন থানায়, কোন জেলা সদর হাসপাতালে, মেডিকেল কলেজে চিকিৎসা দেয়া কি বন্ধ আছে? বেসরকারি চিকিৎসার কথা নাইবা বলি, ওইটাকে তো কেউ সহজে চিকিৎসা সেবা প্রদানকারি প্রতিষ্ঠান মনেই করে না।

 

ইন্টার্নদের যৌক্তিক আন্দোলনে এইসকল স্থানে চিকিৎসা দেয়া বন্ধ আছে কি?

দেশে আজ অবধি চিকিৎসকদের আন্দোলনে একযোগে সকল স্থানে, সকল চিকিৎসক একসাথে কাজ বন্ধ করেছেন কি?

একজন আবার বলছেন- "মাল" বললেই কি কাউকে মারা যায়?

কোন মহিলা পুলিশকে দেখে বলবেন "মাল" বা "মাগী"। দেখবেন প্রতিক্রিয়া কী হয়?

কোন সরকারি মহিলা কর্মকর্তাকে বলবেন "মাল" বা "মাগী"। দেখবেন প্রতিক্রিয়া কী হয়?

আপনার বোন বা বউ বা বান্ধবীকে বলবেন "মাল" বা "মাগী"। দেখবেন প্রতিক্রিয়া কী হয়?

তুমি ডাক্তারি পড়ছ মানে তোমার সবকিছু এখন সরকারি, তোমার সময়, তোমার শ্রম, তোমার শরীর সবকিছু। তোমাকে আমি যা খুশি বলতেই পারি- আমি মূর্খ, আমি বুঝি না, আমার মাথা ঠিক ছিল না- ব্যাস, সব মাফ।

তুমি শিক্ষিত, তুমি ডাক্তার, তুমি সরকারি টাকায় পড়ছ, সুতরাং তুমি গোলাম। তোমার কোন দাম নাই, তোমাকে নিয়ে আমরা যা খুশি বলতেই পারি, তোমার গায়ে হাত তুলতেই পারি।

তুমি কেন কথা বলবে? তুমি কেন প্রতিবাদ করবে?
________________________

 

 

ডাঃ তরফদার জুয়েল
স্নাতকোত্তর ( এফসিপিএস) শিক্ষার্থী।
সাবেক শিক্ষার্থী - রাজশাহী মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়