Ameen Qudir

Published:
2017-03-04 19:21:12 BdST

লেডি ডাক্তারকে ইভ টিজিং করুন:একদম ভয় পাবেন না: দায় সমস্তই স্বাস্থ্য মন্ত্রণালয়ের


 

ডা. নাসিমুন নাহার
_____________________________

 

ইভ টিজিং শিখুন
লেডি ডাক্তার'দেরকে "মাল" বলে ডাকুন
একদম ভয় পাবেন না কিন্তু
দায়দায়িত্ব সমস্ত ই স্বাস্থ্য মন্ত্রণালয়ের
:


বাংলাদেশ সম্ভবতঃ পৃথিবীর একমাত্র সভ্য দেশ- যেখানে ইভটিজার নয় বরং ইভ টিজারের শিকার মেয়েটি এবং যারা ইভ টিজিংএর প্রতিবাদ করে তারাই শাস্তি ভোগ করে, তাও নিজ কর্মস্থলে কর্তব্যরত অবস্থায় ঘটে যাওয়া ইভ টিজিংএ !
ভাবা যায় ?

আমি কিছুতেই বুঝি না আমাদের দেশের তথাকথিত নারীবাদীরা, নারীনেত্রীরা, নারী এক্টিভিস্টরা কখনোই কেন কোন নির্যাতিত নারী চিকিৎসকের পাশে দাঁড়ায় না ?তারা কি খালি মিড়িয়া ফিগার/বাসার কাজে সাহায্যকারী/ গার্মেন্টস শ্রমিকদের পাশে দাঁড়িয়ে চুচীল তকমা গায়ে লাগিয়ে ফটো সেশন করে নিজেরে বিশেষ সুবিধাভোগীদের কাতারে লাইমলাইটে এড করতে ব্যস্ত ? আমরা কি নারী না ?!! নাকি চিকিৎসক বলে আমরা অচ্ছুৎ ??


শোনেন, আপনারা হচ্ছেন আমাদের সমাজে সাধারণ মেয়েদের সবথেকে বড় শত্রু। আপনাদের ডাবল ফেইসের সাথে তুলনা চলে শুধু বাংলাদেশী রাজনীতিবিদদের।

বগুড়া মেডিকেলে একজন নারী চিকিৎসক কে কর্তব্যরত অবস্থায় নিজ কর্মস্থলে রোগীর ছেলে 'মাল' এবং আরো অশালীন মন্তব্য করল; এটা কি ইভ টিজিং না ? এই ইভ টিজিং এর প্রতিবাদ করতে যেয়ে ঐ চিকিৎসকের তিনজন সহকর্মী সহ মোট চারজনকে স্থগিতাদেশ করা হয়েছে।তারমানে কি দাঁড়ায় ? ইভ টিজিং আমাদের দেশে শাস্তি যোগ্য অপরাধ না ?


আমরা নিশ্চয়ই ভুলে গেছি কিছুদিন আগে ঘটে যাওয়া ঢাকা মেডিকেল কলেজে দুজন মহিলা ডাক্তারের উপর কাচের টুকরো নিয়ে রোগীর লোকেদের আক্রমণ করার কথাও।সেই সাথে পর পর বিভিন্ন হেলথ সেন্টারে একের পর এক ডাক্তার নিপীড়নের সমস্ত ঘটনা অবশ্যই আমরা ভুলে গেছি।

চিকিৎসক নেতা, সিনিয়রদের কথা আর কি বলব ? ম্যাডাম/ স্যাররা, আপনাদের মেরুদন্ডের চিকিৎসা করান।ভোটের সময় শুধু জুনিয়রদের চিনেন বাকী সময়ে মুই কি হনুরে , এই হলো আপনাদের আসল রূপ।

আর স্বাস্থ্যমন্ত্রী স্যার আপনি আসলেই একটা 'চীজ' ! নিশ্চয়ই আমি আপনারে চীজ বলতেই পারি।চীজ মানে পনির যা অত্যন্ত উপাদেয় একটা খাবার।


'মাল' যদি ইভ টিজিং মূলক শব্দ নাহয় 'চীজ'ও আমাদের মেডিকেলের পাঠ্যসূচি অনুযায়ী শুধুমাত্র বায়োকেমিস্ট্রিতে পড়া ফুড এন্ড নিট্রিশন চ্যাপ্টারের ফুড এলিমেন্ট ছাড়া আর কিচ্ছু না।

আপনার আর নাহিদ স্যারের মতো এক/দুইজন মন্ত্রী ই যথেষ্ট একটা স্বাধীন দেশের বারোটা বাজাতে।আপনারা দুজনে দেশের শিক্ষা এবং স্বাস্থ্যখাতকে এমনভাবে পঙ্গু করে দিচ্ছেন এর মাসুল এই বোকা আবেগের ডিব্বা বাঙালি/বাংলাদেশী জাতি ভোগ করবে প্রজন্মের পর প্রজন্ম ধরে। আর আপনাদেরকে মাল বলতেও দ্বিধা করবে না তখন , মনে রাইখেন।


হিসাব চুকাতে হবেই।ইতিহাস ঘাটেন, দেখবেন অতি বাড় বাড়া ক্ষমতাধর ব্যক্তিদের শেষ পর্যন্ত পরিনতি কি ঘটেছিল।
ভালো থাইকেন আপনারা।
একজন সামান্য চিকিৎসক হিসেবে আপনাদের সুস্বাস্হ্য কামনা করি।
পরিবর্তন আসবেই---- আপনারা যেন তা দেখে যেতে পারেন।

(দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে কর্মবিরতি চলছে ইন্টার্নি চিকিৎসকদের।দেশের চিকিৎসক সমাজের সাথে একাত্বতা ঘোষনার প্রেক্ষিতে শুরু হওয়া এই প্রতিবাদ দাবি আদায় হবার আগ পর্যন্ত চলবে ।)

.______________________________

 

লেখক ডা. নাসিমুন নাহার । দেশের জনপ্রিয় কলাম লেখক।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়