Ameen Qudir

Published:
2017-03-03 14:03:52 BdST

ঈভটিজারকে শাস্তি না দিয়ে বগুড়া মেডিকেলের চার ডাক্তারকে শাস্তি


ডাক্তার প্রতিদিন
______________________


বগুড়ার জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে এক রোগীর স্বজনের ঈভটিজিংএর ঘটনায় প্রতিবাদী ও বিক্ষুব্ধ ডাক্তারদের শাস্তি দেয়ায় সারাদেশে পেশাজীবীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। ঘটনায় চার শিক্ষানবিশ চিকিৎসকদের ইন্টার্নশিপ ছয় মাসের জন‌্য স্থগিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
শাস্তি মতে, ছয় মাসের ওই স্থগিতাদেশের মেয়াদ শেষে চার শিক্ষানবিশ চিকিৎসককে চারটি ভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে তাদের ইন্টার্নশিপ শেষ করতে হবে।

এর মধ‌্যে ডা. নূরজাহান বিনতে ইসলাম নাজকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে, ডা. মো. আশিকুজ্জামান আসিফকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে, ডা. মো. কুতুবউদ্দিনকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে এবং ডা. এমএ আল মামুনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নশিপ শেষ করতে হবে।

ভবিষ্যতে এই ধরনের কাজ করলে তাদের পেশাগত সনদ বাতিল করা হবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বগুড়ার জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে গত ১৯ ফেব্রুয়ারি এক নারী ডাক্তারকে ঈভটিজিং করে মারধরের শিকার হন সিরাজগঞ্জ সদর থেকে আসা এক রোগীর ছেলে রউফ সরকার।

পরে এই ঘটনায় ইন্টার্ন ডাক্তাররা ব্যাপক প্রতিক্রিয়া দেখান।

শাস্তির ঘটনায় সারাদেশে ব্যাপক প্রতিক্রিয়া বিরাজ করছে।

ডা. কামরুজ্জামান জুয়েল বলেন,

·

"দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা, শুধিতে হইবে ঋণ।"

ডাক্তারদের প্রতি সরকারের বিমাতাসুলভ আচরণের প্রায়শ্চিত্ত এই জাতিকে একদিন করতেই হবে। বুয়েটসহ বাকি খ্যাতনামা Engineering & Technology institute গুলোর মেধাবীরা দলে দলে বঙ্গদেশের মায়া ত্যাগ করে বিদেশে পাড়ি দিয়ে আজ দেশকে করেছে সম্মানিত। ঠিক একইসময়ে মেধাবী ডাক্তারসমাজ দেশ সেবার দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাওয়ার পথে প্রতিনিয়ত হচ্ছে লাঞ্ছিত ও অপমানিত। ফলে, যা হবার তাই হবে। আগে গুটিকয়েক ডাক্তার বিদেশে পাড়ি দিলেও সামনের দিনগুলোতে মেধাবী ডাক্তাররা দলে দলে MRCP, PLAB, USMLE দিয়ে বিদেশের মাটিতে নিজেদের প্রতিষ্ঠিত করে দেশকে করবে আরো সম্মানিত। তখন দেশের দরিদ্র মানুষগুলোর চিকিৎসাসেবা কে দিবে সেটাই হবে দেখার বিষয়। অপেক্ষা করুন, কঠিন সময় আসছে সবার জন্য। আপনি প্রস্তুত তো?

প্রখ্যাত চিকিৎিসক ডা. শাহাদত হোসেন রোমেল বলেন, মন্ত্রী কর্তৃক শাস্তি পাওয়ার আগেই ডাক্তারি ছেড়ে কি করা যায়?
পরামর্শ চাই ।

ডা. নূর মোহাম্মদ শরীফ বলেন,

বগুড়া মেডিকেলের ঘটনা নিয়ে করা তদন্ত রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করা হোক। রোগীর স্বজন কর্তৃক যৌন হয়রানির শিকার হবার পর ও হয়রানীকারির কোন শাস্তির ব্যবস্থা না করে নির্যাতিত ডাক্তার এবং তার সহকর্মীদের বিরুদ্ধে এককভাবে শাস্তির আদেশের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং দেশব্যাপী ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করছি।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়