ডেস্ক

Published:
2021-06-28 09:13:52 BdST

অতিমারীতে শহীদ একমাত্র বাংলাদেশী সাইকিয়াট্রিস্ট ডা.গোপাল শংকর দে-কে নিয়ে শ্রদ্ধা সভা


 

ডা. এস. এম. জিকরুল ইসলাম
_____________________________

সিলেট এম জি এ ওসমানী মেডিকেল কলেজের মনোরোগ বিদ্যা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান, বাংলাদেশ এসোসিয়েশন অফ সাইকিয়াট্রিস্টস এর সাবেক সহ সভাপতি এবং সিলেট শাখার সাবেক সভাপতি শিক্ষকদের শিক্ষক অধ্যাপক ডা.গোপাল শংকর দের প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিএপি সিলেট শাখা (বাপসিল) ২৭.৬.২০২১ ইং তারিখে এক ভার্চুয়াল শোক সভার আয়োজন করে। বাপসিল সভাপতি প্রফেসর ডা. গোপী কান্ত রায় এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ডা. আর কে এস রয়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিএপি কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাইকিয়াট্রিস্ট এবং সাইকিয়াট্রি বিভাগের কোর্সে অধ্যয়নরত চিকিৎসকরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএপি সভাপতি প্রফেসর ডা.ওয়াজিউল আলম চৌধুরী। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানসিক ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার , বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়ার মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবু তাহের ও বিএপি কেন্দ্রীয় শাখার সাধারণ সম্পাদক ডা. তারিকুল আলম সুমন ।

বিএপি সভাপতি প্রফেসর ডা.ওয়াজিউল আলম চৌধুরী স্মৃতিচারনের এক পর্যায়ে বলেন যে "আজকের সাইকিয়াট্রি এসোসিয়েশন এবং কোর্স কারিকুলামে স্যারের অবদান বিশেষ। অনেক দিয়েছেন চিকিৎসা বিজ্ঞান এবং জাতিকে।" অধ্যাপক সালাহউদ্দিন কাউসার বিপ্লব বলেন, "এমন নিবেদিত এবং পেশাদার সাইকিয়াট্রিস্টদের জন্যেই আজ বাংলাদেশে সাইকিয়াট্রির এই অবস্থান। স্যারের বিদেহী আত্মার শান্তি কামনা করে স্যারের স্মৃতি বেঁচে থাকবে আরও শত বছর এমন আশাবাদ ব্যাক্ত করেন।" বিএপি সাধারণ সম্পাদক ডা. তারিকুল আলম সুমন বলেন, "এমন জ্ঞানী গুনী এবং নিবেদিত প্রান শিক্ষক খুবই বিরল।স্যারের স্মরণে প্রতিবছর বিএপি অনুষ্ঠান আয়োজন করবে।করোনায় শহীদ একমাত্র বাংলাদেশী সাইকিয়াট্রিস্ট হলেন স্যার।"

এছাড়াও স্যারের স্মৃতি রোমন্থন করেন
পার্ক ভিউ মেডিকেল কলেজের মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. দিপেন্দ্র নারায়ণ দাস, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুস্মিতা রায়,  Mubin Uddin, Shafiul Azam Ziko, Abdul Motin, Chiranjeeb Biswas, John Mahmud এবং দেশের অন্যান্য প্রখ্যাত সাইকিয়াট্রিস্টবৃন্দ। অনুষ্ঠানে অধ্যাপক ডা. গোপাল শংকর দের সহধর্মিণী এবং কন্যা ডা. সেঁজুতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের এমডি রেসিডেন্টদের আয়োজন ও কারিগরি সহযোগিতায় দু-ঘন্টা ব্যাপী এ শোক সভায় দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ৩৫ জন সাইকিয়াট্রিস্ট এবং এমডি কোর্সের চিকিৎসকরা অংশগ্রহণ করেন। সভা শেষে স্যারের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয় এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভাপতি সভা শেষ করেন।

ডা. এস. এম. জিকরুল ইসলাম
ফেজ-বি রেসিডেন্ট এবং সিআরও
মনোরোগ বিদ্যা বিভাগ
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়