Ameen Qudir

Published:
2019-11-03 12:14:42 BdST

চিকিৎসা বিজ্ঞানে আমাদের দেশে গবেষণা বেশ দুর্বল


 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ___________________

চিকিৎসা বিজ্ঞানে আমাদের দেশে গবেষণা বেশ দুর্বল । চিকিৎসা সেবা প্রাধান্য পেলেও শিক্ষা, গবেষণার দিকে সরকার আর অনেক উচ্চ প্রতিষ্ঠানের নজর কম । চিকিৎসা ক্ষেত্রে বাজেট বরাদ্দ কম আর শিক্ষার উন্নয়ন আর গবেষণার জন্য বরাদ্দ কত আমার জানা নাই । কিছু প্রতিষ্ঠান যেগুলো এককালে এসব দিকে নজর দিত এরাও আজকাল ব্যবসায়িক দৃষ্টি ভঙ্গি নিয়েছে । রেফেরাল প্রতিষ্ঠান ,আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান দুর্ভাগ্য জনক ভাবে ব্যবসায়িক প্রতিষ্ঠানে রূপ নিচ্ছে । দেশের মেডিক্যাল বিশ্ব বিদ্যালয় , বারডেম , আই সি ডি ডি আর বি ,এসব দিকে নজর দিতে পারে ।
অবশ্য আই সি ডি ডি আর বি মূলত গবেষণা মূলক প্রতিষ্ঠান । আমার ধারনা দেশে শিক্ষা আর গবেষণার উন্নয়নের জন্যই বিশ্ব বিদ্যালয় সরকার স্থাপন করেছিলেন । এগুলো মূলত সেবা মূলক হাসপাতাল না হয়ে একা ডে মিক হাসপাতাল হয়ে শিক্ষা আর গবেষণা র দিকে বেশী নজর দিতে পারে । মনে করি এসব প্রতিষ্ঠান এসব দিকে নজর দিলে সরকার উতসাহিত হবেন এদের নানা প্রণোদনা আর আর্থিক সাহায্য দিতে । এসব প্রতিষ্ঠানে যারা অধ্যাপক তারা প্রাইভেট প্রাকটিস না করে বা শুধু সীমিত সময়ে প্রাতিষ্ঠানিক প্রাকটিস করে বাকি সময় শিক্ষা দান আর গবেষণায় আর নতুন উন্নত প্রযুক্তি স্থাপনে নিয়োজিত থাকতে পারেন । শিক্ষা, গবেষণা আর উন্নত বিশ্বের দক্ষ বিজ্ঞানীদের সাথে আন্ত বিনিময় , প্রযুক্তি হস্তান্তর , সমন্বয় মূলক গবেষণা হতে পারে । উন্নত বিশ্বে যে বিপুল অগ্রগতি হচ্ছে এর সাথে পরিচিত না হলে সেসব স্থানে কাজ না করলে , না শিখলে দেশে বিজ্ঞানের উন্নতি কি করে হবে ? এজন্য অধ্যাপক আর গবেষকরা প্রাই ভেট প্র্যাকটিস না করে পূর্ণ ভাবে এদিকে মননিবেশ করতে পারেন ।যেগুলো উল্লেখ করা হল এ ছাড়াও আরও কিছু সরকারি গবেষণা প্রতিষ্ঠান আছে এদের কার্যক্রম সম্বন্ধে আমার স্পষ্ট ধারনা নাই তবে এরাও আর ও এ ব্যপারে গতি শীল হতে পারে ।
মনে হয় কোথাও একটি অচলায়তনের সৃষ্টি হয়েছে ,কি যেন একটি বাধা দাড়িয়ে গেছে । জেনে শুনে বুঝে যেন সঠিক পথে চলার নির্দেশ দেওয়া হচ্ছেনা । মাননীয় প্রধান মন্ত্রী খুব আন্তরিক কিন্তু যারা অফিস পর্যায়ে নীতি নির্ধারক তারা কি প্রকৃত অবস্থা বলতে পারেন না ? নাকি তারা মনে করেন যেভাবে চিকিৎসা সেবা, শিক্ষা গবেষণা চলছে বা তারা চালাচ্ছেন সে টা সঠিক!

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়