Ameen Qudir

Published:
2019-10-10 17:41:30 BdST

বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন



ডেস্ক
_______________________
“মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ” প্রতিপাদ্য শ্লোগানকে সামনে রেখে ১০ অক্টোবর বাংলাদেশ জুড়ে বিভিন্ন মেডিকেল কলেজ ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন হয়েছে।
দিবসটি উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ এর আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও বিশেষ সেবা প্রদান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এদিন সকালে কেক কেটে এবং একজন রোগীকে কেক খাইয়ে দিবসটি উপলক্ষে আয়োজিত র‍্যালির এবং অন্যান্য কার্যক্রমের শুভ উদ্বোধন করেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর খান আবুল কালাম আজাদ এবং উপাধ্যক্ষ শফিকুল আলম চৌধুরী।
র‌্যালি ও আলোচনা সভায় ঢামেক এর মানসিক রোগ বিভাগ সংশ্লিষ্ট ছাড়াও অন্য বিভাগের শিক্ষক শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।
এছাড়া এদিন মানসিক রোগ বিভাগ থেকে রোগীদেরকে বিশেষ সেবা প্রদান করা হয়।

সিলেটে রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।


১০ অক্টোবর (বৃ্হস্পতিবার) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজ এর মানসিক রোগ বিভাগ এর উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালি , সচেতনতা মূলক লিফলেট বিতরণ এবং সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

এদিন সকালে মানসিক রোগ বিভাগের আয়োজন হাসপাতাল প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। এরপর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস এর প্রতিপাদ্য “মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ” বিষয়ক তথ্য সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।
এরপর জালালাবাদ রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজ এর মানসিক রোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুষ্মিতা রায় এর পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে
পরিচালক স্বাস্থ্য,
সিলেট বিভাগ
সিলেট এর উদ্যোগে
র‍্যালী ও বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়।
এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, দক্ষিণ সুরমা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনাম।
তিনি বলেন মানসিক রোগ নিয়ে এখন দেশে সচেতনতা অনেক বেড়েছে। দেহের যেমন রোগ হয়, মনের ও তেমন রোগ হয়।
ডায়বেটিস, হাইপ্রেশার, হাঁপানির মতো মানসিক রোগ ও দীর্ঘ মেয়াদি চিকিৎসায় সম্পুর্ন নিয়ন্ত্রণে রেখে যাবতীয় কার্জে অংশ গ্রহন সম্ভব।

সিলেট বিভাগের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সভাপতিত্বে এবং এম. ও. (সি এস) ডা. আমজাদ জিতু এর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. শামিম আহমেদ।
অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্য বিষয়ে একটি প্রেসেন্টেশন উপস্থাপন করে এম ও (ডিরেক্টর) ডা. শামিম।

 

 

আজ শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের ২ নং লেকচার গ্যালারিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস, ২০১৯ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এই সভায় প্রধান বক্তা ছিলেন মনোরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ মোঃ জোবায়ের মিয়া। সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ জনাব ডাঃ আসাদ হোসেন। বিভিন্ন বিভাগের ডাক্তারবৃন্দ উপস্থিত ছিলেন।দুপুর ১২ টায় সেমিনার শুরু হয়।
 

অন্যান্য প্রতিষ্ঠানের মতো জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল বগুড়া- এর মনোরোগ বিভাগও মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে শোভা যাত্রা, লিফলেট বিতরণ ও সেমিনারের আয়োজন করেছে।

১০ই অক্টোবর, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। ১৯৯২ সালে “ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেন্টাল হেলথ্” দিনটি উদযাপন শুরু করে। সামাজিক অজ্ঞতা, কুসংস্কার ও নেতিবাচক দৃষ্টিভঙ্গীর বিরুদ্ধে মানসিক স্বাস্থ্যের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সংস্থাটি প্রতিবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় দিনটি উদযাপন করে । বাংলাদেশেও প্রতিবছর দিনটিকে বিশেষভাবে পালন করা হয় সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থায়।

এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৯ এর প্রতিপাদ্য হলো - “মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ”।

আসুন, সবাই নিজের ও আপনজনের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন হই।

তথ্য দিয়েছেন, ডাঃ শাহরিয়ার ফারুক,
মনোরোগ বিশেষজ্ঞ।
রেজিস্ট্রার, মনোরোগ বিভাগ,
জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল,
বগুড়া ।

 

 

 

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়