Ameen Qudir

Published:
2019-09-03 11:32:11 BdST

সোহরাওয়ার্দী হাসপাতালে সেই অগ্নিকান্ডের হাত থেকে সবাইকে রক্ষাকর্তার আজ জন্মদিন



অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়া ও লেখক

ডেস্ক
___________________

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভয়াবহ সেই অগ্নিকান্ডের ঘটনার সময় যে মানুষটির অসাধারণ কর্মদক্ষতা ও কর্মতৎপরতার জন্য প্রতিটি প্রাণ রক্ষা পেয়েছিল, সেই কর্মবীর অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়া র আজ জন্মদিন।

তাঁর সম্পর্কে
চিকিৎসক কলামিস্ট লেখক ডা. রাজীব দে সরকার
লিখেছেন ,

আমার কর্মস্থল সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়া স্যারের আজ জন্মদিন।

একজন চিকিৎসকের হাতে স্বাস্থ্য প্রশাসন কতোখানি গতিশীল ও সফল হতে পারে, তা তিনি দেখিয়েছেন, দেখিয়ে যাচ্ছেন। স্বাস্থ্য প্রশাসনে ইনোভেশন ও ডিজিটালাইজেশন তিনি অন্য যে কারো চেয়ে আগে করে দেখিয়েছেন।

আপনাদের হয়তো মনে আছে, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভয়াবহ এক অগ্নিকান্ড ঘটেছিলো। একটিও প্রাণহানির ঘটনা ঘটেনি। অথচ ঘটতে পারতো। ঢাকার অন্যান্য অগ্নিকান্ড গুলোতে আমরা সেটাই দেখেছি।

কিন্তু এ ধরনের দুর্যোগ মোকাবেলার জন্য তিনি তার একটি চৌকস দল প্রস্তুত করে রেখেছিলেন, তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছিলেন, হাসপাতালের সবাইকে নিয়ে একটি মহড়াও করেছিলেন। ফলাফল, আগুন হাসপাতালের অবকাঠামোগত ক্ষতি করলেও আমাদের অসুস্থ রোগীগুলোর কোন ক্ষতি করতে পারে নি। অথচ অসুস্থ মানুষগুলোরই সবচেয়ে বেশী ক্ষতি হতো। উনি সেটা হতে দেন নি। এটাই দূরদর্শিতা। এটাই স্বাস্থ্য প্রশাসকের কাজ।

নিজে একজন ক্লিনিশিয়ান হয়েও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের অদ্যাবধি সফলতম #পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। একটা লাল ইটের ভাগাড়কে বাংলাদেশের সেরা হাসপাতালের পুরষ্কার পাইয়েছেন একাধিকবার।

শুভ জন্মদিন Professor Dr. Uttam Kumar Barua স্যার।
It was an honour, serving the people, under you.

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়