Ameen Qudir

Published:
2019-08-20 11:28:03 BdST

এমবিবিএস ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর


ফাইল ছবি । ছবিটি পরীক্ষার প্রতিকী ছবি।

ডেস্ক
_____________________

এমবিবিএস কোর্সে ২০১৯-২০২০ শিক্ষা বর্ষে যারা ভর্তি হতে ইচ্ছুক, তাদের হাতে বেশী সময় নেই। প্রস্তুতি নিতে হবে সময়ের হিসেব মেনে। ভর্তিপরীক্ষা হবে ৪ অক্টোবর ২০১৯ । ১৯ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এ কেম এম আহসান হাবিব স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২৭ আগস্ট৷ আবেদনের শেষ তারিখ ১৭ সেপ্টেম্বর৷ প্রবেশপত্র বিতরণ ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত৷ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত৷

এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর: জীববিজ্ঞান -৩০, রসায়নবিদ্যা -২৫, পদার্থবিদ্যা -২০, ইংরেজী -১৫; সাধারণ জ্ঞান: বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ -১০।

পরীক্ষায় মোট আসন সংখ্যা চার হাজার ৬৮টি।

অনলাইনে আবেদনের লক্ষ্যে www.dghs.gov.bd ওয়েবসাইটে নির্দেশাবলী ভালোভাবে পড়ে সতর্কতার সঙ্গে ফরম পূরণের পরামর্শ দিয়ে এতে আরও বলা হয়েছে, পরীক্ষা ফি এক হাজার টাকা প্রিপেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের জন্য ভর্তির আবেদনের এ আহ্বান প্রযোজ্য হবে।

বলা হয়েছে, ২০১৬ বা ২০১৭ সনে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ বা ২০১৯ সনে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এমন বাংলাদেশের নাগরিকরা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। এছাড়া ইংরেজি ২০১৬ সনের পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়