Ameen Qudir

Published:
2019-04-23 08:16:12 BdST

জাতীয় স্বাস্থ্য সেবা-২০১৯ এ স্বাস্থ্য সেক্টর কি কি পেল? চিকিৎসকরা কি কি পেলেন?


 

 


ডা. কামরুল হাসান সোহেল
___________________________

জাতীয় স্বাস্থ্য সেবা-২০১৯ এ স্বাস্থ্য সেক্টর কি কি পেল? চিকিৎসকরা কি কি পেলেন?

সারা দেশে স্বাস্থ্য সেবায় শ্রেষ্ঠ ১০টি স্বাস্থ্য প্রতিষ্ঠান কোনগুলো? সেইসব প্রতিষ্ঠানের কর্ণধারকে বা সেইসব প্রতিষ্ঠানকে কি সম্মাননা জানানো যেতো না? বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সেবাদানকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কোনগুলো? সেইসব প্রতিষ্ঠানের কর্ণধারদের কি সম্মাননা জানানো যেতো না? জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সেবাদানকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কোনগুলো? সেইসব প্রতিষ্ঠানের কর্ণধারদের কি সম্মাননা জানানো যেতো না?
উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সেবাদানকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কোনগুলো? সেইসব প্রতিষ্ঠানের কর্ণধারদের কি সম্মাননা জানানো যেতো না?

চিকিৎসকদের প্রতিমুহূর্তে যেসব সমস্যার সম্মুখীন হতে হয় তা কি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা যেতো না? চিকিৎসকদের দাবীদাওয়াগুলো জানানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের ব্যবস্থা করা যেতো না?
দাবী তো খুব বেশি না,
(১) কৃত্য পেশা ভিত্তিক মন্ত্রণালয় চাই।
(২) আন্তঃ ক্যাডার বৈষম্য চাই।
(৩) কর্মস্থলে নিরাপত্তা চাই।
(৪) পদোন্নতি প্রক্রিয়া দ্রুত ও সহজীকরণ চাই।

কেউ কি এই দাবীগুলো বা আরো অন্যান্য যৌক্তিক দাবিগুলো মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানোর কোন উদ্যোগ নিয়েছেন?

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ পালন অবশ্যই একটি অর্জন তবে স্বাস্থ্য খাতে গত দশ বছরে যা অর্জন,যাদের হাত ধরে এসেছে এই অর্জন, সেই দুইজন হলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক স্যার এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম তাদের দুইজনকে স্মরণ ও করা হলো না, সম্মাননা তো দূরের কথা!

এমডিজি অর্জনে যাদের অবদান সেই চিকিৎসকদের মূল্যায়ন করা হলো না, সারাদেশে নিরবচ্ছিন্ন স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে যারা,সেইসব চিকিৎসকদের সম্মাননা জানানো হলো না, ধন্যবাদ দেয়া হলো না,যেসব স্বাস্থ্য প্রশাসকের নেতৃত্বে দেশে স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন ঘটেছে তাদের সম্মাননা জানানো হলো না! স্বাস্থ্য সেবা সপ্তাহে শুধু র‍্যালী,আলোচনা, সেবা সহ নানা কর্মসূচি পালন করা হয়েছে, শুক্রবার ও সেবা দেয়া হয়েছে। সেবা তো সারাবছরই দেয়া হয় স্বাস্থ্য সেবা সপ্তাহে তা আরো ব্যাপকভাবে দেয়া হলো। কিন্তু শুধু সেবা দিলেই কি হবে যারা এই সেবা দিচ্ছে তাদের কাজের মূল্যায়ন না করলে কি সেবা দিতে আগ্রহ পাবে চিকিৎসকরা?

স্বাস্থ্য সেবা সপ্তাহে স্বাস্থ্য সেবার পাশাপাশি যারা সেবাদানের সাথে জড়িত তাদের সম্মাননা জানালে তাদের কাজের মূল্যায়ন করা হলে স্বাস্থ্য সেবা সপ্তাহ উদযাপন পূর্ণতা পাবে।যদি তা সম্ভব না হয় তাহলে আমরা 'পুলিশ সপ্তাহ', 'ডিসি সম্মেলন' এর মতো "চিকিৎসক সপ্তাহ" চাই। যেই সপ্তাহ হবে শুধু আমাদের অর্জনের সপ্তাহ, মূল্যায়নের সপ্তাহ, সম্মাননা জানানোর সপ্তাহ।
__________________________

ডা. কামরুল হাসান সোহেল :
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

 

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়