Ameen Qudir

Published:
2016-12-11 22:08:56 BdST

বেগম রোকেয়াকে নিয়ে বাকৃবি, সাংবাদিক , শিক্ষকদের বিদ্যার দৌড় দেখুন


ডাক্তার প্রতিদিন
________________________
ব্যানারের ছবিটা দেখুন। আপনি যদি সাংবাদিক, বাকৃবির শিক্ষক বা রোকেয়া হলের শিক্ষার্থী হন -অবধারিতভাবে এই মহিয়সী নারীর ছবিতে তিনজন বিশ্ববরেন্য নারীকে দেখতে পাবেন।
যদি একজনকে দেখতে পান, বুঝে নিতে হবে আপনার হয়তো চোখের অসুখ করেছে।
একটু ভেঙেই বলি তাহলে।
এই ছবিটা বাস্তবে বেগম সম্পাদক নূর জাহান বেগমের হলেও বাকৃবির খোদ রোকেয়া হলের শিক্ষক-শিক্ষার্থীরা দাবি করছেন , এটা বেগম রোকেয়ার ছবি না হয়ে যায় না।
তাই তারা সাড়ম্বরে রোকেয়া দিবসে এই ছবি নিয়ে মিলাদ মাহফিল করেছেন।

 

কিন্তু সাংবাদিকরা এমন মস্ত ভুল মেনে নেন কেমন করে! তারা জানেন, এটা আসলে বেগম সুফিয়া কামালের ছবি। যে সে সাংবাদিক তারা নন। বেগম সুফিয়া কামালের জন্মভূমি বরিশালের পিরোজপুরের দিগ্বজ সাংবাদিক তারা।
তারা তাদের বহুল প্রচারিত পত্রিকায় শিরোনাম করেছেন, কে রোকেয়া আর কে সুফিয়া চেনে না বাকৃবি।

এই হচ্ছে, আমাদের বিদ্যা আরাধনার অাসল ও অবিকৃত রুপ।

 

____________________________


এবার পড়ুন পত্রিকার খবরটি _______________

 

 
"""
কে রোকেয়া আর কে সুফিয়া চেনেনা বাকৃবি!
December 10, 2016


ঢাকা অফিস: নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৬তম জন্ম ও ৮৪তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে গতকাল ৯ ডিসেম্বর শুক্রবার। এ উপলক্ষে দেশের বিভিন্নস্থানে নানা আয়োজন ছিলো বরাবরের মতো। বিশেষ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও রোকেয়া দিবসটি পালিত হয় অত্যন্ত গুরুত্বের সঙ্গে।

এরই ধারাবাহিকতায় ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিদ্যালয়েও পালিত হয় দিবসটি। তবে বিশ্ববিদ্যালয়ের যে আবাসিক হলটি খোদ বেগম রোকেয়ার নামানুসারে সেই হলের আয়োজনে ঘটেছে হতবাক করা কান্ড। বেগম রোকেয়াকে স্মরণ করতে গিয়ে আয়োজিত মিলাদ মাহফিলের ব্যানারে বাংগালীর আরেক অহংকার নারী জাগরনের আরেক কিংবদন্তী কবি সুফিয়া কামালের ছবি দেয়া হয়েছে।

এদিকে দেশের একটি নামকরা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ওই হলের এমন কান্ডের ছবি এখন ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিষয়টিতে গভীর প্রতিক্রিয়া দেখাচ্ছেন অনেকেই।"""

 ____________________________________

      


এ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক গীতিয়ারা নাসরিন একটি বিবৃতি দিয়েছেন মিডিয়ার জন্য । তিনি বলেছেন, ___________""
বেগম রোকেয়া স্মরণ অনুষ্ঠানে নূরজাহান বেগমের ছবি দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে বেগম রোকেয়া হলেরই ব্যানার তৈরী দেখে দীর্ঘশ্বাস ফেলেছিলাম।
এরপর আবার পিরোজপুরবার্তা.কম [শ্লোগান: উন্নয়নে সাংবাদিকতা]-এর ভুল ধরিয়ে দেওয়ার চেষ্টায় পুনরায় সুফিয়া কামালের সঙ্গে নূরজাহান বেগম কে গুলিয়ে ফেলা ("কে রোকেয়া আর কে সুফিয়া চেনেনা বাকৃবি!") দেখে এটি নথিভুক্ত করা জরুরি মনে করলাম।
বাংলাদেশে সাংবাদিকতা ও জ্ঞানভিত্তিক সমাজের ইতিহাসে আরো একটি ঘটনা যুক্ত হো'ল।

[বি: দ্র: যারা এই খবর শেয়ার করছেন, তারা একটু কষ্ট করে লিখে দিন যে খবরটাতেও ভুল আছে, অথবা আমার দেওয়া ভূমিকাটা কপি-পেস্ট করুন। কেননা যারা এই খবর দেখছেন, তারাও সবাই ব্যানার ও খবর মিলিয়ে ডা্বল-ভুল ধরতে পারছেন না। ""

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়