Ameen Qudir

Published:
2018-07-05 15:24:43 BdST

"একমাত্র ডাক্তার ছাড়া সবাই চিকিৎসা জানে:একমাত্র ডাক্তাররাই জানে না চিকিৎসা"


মডেল প্রতিকী ছবি।

 

 

ডা. নাজমুল হাসনাইন নওশাদ
_____________________________

নগর পুড়িলে কি দেবালয় বাঁচে?

১) একজন পিতার কাধে সবচেয়ে ভারী সন্তানের লাশ।এ ভার নিতে হয়েছে একজন পিতা ,একজন রাইফার পিতা রুবেল খান সাহেবকে। যে শিশুর প্রতি সমবেদনা একজন মানুষ হিসেবে, একজন চিকিৎসক হিসেবে,একজন পিতা হিসেবে আমাদের সবার।।

২) আমরা চিকিৎসা করি চিকিৎসক হিসেবে। একজন রোগি যখন বলে আপনার চিকিৎসায় আমি সুস্থ এর চেয়ে আনন্দের, ভালো লাগার কিছু একজন চিকিৎসক এর কাছে নেই,থাকতে পারে না। চিকিৎসক কি রোগির শত্রু? নাকি রোগি চিকিৎসক এর শত্রু? যদি উত্তর "না" হয়ে থাকে তবে জনগণের, মুখোমুখি বিপরীতে চিকিৎসকদের প্রতিষ্ঠিত করে কার কি লাভ? হয়তোবা চিকিৎসক দের একটু ভালো থাকা অনেকের চক্ষুশূল ।না হয় এমন হবে কেন?

৩) চিকিৎসা করতে গিয়ে রোগির মৃত্যু হতে পারে না এই নিশ্চয়তা পৃথিবীর কোন চিকিৎসক দিতে পারেন না। হাসপাতালে রোগির মৃত্যু হবে না তো কোথায় হবে? কোন সুস্থ মানুষ হাসপাতালে এসে অকারণে ভর্তি হয়ে থাকবে কি? নাকি অসুস্থ রোগিই আসবে। এ প্রশ্নের উত্তর কি? আর অসুস্থ রোগি কি মৃত্যু বরণ করতে পারে না? নাকি আমাদের তল্লাটের মানুষ অমর। রোগি মারা গেলেই চিকিৎসককে দায়ী করে, অবহেলা, ভুল চিকিৎসার অভিযোগ আনা এখন নিয়ম। যে নিয়ম আমাদের তথাকথিত শিক্ষিত সমাজকে স্মার্ট বানায়। এখন একমাত্র ডাক্তার ছাড়া সবাই চিকিৎসা জানে।একমাত্র ডাক্তাররাই জানে না চিকিৎসা ।

৪) প্রশ্ন হল চিকিৎসক কি আইনের উর্ধ্বে? অবশ্যই না। তবে আইনি কাঠামোর ভেতর থেকে একজন চিকিৎসককে দায়িত্ব পালনের সময় অবশ্যই গ্রেপ্তার করা যায় না।যায় না।যায় না। বাংলাদেশ পেনাল কোডের ৩০৪ ধারা, ৭৯,৮০ ধারা অনুযায়ী অবশ্যই একজন চিকিৎসক চিকিৎসাকালীন সময়ে আইনী সুরক্ষা পাবেন। রোগি মারা গেলেই চিকিৎসক এর দোষ বলে ঝাঁপিয়ে পড়া কথায় কথায় হাতকড়া পরানো আইন বিরূদ্ধ।বরং আপনার অভিযোগ থাকলে সেটা তদন্ত করা হোক। সেভাবেই ব্যবস্থা নেয়া হয় বিশ্বজুড়েই । আমাদের আইন আদালত সংবিধান আছে ।সেটাকে উপেক্ষা করে কলম সন্ত্রাস করে গায়ের জোরে শাস্তি দিব এটা কোন সভ্য দেশের কোন নাগরিক চিন্তাও করতে পারেনা। দুঃখের বিষয় আমাদের তথাকথিত সাংবাদিকেরা কলমের জোরে মিডিয়া সন্ত্রাস করে যাচ্ছেন।

৫) এবার আসি ডাঃ ফয়সল ইকবাল চৌধুরীর কথায়। তিনি কে? যে কোন চিকিৎসককে জিজ্ঞেস করূন।এক বাক্যে সবাই এক কথাই বলবে তিনি একটি বটগাছ। যে বটগাছ পরম মমতায় আগলে রেখেছে বীর চট্টলার ৫০০০ চিকিৎসককে। তিনি একটি দেয়াল।যে দেয়াল চিকিৎসকদের প্রতি অন্যায় অবিচার আটকে দেয় ইস্পাত কঠিন দৃঢ়তায়।তাই আজ অনেক গোষ্ঠী এক হয়েছে এই দেয়াল ভাংতে,এই বটগাছ উপড়ে ফেলতে। আজকে তার সাথে যুক্তির যুদ্ধে না পেরে কলম সন্ত্রাসে , প্রোপাগান্ডায় লিপ্ত হয়েছে একদল তথাকথিত সাংবাদিক । লজ্জাই আজ লজ্জিত এই মিথ্যাচারের বেসাতি দেখে। অথচ এই সাংবাদিকদের অনেকেই উনার কাছে নিয়মিতভাবে উপকৃত হয়েছে। বুকে সৎ সাহস থাকলে অস্বীকার করুক তারা। মিডিয়া আজ এক সন্ত্রাসের নাম। তিন টাকার কলম থাকলেই হয়।চরিত্র হনন করার নোংরা খেলায় নেমে যায়।। সেটাই তারা করছে। মিথ্যায় তারা আজ গোয়েবলসীয় কায়দাকেও হারিয়েছে। তারা এটা জানে না একজন ফয়সল ইকবাল থাকেন ডাক্তারের বুকের ভেতরে।।উনি কখনোই বলেননি সাংবাদিকদের চিকিৎসা দিবেন না।অথচ কথাকে বিকৃত করে কি ভয়াবহ মিথ্যা Faisal Iqbal Chowdhury ভাইয়ের বিরূদ্ধে ।রাইফার মৃত্যু কারো কারও কাছে নোংরা রাজনীতির দাবার গুটি।

৬) একজন সৎ সাংবাদিক কি নেই দেশে? কি ভয়াবহ অসততায় দেশ আজ আক্রান্ত । এত অসত সাংবাদিক দেশে থাকলে সে দেশ আর না থাকার মতোই।। আমারা বলেছি তদন্তে দোষি হলে চিকিৎসককে শাস্তি দিতে বি এম এ দাঁড়াবে। আপ্নারাও কি দিতে পারবেন এরকম ঘোষণা, মিথ্যা রিপোর্টের জন্য আপনারাও শাস্তি দিবেন? পারবেন? মিডিয়াকে ব্যবহার করে ফয়সল ইকবালের সনদ বাতিল চান।বাহ।অথচ এটা জানেন না উনি সনদ বাতিলের মত কিছু করেছেন কিনা। আইন কানুন জানুন অন্তত ।

৭) আজ আমরা বাধ্য হচ্ছি রাস্তায় নামতে। কাল আপনি নিশ্চিন্ত তো আমাদের কাছে আসবেন না? নগর পুড়িলে কি দেবালয় বাঁচে?

________________________

ডা. নাজমুল হাসনাইন নওশাদ । সুলেখক। প্রাক্তন চট্টগ্রাম মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়