Ameen Qudir

Published:
2018-07-05 14:59:27 BdST

ছোট সোনামণির শোকাবহ মৃত্যুকে ঘিরে ডাক্তার সমাজ ও নেতা কেন অপপ্রচারের টার্গেট !


 

 
ডা. রাকিবউদ্দিন
______________________

 

চিকিৎসা!!মানুষের মৌলিক চাহিদার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ! জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের স্বপ্নরথে আরো একটি পালক।
বর্তমানের এই চিকিৎসা ব্যাবস্থা যদিও অনেক সীমাবদ্ধতা আছে! আর এই সীমাবদ্ধতা থেকে উত্তোরণ হয়ে কিভাবে বাংলাদেশের স্বাস্থ্যব্যাবস্থার আরও উৎকর্ষ সাধন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে, জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে যে কজন আন্তরিকভাবে কাজ করছেন তার মধ্যে চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক ডা.ফয়সল ইকবাল চৌধুরী অন্যতম।

কিন্তুু গত কিছুদিন আগে নগরীর ম্যাক্স হাসপাতালে এক ছোট সোনামণির মৃত্যুকে কেন্দ্র করে একটি মহল ডা.ফয়সল ইকবাল চৌধুরীর বিরূদ্ধে ঘৃণ্য অপপ্রচারে লিপ্ত হয়েছে। তারা যাচ্ছেতাই ভাষায় গালি দিচ্ছে ডাক্তার সমাজকে। যদিও তারা দেখাচ্ছে ছোট মামনির ভূল চিকিৎসার প্রতিবাদ!কিন্তুু ওটা তদন্তাধীন তারপরও শুধুমাত্র ডা.ফয়সল ইকবাল কেন টার্গেট? এটা কি সেই মহল যে মহলের জেনারেল হাসপাতালের দূর্নীতি ডা.ফয়সল ইকবাল উন্মুক্ত করেছিলেন? এটা কি সেই মহল যারা পোস্টিং বাণিজ্য করতে পারেনি এই ডা.ফয়সল ইকবালের জন্য?এটা কি সেই মহল যাদের এম্বুলেন্স বাণিজ্য ডা.ফয়সল ইকবাল বন্ধ করেছিলেন??প্রিয় সাংবাদিক মহল আপনাদের কাছে প্রশ্নটা তোলা থাকল!এবার আসি কেন ডা.ফয়সল ইকবাল কে চট্টগ্রাম এর চিকিৎসা বিপ্লবের কর্ণধার বলা হয়!প্রিয় সাংবাদিক ভাই বোনেরা একটু চোখ বন্ধ করে আজ থেকে ১০বছর আগের চট্টগ্রাম মেডিকেলের কথা চিন্তা করুন তো!!আইসিউ বেডের কি অবস্থা ছিল? এমআরআই মেশিনের কি অবস্থা ছিল? হাসপাতালের পরিবেশ কেমন ছিল? আর আজকের অবস্থা কি? আমি বলছিনা চট্টগ্রাম মেডিকেল সিঙ্গাপুর হয়ে গেছে !কিন্তুু অনেক অপ্রতুলতা এবং সীমাবদ্ধতা স্বত্ত্বেও আজকে চিকিৎসা সেবার মান অনেক উন্নত হয়েছে!!এটা কার অবদান? আমার ভাষ্য না! আপনাদের পত্রিকার নিউজই তো বলে এটাতে ডা.ফয়সল ইকবালের কি ভূমিকা ছিল !মনে আছে সাংবাদিক ভাই বোনেরা রাঙামাটির পাহাড়ধ্বসের করুন কাহিনী !এই তো কিছুদিন আগের কথা!!নিজেদের ইফতার মাহফিলের সমস্ত টাকা ওখানে বিলিয়ে দিয়েছেন ডাক্তাররা এক ডা.ফয়সল ইকবালের নেতৃত্বে!!আপনাদেরই নিউজ করা! আরও একটু বলি বক্ষব্যাধি হাসপাতালের দূর্নীতি করা এক তথাকথিত প্রভাবশালী তৃতীয় শ্রেণীর কর্মকর্তার বিরুদ্ধে রুখে দাঁড়ানোয় থানায় অভিযোগ গিয়েছিল এই ডা.ফয়সল ইকবালের বিরুদ্ধে!!আপনারাই তো পত্রিকায় তা লিখলেন! অথচ সেই আপনাদের গুটিকয়েকজন আজ দূর্নীতি,টেন্ডারবাজি বলে উনাকে হেনস্থা করতে উঠে পড়ে লেগেছেন!!কেন??কি এজেন্ডা বাস্তবায়ন করতে চান!!আপনারা মনগড়া যা বলছেন একটারও কি প্রমাণ দিতে পারবেন আদালতে??কোন ডাক্তার কি বলতে পারবে পোস্টিং এর জন্য কত টাকা খরচ করেছে ডা.ফয়সল ইকবালের পেছনে??নিরপেক্ষ ও বস্তুুনিষ্ঠতা থেকে আপনারা দূরে সরে গেছেন!!তা নাহলে চট্টগ্রাম বিএমএর গতকালের কর্মসূচি কোন নিউজে আসলনা কেন??আগেরগুলা তো আসত!!তদন্তের আগেই ডাক্তারদের খুনী বলে প্রচার করা হচ্ছে কেন? ভূল চিকিৎসার রায় কি সংবাদ মাধ্যম দিবে? তাহলে ৩টা তদন্ত কমিটির দরকার কি??এখন তদন্তে যদি নির্দোষ প্রমাণিত হয় এর দায় কে নেবে?

এসব অপসাংবাদিকতা,নির্বাচনের জন্য লাশের রাজনীতি এবং ব্যাক্তিগত আক্রমন বন্ধ করুন!!তবে সব অন্ধকারের পেছনে আলো থাকে! আজকে যেমন দৈনিক ইত্তেফাক এ একটা নিরপেক্ষ বস্তুনিষ্ঠ সম্পাদকীয় দেখলাম!!অসাধারণ নিরপেক্ষ লেখনী! আমরা আপনাদের কাছে এরকম নিরপেক্ষতা আশা করি!!জাতির প্রতি আপনাদের অনেক দায়িত্ব!!এটা মাথায় রাখবেন!!ডাক্তারের ভূল হতে পারে!!তবে তা প্রমাণিত হতে হবে বিশেষজ্ঞ প্যানেল দ্বারা!!আমি আবারও দায়িত্ব নিয়ে বলছি দোষ প্রমাণিত হলে বিএমএ কঠোর একশনে যাবে!!কিন্তুু আইনের প্রতি শ্রদ্ধাশীল হোন!!কিভাবে চিকিৎসা ব্যাবস্থা আরও উন্নত করা যায় অবদান রাখুন !কথায় কথায় কোন প্রমাণ ছাড়াই ডাক্তার গ্রেফতার,হাসপাতাল ভাংচুরের সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে! ডাক্তারদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে অবদান রাখুন!!ডা.Faisal Iqbal Chowdhury শুধু চট্টগ্রাম নয় সারা বাংলাদেশের চিকিৎসক সমাজের উজ্জ্বল নক্ষত্র!!ওনার হাত ধরেই চিকিৎসা বিপ্লব সম্ভব!!এটা আপনারাও জানেন আমরাও জানি!!সুতরাং কলম ধরুন!!আর দেশের চিকিৎসা ব্যাবস্থার উৎকর্ষ সাধনে অবদান রাখুন!!পরিশেষে বলতে চাই সকল প্রতিহিংসা কবর দিয়ে আসুন জাতির মেধাবীদের কদর করি!!মিলে মিশে দেশ গড়ি!!ডা.ফয়সল ইকবাল শত বছরে একটা জন্মায়!!সুতরাং এরকম ক্ষনজন্মা মানুষগুলোকে দেশের জন্য কাজে লাগান!!তাহলেই স্বপ্নের সোনার বাংলা গড়ে উঠবে!!মনে রাখবেন ডা.ফয়সল ইকবাল বঙ্গবন্ধুর আদর্শে বলীয়ান এক বারুদ! এই আদর্শই তাঁকে কখনো মাথা নোয়াতে শেখায়নি!!!!ও আরেকটা কথা ঈদের শুভেচ্ছার ডা.ফয়সল ইকবালের পোস্টার ছেঁড়ার কথা তো সবাই জানেন!!ওই মহল ও কিন্তুু ছাগলের ৩নং বাচ্চার মতো না জেনেই লাফাচ্ছে! আরে ভাই নেত্রী যাকে চান সবাই তার পক্ষে কাজ করবেন!!এখানে গুঁতাগুতির কি দরকার? নাকি ভয় লাগছে? ভয় পাইয়েননা!!নেত্রীর হাতকে শক্তিশালী করুন!মিলে মিশে কাজ করুন!
________________________

ডা. রাকিব উদ্দিন । General physician ।
Works at স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়