Ameen Qudir

Published:
2017-03-24 16:56:03 BdST

এক মত, এক সুর, এক ক্ষোভ, এক প্রতিবাদ ,এক ঘৃণা :‘চিকিৎসা সেবা আইন ২০১৬’ কালো আইন


 

 


ডা. বাহারুল আলম
_____________________________

 


বর্ধিত সভায় ( বিএমএ) তৃণমূল ও কেন্দ্রীয় নেতৃবৃন্দের মত বিনিময়ে যেসব কথা উঠে এসেছে ।


দীর্ঘকাল পরে প্রস্তাবিত আইনের খসড়া নিয়ে বিএমএ আয়োজিত বর্ধিত সভায় মত বিনিময় হল ২৩ মার্চ ।


সকলের এক মত, এক সুর, এক ক্ষোভ, এক প্রতিবাদ ,এক ঘৃণা- ‘চিকিৎসা সেবা আইন ২০১৬’ -একটি কালো আইন ।

অদৃশ্য কালো হাতের তৈরি এ আইন বাতিল করে আমলাদের ষড়যন্ত্রের হাত থেকে বিএমএ ও চিকিৎসকদের মুক্ত করা জরুরি- এ মত ও বক্তব্য সকল জেলা শাখার। জাতীয় নির্বাচন ২০১৯- শেখ হাসিনার ভাবমূর্তি ক্ষুণ্ণ করার ষড়যন্ত্রকারীরা এ আইন প্রণয়ন করার উদ্যোগ নিয়েছে।

 

এ আইন সংবিধান বিরোধী, চিকিৎসকদের পেশাগত দায়মুক্তি বিরোধী। বিসিএস হেলথ ক্যাডার অ্যাক্ট ১৯৮০ ধারা বিরোধী এবং ঐতিহ্যশীল বিএমডিসি-র নিয়ম-নীতির সাথে সাংঘর্ষিক ও অবমাননাকর। রাষ্ট্রের নির্বাহী বিভাগ সাংবিধানিকভাবে গঠিত সংস্থা বিএমডিসির সাথে আইনি সংঘর্ষে লিপ্ত হতে পারে না।

চিকিৎসকদের কর্মস্থলে পুলিশী নিরাপত্তা ও সকল স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা ব্যবস্থাপনায় আধুনিক চিকিৎসার উপকরণ , সরঞ্জাম, রোগ সনাক্তকরণের যন্ত্রপাতি , অবকাঠামো ও জনবলের পরিপূর্ণ সরবরাহ নিশ্চিত করতে হবে। তার সাথে পর্যাপ্ত গাড়ি, এ্যাম্বুলেন্স এর সরবরাহ থাকতে হবে। সংকটাপন্ন রোগীর জন্য আইসিইউ, সিসিইউ, ও ক্যাজুয়ালটি বিভাগ , অপারেশন থিয়েটার ও রক্ত সঞ্চালনের প্রয়োজনীয় আধুনিক ব্যবস্থা থাকতে হবে।

উল্লেখিত নিরাপত্তা ও ব্যবস্থাপনা নিশ্চিত না করলে সংবিধান লঙ্ঘনের দায়ে ও নিরাপত্তার দাবিতে আন্দোলন শুরু করবে বিএমএ ।

সকল বিষয়গুলি নিয়ে বিএমএ-র সভাপতি ও মহাসচিব প্রথমে স্বাস্থ্যমন্ত্রী ও প্রয়োজনে পরবর্তীতে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে সমাধা করার চেষ্টা করবেন। সকলকে ধৈর্য, ঐক্য ও মেডিকেল এথিকস লঙ্ঘন করে কোনরূপ অপরাধের সাথে চিকিৎসকদের না জড়ানোর আহ্বান জানিয়ে সভার সমাপ্তি টানেন সভাপতি। (২৩-০৩-২০১৭)
______________

১৭ মার্চের প্রজ্ঞাপনে স্বাস্থ্য প্রশাসনে যে বিভাজন টানা হয় তার মধ্যে 'চিকিৎসা শিক্ষা' নূতন মহাপরিচালকের অধীনে ন্যস্ত না করে পরিবার পরিকল্পনা মহাপরিচালকের অধীনে ন্যস্ত করার বিষয়ে কোন শাখা থেকে সংক্ষুব্ধতা বা প্রস্তাব উত্থাপিত হয় নি বিধায় কোন সিদ্ধান্ত হয় নি। সকল শাখাকে এ বিষয়ে কেন্দ্রকে লিখিতভাবে মতামত জানানোর অনুরোধ জানাচ্ছি।

বর্ধিত সভার সিদ্ধান্তের বিষয়ে পক্ষে-বিপক্ষে , সহমত- ভিন্নমত প্রত্যাশা করছি সকলের।

____________________________

ডা. বাহারুল আলম । লোকসেবী চিকিৎসক। প্রখ্যাত পেশাজীবী নেতা। সুলেখক। সুবক্তা।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়