Ameen Qudir

Published:
2016-11-20 04:41:59 BdST

মুড়ির মত এন্টিবায়োটিক খাবেন না




ডা. সাঈদ সুজন
_________________________


চলছে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ ।। দু:খজনক হলেও সত্যি - "আগে মানুষ অবসরে মুড়ি খাইতো, এখন এন্টিবায়োটিক খায়" ।

আট মাসের এক বাচ্চার প্রস্রাব পরীক্ষার রিপোর্ট। । এখানে দেখা যাচ্ছে - বাচ্চার শরীরে এক গাদা এন্টিবায়োটিকের মধ্যে মাত্র দুইটা এন্টিবায়োটিক কার্যকর। । বাকী গুলোর শরীরে রেজিস্ট্যান্ট বা অকার্যকর। ।

এখানে যেই গুলো অকার্যকর, সেই এন্টিবায়োটিক গুলোই সাধারনত গ্রাম নগরের ফার্মেসী গুলোতে মুড়ির মত চলে।।। ভাইরাস জ্বর নিয়া গেলেও এই অকার্যকর বাক্স থেকে একটা ধরাই দেয় দোকানি। ।

এখানে একটা জিনিস লক্ষনীয়। । যেই দুইটা এন্টিবায়োটিক এখানে কার্যকর, তার একটা সবচেয়ে পুরানো।। কোট্রাইমক্সাজোল। । এটা কার্যকর হওয়ার কারন হলো- এটা ফার্মেসির দোকানিরা বেচতে আগ্রহী না।। কারন এটার দাম মাত্র দুই টাকা করে।।। এইটা বেচলে লাভ থাকে না , তাই এটা যত্রতত্র চলে না। তাই এটা কার্যকর আছে।।

আবার আরেকটা কার্যকর আছে Imipenem.. এটারও একি অবস্থা।। এটাও যত্রতত্র ব্যবহার হয় না। কারন এইটা অতিরিক্ত দামী।। এটার 500 mg ভায়ালের দাম প্রায় 1200 টাকা।। তাই এটার ফার্মেসীর দোকানি থেকে কেউ নিয়ে খায় না।।

মাঝের গুলো শরীরে কাজ করে না - "কারন এই গুলা ঐ ফার্মেসির দখলে।। যা বেচতে তাদের কোনো প্রেস্ক্রিপশন লাগে না" ।

#বোঝো নাই ব্যাপারটা? ?? প্রতি বছরে প্রায় সাত লাখ মানুষ মারা যায় শুধু এন্টিবায়োটিক অকার্যকরতার জন্য।।

ডাকাতের পোলা যেমন মাঝে মাঝে বড় ডাকাত হয়, তেমনি ব্যাক্টেরিয়ার সন্তান রা আরো খারাপ প্রকৃতির হয়।। Every Bacteria is a Laboratory .. তারা এন্টিবায়োটিক অকার্যকারিতার জন্য প্রতিনিয়ত গবেষনা চালিয়ে যাচ্ছে।।।

ভালো থাকতে হলে সঠিক নিয়মে এন্টিবায়োটিক খান।। Culture Sensitivity করে দেখুন, আপনার ইনফেকশন হলে হাজার পদের ঢাল তলোয়ারহীন এন্টিবায়োটিক আপনাকে সেভ করতে পারবে কি না।।

_______________________

 

লেখক : ডা. সাঈদ সুজন
Director at Endeavour Orientation

Studies MS Urology at Bangabandhu Sheikh Mujib Medical University

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়