DESK

Published:
2024-04-22 19:29:06 BdST

আইন করে রোগ নির্ণয় পরীক্ষার ফি নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী


 

ডেস্ক
________________


স্বাস্থ্য সুরক্ষা আইনের মাধ্যমে দেশের সব বেসরকারি হাসপাতালে রোগ নির্ণয় পরীক্ষার ফি নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেছেন, “গ্রামীন স্বাস্থ্যসেবা উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে আমি নিজে গ্রামে গ্রামে ঘুরে বেড়াচ্ছি।”

শনিবার দুপুরে গাজীপুর মহানগরের কাশিমপুর থানাধীন তেঁতুইবাড়ি এলাকায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল পরিদর্শনে এসে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “গাজীপুরে এত বড় একটা হাসপাতাল প্রধানমন্ত্রী মায়ের নামে। এটা গৌরবের।

হাসপাতালটিতে অত্যাধুনিক যন্ত্রপাতি আছে জানিয়ে মন্ত্রী বলেন, “এটিকে আরও সচল করব, যেন সাধারণ মানুষকে আরও ভালো সেবা দিতে পারি।”

হাসপাতালটিতে চিকিৎসা খরচ বেশি, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এগুলো আমরা সমন্বয় করার চেষ্টা করব। আলোচনা করে এসব ঠিক করব।”

এর আগে স্বাস্থ্যমন্ত্রী হাসপাতালের কর্মকর্তাদের নিয়ে মতবিনিময়ে সভা করেন।

এ সময় যুব ও ক্রীড়ামন্ত্রী মোহাম্মদ নাজমুল হাসান পাপন, স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক,স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল বিভাগের পরিচালক ডা. মঈনুল আহসান গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. মাহমুদা আখতার, কালিয়াকৈর উপজেলা নির্বাহী অফিসার কাউছার আহমেদ, হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. জেএম এইচ কাওসার আলম, গাজীপুরের সহকারী কমিশনার (ভূমি) রজত বিশ্বাস, টঙ্গী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তামান্না জ্যোতি, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোনাবাড়ী জোন) মো. আমির হোসেন ও কাশিমপুর থানার ওসি সানোয়ার জাহান ছিলেন।

পরে মন্ত্রী হাসপাতালের বিভিন্ন অংশ ও অফিস কক্ষ পরিদর্শন করেন। তিনি হাসপাতালের অত্যাধুনিক যন্ত্রপাতি দেখে সন্তোষ প্রকাশ করেন।

এদিকে, দেশব্যাপী বয়ে যাওয়া তীব্র দাবদাহের পরিপ্রেক্ষিতে পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, “হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে আমাদের কিছু নির্দেশনা আছে, স্বাস্থ্য অধিদপ্তর থেকে সেগুলো সব জায়গায় দেওয়া হবে। যারা বয়স্ক ও শিশু তারা যেন প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হয়। আর বাকি নির্দেশনাগুলো আজকেই চলে যাবে। তাছাড়া আমি শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আমরা আরও এক সপ্তাহ স্কুলগুলোকে বন্ধ করার নির্দেশ দিচ্ছি।”

শনিবার দুপুরে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পূর্ণবাসন কেন্দ্রের (সিআরপি) নার্সিং কলেজের ভবন উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালের কার্ডিয়াক ইউনিটের ভবনে অগ্নিকাণ্ডের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বলেন, “এ বিষয়টি আমরা তদন্ত করতে বলেছি।”

স্বাস্থ্যখাতে কী কী চ্যালেঞ্জ রয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, “প্রথম চ্যালেঞ্জ হচ্ছে, সাধারণ মানুষের কাছে চিকিৎসা ব্যবস্থা পৌঁছে দেওয়া। প্রত্যেকটা হেলথ কমপ্লেক্সকে, কমিউনিটি ক্লিনিককে উন্নত করতে হবে যেন সাধারণ মানুষ গ্রামেই চিকিৎসা পায়।”

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড সংকট নিয়ে প্রশ্ন করা হলে তিনি বিষয়টি নিয়ে কাজ করার আশ্বাস দেন।

নার্সিং কলেজের ভবন উদ্বোধনীর আয়োজনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আরও ছিলেন সিআরপির প্রতিষ্ঠাতা ড. ভ্যালেরি এ টেইলর, নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেন।

পরে মন্ত্রী সিআরপির প্রতিবন্ধিদের সঙ্গে ভলিবল খেলায় অংশ নেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়