DESK

Published:
2024-04-22 18:56:24 BdST

বিএসএমএমইউর উপ-উপাচার্য (একাডেমিক) হলেন অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান


 

 

ডাক্তার প্রতিদিন ডেস্ক
_____________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের
উপ-উপাচার্য ( একাডেমিক) পদে
নিয়োগ পেয়েছেন এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান কোষাধ্যক্ষ ও বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান (Prof. Dr. Mohammed Atiqur Rahman)।

রাষ্ট্রপতি ও এই বিশ্ববিদ্যালয়ের আচার্য তাঁকে আগামী ৪ বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন। ২২ এপ্রিল ২০২৪ এ আদেশ দেওয়া হয়।

জনস্বার্থে আদেশ জারির দিন হতে তারিখ থেকে এই নিয়োগ আদেশ কার্যকর হবে।
উপ-উপাচার্য ( একাডেমিক) পদে
নিয়োগ পাওয়ায়
অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন ছুপ্পু , প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, একজন চিকিৎসক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গৃহীত সকল সেবা কার্যক্রমে সহায়তার পাশাপাশি সততার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে মানুষের পাশে থাকবো।

উপ-উপাচার্য ( একাডেমিক) পদে
নিয়োগ পাওয়ায়
অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানকে অভিনন্দন জানিয়েছেন ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের অধ্যাপক ও সাইকোথেরাপি উইংএর প্রধান ডা. সুলতানা আলগিন। অধ্যাপক ডা. সুলতানা আলগিন বলেন, অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান একজন দক্ষ শিক্ষক , প্রশাসক ও চিকিৎসক-রোগী বান্ধব সৎ মানুষ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের চেয়ারম্যান হিসেবে তিনি অনন্য দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। উপ-উপাচার্য ( একাডেমিক) পদে
নিয়োগ পেয়ে তিনি বিএসএমএমইউর শিক্ষা কার্যক্রমকে অন্য উচ্চতায় নিয়ে যাবেন বলে প্রত্যাশা রইল।

 

এদিকে উপ-উপাচার্য ( একাডেমিক) পদে
নিয়োগ পাওয়ায় অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক , চিকিৎসক, নার্স, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এছাড়াও বিভিন্ন বিভাগ ও অফিসের পক্ষ থেকে অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানকে সম্মানিত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বিশিষ্ট বক্ষব্যধি চিকিৎসক অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানের গ্রামের বাড়ি সিলেটে। তিনি ১৯৬৯ সালের ১৫ মে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তিনি ২০০২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বক্ষব্যধির উপর এমডি এবং ২০১৪ সালে আমেরিকান কলেজ অফ চেস্ট ফিজিশিয়ান্স থেকে এফসিসিপি ডিগ্রী অর্জন করেন।

 

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় জার্নালের নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি)-এর মেম্বার সেক্রেটারি, ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ড (আইআরবি)-এর সদস্য এবং বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিন-এর সম্মানিত কোষাধ্যক্ষ-এর দায়িত্ব পালন করছেন।

এছাড়া তিনি বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সেন্ট্রাল কাউন্সিলর, ইথিক্যাল রিভিউ বোর্ড (ইআরবি)-এর সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাহী সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পালমোনলজি বিষয়ের ফাউন্ডার কোর্স কো-অর্ডিনেটর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন, এ্যাসোসিয়েশন অফ ফিজিশিয়ান্স অফ বাংলাদেশ, দি চেস্ট এন্ড হার্ট এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, এজমা এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ ব্রনকোলোজি এন্ড ইন্টারভেনশনাল পালমোনলজি, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি এবং পাবলিক হেলথ এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ-এর সম্মানিত আজীবন সদস্য।

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন জার্নালে ৪৭টি বৈজ্ঞানিক প্রকাশনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নিবন্ধ প্রকাশিত হয়েছে।

ব্যক্তিজীবনে তিনি ২ কন্যা সন্তানের পিতা। তাঁর সহধর্মিনী ডা. কাজী রাহিলা ফেরদৌসি একজন হৃদরোগ বিশেষজ্ঞ।

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান ডাক্তার প্রতিদিনসহ বিভিন্ন সময়ে দেশের শীর্ষস্থানীয় জাতীয় সংবাদপত্রের চিকিৎসা, জনস্বাস্থ্য ও সচেতনামূলক বিভিন্ন বিষয়ে নিয়মিত কলাম লিখেন।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়