Dr.Liakat Ali

Published:
2024-02-01 18:36:03 BdST

বায়োব্যাংক নিয়ে ব্রাসেলসে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের গোল টেবিল বৈঠিক অনুষ্ঠিত


বাংলাদেশের সাথে বায়োব্যাংকিং রোগ ব্যবস্থাপনা ও প্রতিরোধে একটি যৌথ পদ্ধতি’’ শীর্ষক বৈঠকে বাংলাদেশের  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটি ভিডিও বার্তাও প্রদান করেন


ডেস্ক
______


বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বাংলাদেশ দূতাবাসে ‘‘বাংলাদেশের সাথে বায়োব্যাংকিং রোগ ব্যবস্থাপনা ও প্রতিরোধে একটি যৌথ পদ্ধতি’’ শীর্ষক গোলটেবিল বৈঠক সফল ও ফলপ্রসূ হয়েছে।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ৩০শে জানুয়ারি বাংলাদেশ সময় বিকাল ৩টা হতে ৫টা পর্যন্ত বেলজিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বেলজিয়ামস্থ বাংলাদেশ দূতাবাস ও ইউরোপীয় ইউনিয়নের যৌথভাবে এ গোল টেবিল বৈঠক আয়োজন করে। ‘‘বাংলাদেশের সাথে বায়োব্যাংকিং রোগ ব্যবস্থাপনা ও প্রতিরোধে একটি যৌথ পদ্ধতি’’ শীর্ষক বৈঠকে বাংলাদেশের  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটি ভিডিও বার্তাও প্রদান করেন।

 প্রধানমন্ত্রী তার ভিডিও বার্তায় বাংলাদেশে মেডিক্যাল ও লাইফ সাইন্সের অন্যান্য শাখার উদ্ভাবন ও আবিষ্কারের জন্য একটি বিশ্বমানের জাতীয় বায়োব্যাংক প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, এই বায়োব্যাংককে বাস্তবে পরিণত করতে একসঙ্গে কাজ করি। এ বায়োব্যাংক আশাবাদের প্রতীক-যা আমাদের একটি উন্নত ও স্বাস্থ্যকর বিশ্বের দিকে পরিচালিত করবে। প্রধানমন্ত্রী আরো বলেন, এই বৈঠকের উদ্দেশ্য হচ্ছে আমাদের জাতীয় বায়োব্যাংক প্রতিষ্ঠার একটি ভিত্তি তৈরি করা। তিনি বলেন, সার্বজনীন স্বাস্থ্য কভারেজ প্রদানের ক্ষেত্রে আমাদের সাংবিধানিক এবং বৈশ্বিক প্রতিশ্রুতির অংশ হিসেবে, গ্রামীণ পর্যায়ে প্রায় ১৮,৫০০ এবং কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন।  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটির এ ধরনের সুবিধাগুলোর ব্যবস্থা করার সক্ষমতা রয়েছে। ২৬৫০ শয্যা বিশিষ্ট বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের একটি সর্বোচ্চ স্নাতকোত্তর চিকিৎসা প্রতিষ্ঠান। এর ৮টি অনুষদ, ৫৭ টি বিভাগ এবং প্রায় ৫০০ ফ্যাকাল্টি সদস্য রয়েছে। এই বায়োব্যাংকের অবদান শুধু একটি আর্থিক বিষয়ের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি একটি মানবিক কাজ। এটি বিশ্বের একটি আশার প্রতীক। সেখানে প্রত্যেকের মানসম্মত স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ থাকবে।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এই উদ্দ্যোগের মাধ্যমে বাংলাদেশে প্রথম বায়োব্যাংক প্রতিষ্ঠিত হবে। এই বায়োব্যাংকের মাধ্যমে অনেক রোগী চিকিৎসাসেবা পাবেন। যে চিকিৎসা অতীতে এতো সহজতর ছিল না। আমরা আশা করি, আগামীদিনে যেকোন বায়োলজিক্যাল স্যাম্পল যেমন- রক্ত, টিস্যু, ডিএনএ এবং স্বাস্থ্য তথ্য সংক্রান্ত বিষয়গুলো এই বায়োব্যাংকিংয়ের মাধ্যমে আমরা সংরক্ষণ করতে পারবো, যা ভবিষ্যতে জনগণকে রোগ প্রতিরোধ ক্ষমতাসহ আধুনিক চিকিৎসাক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন করবে। তিনি বলেন, রোগ নির্ণয়, চিকিৎসা ও রোগ প্রতিরোধ ব্যবস্থার ক্ষেত্রে ব্যয়োব্যাংক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা মনে করি, বায়োব্যাংক, জাতিসংঘের এসডিজি গোল সমূহ বাস্তবায়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৮টি অনুষদ, ৫৭ টি বিভাগ এবং প্রায় ৫০০ ফ্যাকাল্টি সদস্য রয়েছে এবং বাংলাদেশে একমাত্র পোস্ট গ্রাজুয়েট কোর্স এখানে পরিচালিত হচ্ছে। তাই গবেষণার মাধ্যমে উন্নত রোগ প্রতিরোধ কৌশল উদ্ভাবনের মাধ্যমে এই প্রক্রিয়া ত্বরান্বিত করতে ইউরোপীয় ইউনিয়ন, বিএসএমএমইউ এর সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। আমরা আশাকরি সফল উদ্দ্যোগ গ্রহণের মাধ্যমে এই প্রক্রিয়া অদূর ভবিষ্যতে আরো গতিশীল হবে। এক কথায় ‘‘বাংলাদেশের সাথে বায়োব্যাংকিং রোগ ব্যবস্থাপনা ও প্রতিরোধে একটি যৌথ পদ্ধতি’’ গোলটেবিল বৈঠক অনেক ফলপ্রসূ হয়েছে। বাংলাদেশ তথাপি এ অঞ্চলের স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি যুগান্তকারী সফল অনুষ্ঠান হিসেবে অনুষ্ঠিত হয়েছে। যা জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং এই অঞ্চলের স্বাস্থ্য ব্যবস্থার একটি মাইলফলক হিসেবে থাকবে।

বৈঠকে বেলজিয়ামে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ স্বাগত বক্তব্য প্রদান করেন। বৈঠকে প্যানেল অব এক্সপার্ট হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ মতামত তুলে ধরেন। আইএসসি/সাইন্স সামিট এট ইউএনজিএ ৭৯ এর ডেকলান কিরানে, অস্ট্রিয়ার গার্জ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কুর্ত ভাতলুকাল, আয়ারল্যান্ডের ইউনিভাসিটি কলেজের ডা. আরমান রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু, অধ্যাপক ডা. মোঃ সায়েদুর রহমান, অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ।

#

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়