Dr.Liakat Ali

Published:
2024-01-28 19:31:54 BdST

বিএসএমএমইউর শিশু বিভাগে প্রথমবারের মতো গবেষণা দিবস উদযাপন


 

ডেস্ক
_________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিশু সার্জারি বিভাগে প্রথমবারের মত বিভাগ ভিত্তিক গবেষণা দিবস -২০২৪ পালিত হয়েছে। রবিবার সকাল ১০টায় (২৮ জানুয়ারি ২০২৪) বিশ্ববিদ্যালয়ের সি ব্লকে শিশু বিভাগে প্রধান অতিথি হিসেবে এ গবেষণা দিবসের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে শিশু বিভাগেরর ইয়ারবুক-২০২৩ ও শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার ও অধ্যাপক ডা. ইমরুল ইসলাম একটি করে মোট দুটি মৌলিক গবেষণার প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, যেকোন ভাল কাজের উদ্যোগ নিলেই সেটি করা সম্ভব হয়। এর প্রমাণ এই শিশু বিভাগে প্রথমবারের মত বিভাগ ভিত্তিক গবেষণা দিবস উদযাপন। আমি উদ্যোগ নিয়েছিলাম বলেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত লিভার ট্রান্সপ্লান্ট, পর পর দুটি ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের মত জটিল অপারেশন, টেস্ট টিউব বেবির জন্ম দেয়া, জোড়া শিশুর সফলতাভাবে আলাদা করা হয়েছে। যেসব আগে কারো কল্পনায়ও ছিল না। উদ্যোগ নেবার ফলে এই বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠার ২ যুগ পর সাধারণ জরুরি বিভাগ চালু করা হয়েছে। জার্নালও ইনডেক্স করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

তিনি বলেন, আমরা কখনো ভাবিনি গ্লেুাকোমা স্ক্রিনিংয়ের একটি ডোনো মিটার কেনার ফলে ব্রিটিশ জার্নালে আমাদের নাম চলে আসবে। একটি উদ্যোগের মাধ্যমে এ মেশিন কেনা হয়েছে। এই মেশিন দিয়ে সিরাজগঞ্জে একসঙ্গে সাড়ে তিন হাজার মানুষের গ্লেুাকোমা পরীক্ষা করা হয়েছে । পৃথিবীর ইতিহাসে একসঙ্গে এত লোকের গ্লেুাকোমা করা হয় নি। আমরাই করেছি প্রথম।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ আরো বলেন, আমরা কৃষিখাতের মত গবেষণা করতে চাই । আমরা চিকিৎসকরা গবেষণা ফলে কৃষির মত প্রচুর অর্থ সাশ্রয় করতে পারব। গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান করলে রোগীদের বিদেশ নির্ভরতা কমাতে পারব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশু অনুষদের ডিন শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ব্রি. জে. ডা. মোঃ আব্দুল্লাহ্ আল হারুন, পরিচালক (হাসপাতাল) ব্রি. জে. ডা. রেজাউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোজ্জাম্মেল হক।


২.
আজ রবিবার ২৮ জানুয়ারি ২০২৪ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে কিডনী প্রতিস্থাপন বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ স্যার।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়