Dr.Liakat Ali

Published:
2024-01-20 12:29:19 BdST

বিএসএমএমইউতে বহু দেশীয়, বহু সেন্টার ভিত্তিক গবেষণা কার্যক্রমের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুুষ্ঠিত



ডেস্ক
__________
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ডায়াগনোস্টিক ফর লিম্ফ নোড টিউবারক্লোসিস ইউজিং পোর্টেবল স্টেশন/মোবাইল টিবি ল্যাব (Diagnostic for Lymph Node Tuberculosis using portable station/Mobile TB Lab) শীর্ষক বহু দেশীয়, বহু সেন্টার ভিত্তিক গবেষণা কার্যক্রমের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি ২০২৪ খি.) বিএসএমএমইউর সুপার স্পেশালাইজড হাসপাতালের লেকচার হলে এ অনুষ্ঠান আয়োজিত হয়। ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এর শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে জানানো হয়, গ্লোবাল টিবি রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে এক্সট্রা পালমোনারি টিবি-র হার ১৮.২ শতাংশ এবং মৃত্যুহার ৩.৬ শতাংশ। এধরণের টিবি ডায়াগনোসিস যথেষ্ট চ্যালেঞ্জিং। এই গবেষণায় পোর্টেবল থার্মাল ইমেজিং এবং পকেট সাইজ আইএসও থার্মাল পিসিআর পদ্ধতিতে দ্রুত সময়ে লিম্প নোড (Lymph Nodeটিবি ডায়াগনোসিস করা হবে। পোর্টেবল হওয়ার কারণে এই পদ্ধতি রিমোট সাইটেও স্ক্রিনিংয়ের জন্য ব্যবহার করা সম্ভব। এই জন্য একে মোবাইল টিবি ল্যাব নামকরণ করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বহুদেশীয় ও বহুমাত্রিক এই গবেষণার জন্য গবেষকদের প্রশংসা করেন । তিনি এই গবেষকদের তার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। যা ভবিষ্যতে লিম্ফ নোড টিউবারক্লোসিস (Lymph Node Tuberculosis) যুগান্তকারী ভূমিকা পালন করবে। তিনি এ গবেষণায় কৃত্রিম বুদ্ধমত্তার ব্যবহারের জন্য গবেষকদের অভিনন্দন জানান। তিনি বলেন, এ ধরনের মৌলিক গবেষণা বিশ্ববিদ্যালয়ে মর্যাদা বৃদ্ধি করবে এবং দেশে যক্ষা নির্মূলে সহায়তা করবে।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজী এন্ড ইমিউনোলজী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহেদা আনোয়ার, আইসিডিডিআর’বি’র প্রধান গবেষক ইমিরেটাস সাইন্টিস্টস ডা. দিনেশ মন্ডল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজী এন্ড ইমিউনোলজী বিভাগের সহযোগী অধ্যাপক ডা.শাহেদা আনোয়ার সাইট প্রিন্সিপাল ইনভিস্টেগেটর (Principal Investigator) হিসেবে গবেষণার পটভূমি ও গবেষণা পদ্ধতি উপস্থাপন করেন।
অনুষ্ঠানে বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ সভাপতিত্ব করেন। আইসিডিডিআরবি- গবেষণার আর্থিক মূল্যায়ন ও এর ভবিষ্যত নিয়ে প্রজেক্ট রিসার্চ, চিকিৎসক ডা. ফারহানা রহমান লুবা আলোচনা করেন। অনুষ্ঠানে এই গবেষণা নিয়ে স্বাগত বক্তব্য রাখেন মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. সোহেল মোহাম্মদ আরাফাত।
অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দিন শাহ, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জিল্লুর রহমান, অধ্যাপক ডা. শিরিন তরফদার, অটোল্যারিংলজী বিভাগের অধ্যাপক ডা. আজহারুল ইসলাম, সুপার স্পেশালাইজড হাসপাতালের ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ আবদুল্লাহ আল হারুন প্রমুখসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্টগণ উপস্থিতি ছিলেন। অনুষ্ঠানে গবেষণা দলের অন্যতম সদস্য প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিষ্ণুপদ দে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়