Dr. Aminul Islam

Published:
2024-01-05 08:30:01 BdST

বিএসএমএমইউতে বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন এ্যান্ড স্টেম সেল থেরাপি সেন্টার চালু



ডেস্ক
_________
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সেন্টার ফর ব্লাড, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন এ্যান্ড স্টেম সেল থেরাপি এর শুভ উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুর ১২টায় (১ জানুয়ারি ২০২৪ খ্রী.) বিশ্ববিদ্যালয়ের এফ ব্লকের ২য় তলায় বোনম্যারো ট্যান্সপ্লান্টেশন সেন্টারটি প্রধান অতিথি হিসেবে এর শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানিয়ে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, গত বছর এই দিনে সফল লিভার ট্রান্সপ্লান্ট হয়েছিল। লিভার দাতা ও গ্রহীতা দুজনেই সুস্থ আছেন। বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার থেকে যে সকল রোগীরা সেবা নিবেন তারাও সুস্থ থাকবেন। বিদেশে যেখানে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে ২০ লক্ষ টাকা খরচ হয়, সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩ থেকে ৫ লক্ষ টাকার মধ্যে এই সেবা প্রদান করা সম্ভব হবে। মাননীয় উপাচার্য বলেন, কোটি টাকার লিভার ট্রান্সপ্লান্ট ২০ লক্ষ টাকার মধ্যে, ৪০ লক্ষ টাকার কিডনি ট্রান্সপ্লান্ট ৩ লক্ষ টাকায় এই ট্রান্সপ্লান্ট সেবা এখানে দেয়া হচ্ছে। গত চারমাসে স্বল্প ব্যয়ে সুপার স্পেশালাইজড হাসপাতালে সফলভাবে ১৭টি কিডনি ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে সফলভাবে প্রথমবারের মত ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সম্পন্ন করা হয়েছে, জোড়া শিশু আলাদা করা হয়েছে। এই বছরের মধ্যেই রোবটিক সার্জারি, হেয়ার ইমপ্লান্ট চালু করা হবে।
তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রী ক্ষমতায় আছেন বলেই, এই বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। আমাদের এই উন্নয়নের ধারাবাহিকতা অবশ্যই রক্ষা করতে হবে। এ জন্য আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে ভোটরদেরকে ভোটকেন্দ্রে নিয়ে ভোটদানের মাধ্যমে জননেত্রী শেখ হাসিনাকে বিজয়ী করতে হবে।

অন্য বক্তারা সেন্টার ফর ব্লাড, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন এ্যান্ড স্টেম সেল থেরাপি সফলভাবে চালু রাখার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হেমাটোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দীন শাহ। অনুষ্ঠান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, হল প্রোভস্ট অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান, হেমাটোলোজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ আব্দুল আজিজ, অধ্যাপক ডা. মোঃ রফিকুজ্জামান খান, পরিচালক (হাসপাতাল) বি.জে. ডা. রেজাউর রহমান প্রমুখসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, হেমাটোপয়েটিক স্টেম সেল, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন রক্তরোগের আধুনিকতম চিকিৎসা সমূহের মধ্যে অন্যতম। সারা পৃথিবীতে লিউকেমিয়া, লিম্ফোমা, মায়েলোমাসহ রক্তের ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। জন সচেতনতা বৃদ্ধি এবং রোগ নির্ণয়ের সুবিধা সহজলভ্য হওয়াতে বাংলাদেশেও রক্তের ক্যান্সার আক্রান্ত রোগীদের সংখ্যা বাড়ছে। লিউকেমিয়াসহ রক্তের ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। থ্যালাসেমিয়া রোগীদের ক্ষেত্রেও স্থায়ী চিকিৎসা পদ্ধতি হচ্ছে হেমাটোপয়েটিক স্টেম সেল, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন। মায়েলোমা, লিউকেমিয়া, লিম্ফোমা, থ্যালাসেমিয়াসহ রক্তের (ব্লাড ক্যান্সার) ক্যান্সার ও রক্তরোগের রোগীদের চিকিৎসায় সহজে এবং সুলভে বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের সুবিধা প্রদানের মাধ্যমে এদেশের স্বাস্থ্যখাতে নবনির্মিত এ সেন্টার বড় ভূমিকা রাখবে এবং এর পাশাপাশি দেশের রক্তরোগ চিকিসকদের বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন বিষয়ের উচ্চতর প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে। দক্ষিণ এশিয়ার অন্যতম বড় ট্রান্সপ্লান্টসেন্টার হিসেবে প্রতিষ্ঠিত হওয়াই এই সেন্টারের রূপকল্প। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজী বিভাগকে বিশ্বমানের হেমাটোলজী চিকিৎসা কেন্দ্রে পরিণত করতে এবং এই বিশ্ববিদ্যালয়কে সেন্টার অফ এক্সিলেন্সে পরিণত করতে নবনির্মিত বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।
বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়