Dr. Aminul Islam

Published:
2023-12-06 22:49:03 BdST

স্থূলতা রোগীর সংখ্যা দিন দিন বাড়লেও সেবার দক্ষ জনবল ও অবকাঠামো তৈরি করা যায় নি


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শরীরের অতিরিক্ত ওজন বৃদ্ধি বা ‘আপডেট ম্যানেজমেন্ট অব ওবেসিটি’ শীর্ষক সিএমই অনুষ্ঠিত

 


ডেস্ক
____
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘আপডেট ম্যানেজমেন্ট অব ওবেসিটি' শীর্ষক সিএমই অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২টায় (৬ ডিসেম্বর ২০২৩) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলের এর আয়োজন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগ।

সিএমইতে জানানো হয়, মেদাধিক্য বা ওবেসিটি হলো শরীরের এক বিশেষ অবস্থা, এই অবস্থায় শরীরে অতিরিক্ত স্নেহ বা চর্বি জাতীয় পদার্থ জমা হয় এবং স্বাস্থ্যের ওপর এর ক্ষতিকারক প্রভাব পড়ে। এরফলে আয়ু কমে যাওয়াসহ একইসঙ্গে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস, শুয়ে থাকার সময় শ্বাসকষ্ট, ক্যান্সার, অস্টিওআর্থারাইটিস এর মতো রোগও দেখা দিতে পারে। কম বয়সী নারী রোগীদের অনিয়মিত মাসিক ও শারীরিক কাঠামোর পরিবর্তন হতে পারে। অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাদ্যগ্রহণ, কায়িক শ্রমের অভাব, বংশ পরম্পরায় জিনগত বৈশিষ্ট্য থেকে প্রাপ্ত গুণাবলী, কিছু ক্ষেত্রে জিনের চরিত্রের পরিবর্তন, হরমোন গ্রন্থির গন্ডগোল, ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া, মানসিক অসুস্থতা ইত্যাদিকেই স্থূল বা মোটা হয়ে যাওয়ার জন্য দায়ী করা হয়।

বাংলাদেশে দিন দিন দৈহিক স্থূলতা রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। রোগীর সংখ্যা বাড়লেও তাদের সেবার জন্য প্রয়োজনীয় দক্ষ জনবল ও অবকাঠামো তৈরি করা যায় নি। নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের অধীনে ওবেসিটি ক্লিনিক এসকল রোগীদের সেবা দিয়ে যাচ্ছে। গত এক বছরে এই ক্লিনিকে বিভিন্ন বয়সের শত শত রোগীর মাঝে ৫০ জন জন ওবেসিটি রোগীকে বিশেষভাবে পর্যবেক্ষণে রাখা হয়। এই রোগীদের মাঝে মাত্র ২১ জন রোগী নিয়মিত ওবেসিটি ক্লিনিকের ফলোআপে থেকেছেন। এই ফলোআপে থাকা রোগীদের মাঝে জিএলপি-১ এগোনিস্ট ধরণের ওষুধ প্রয়োগ করা হয়। এই ওষুধের পাশাপাশি রোগীদের ডায়েট চার্ট ও শারীরিক পরিশ্রম করার জন্য বলা হয়। এরফলে তারা আশানুরূপ আরোগ্য লাভ করেছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন রোগীদের সেবার মান ও যথাযথ সেবা প্রদানে আন্তরিক। বর্তমান প্রশাসন রোগীদের সেবার জন্য বিভিন্ন ধরণের গবেষণামূলক পদ্ধতি প্রয়োগ অব্যাহত রেখেছে। এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিতরে রোগীদের ক্যাটাগোরি করে বিভিন্ন ক্লিনিক চালু করেছে। এ ক্লিনিকগুলোতে আন্তর্জাতিক মানের সেবা দেয়া হচ্ছে। সময়ের প্রয়োজনে এন্ডোক্রাইনোলজি বিভাগের অধীনে ওবেসিটি ক্লিনিক চালু করা হয়েছে। এই ক্লিনিকের সেবা পেয়ে অনেক রোগী আজ স্বাভাবিক জীবন যাপনে ফিরেছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বর্তমানে গবেষণা ও গবেষণায় উদ্বুদ্ধকরণের গতি অনেক বৃদ্ধি পেয়েছে। এখানকার গবেষকরা দেশের বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে গবেষণা চালিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ ফরিদ উদ্দিন। এতে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহাজাদা সেলিম।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগে সহযোগী অধ্যাপক ডা. তানিয়া হক, ফেজ-বি রেসিডেন্ট ডা. রাকিব মিয়া ও ডা. নিলুফার ইয়াসমিন প্রবন্ধ উপস্থাপন করেন।

সিএমই সঞ্চালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের মেডিকেল অফিসার ডা. মিতা দত্ত। সেমিনারে প্যানেল অফ এক্সপার্ট হিসেবে হিসেবে মতামত প্রদান করেন নেফ্রোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলাম, ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত, বক্ষব্যাধি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রাজাশীষ চক্রবর্তী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শারমিন জাহান।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়