Dr. Aminul Islam

Published:
2023-12-06 12:24:04 BdST

কৃষির মত স্বাস্থ্য গবেষণাও এগিয়ে নিতে চাই: বিএসএমএমইউ’র উপাচার্য


বিএসএমএমইউ উপাচার্য

 

ডেস্ক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গবেষণা বিষয়ক দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় (৫ ডিসেম্বর ২০২৩ খ্রি.) বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

এসময় তিনি বলেন, বাংলাদেশ কৃষি গবেষণায় অনেক দূর এগিয়ে গেছে। কৃষির মতো স্বাস্থ্য গবেষণাও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে এগিয়ে নিতে চাই । এজন্য সংশ্লিষ্ট সবার সহযোগীতার পাশাপাশি কাজ বৃদ্ধির আহ্বান জানাই।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরও ত্বরান্বিত করা এবং কিভাগে গবেষণার ডাটা আর্কাইভিং করা যায় এ সংক্রান্ত আলোচনা করা হয়। সভায়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জার্নাল ইনডেক্সিং, ল্যান্সেট ও পাবমেটে প্রকাশনা নিয়ে বিশদ আলোচনা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরীতে থাকা সকল থিসিস আর্কাইভিং করা, ফ্যাকাল্টি অনুসারে হাই ইমপ্যাক্ট পাবমেটের মত জার্নালে প্রকাশনার তালিকা করা, বিশ্ববিদ্যালয়ের যত টপ র‌্যাঙ্কড জার্নাল বিএমজে, নেচার, ল্যান্সেট, এনইজেএম, জেএএমএ এবং সেল প্রকাশিত প্রবন্ধের তালিকা করার সিদ্বান্ত নেয়া হয়। এছাড়া সভায় প্রতিটি বিভাগ আলাদাভাবে গবেষণা দিবস ও সেবা গবেষণা পুরস্কার চালু করার নির্দেশনা দেয়া হয়। ভবিষ্যতে কিউ আর কোডের মাধ্যমে আটিকেল/পাবলিকেশন এর বই প্রকাশিত হবে, উক্ত বইয়ে থাকবে এই পর্যন্ত প্রকাশিত সকল আর্টিকেল এবং পাবলিকেশন। পাবসেমট ইনডেক্সড জার্নালে প্রকাশিত গবেষণাপত্রের ওপেন এ্যাকসেস ফি, আর্টিকেল প্রোসেসিং চার্জ এর অর্থায়ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা তহবিল থেকে প্রদান করা হবে।

সভায় ইউজিসির অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেব্রবত বণিক, ফার্মাকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সায়েদুর রহমান, এন্ডোক্রাইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আবুল হাসনাত, এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আঞ্জুমান বানু, নিউন্যাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মাসুম আলম, এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম, ইন্টারনাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোঃ ফজলে রাব্বী চৌধুরী, শিশু হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাখাওয়াত আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়