Dr. Aminul Islam

Published:
2023-11-28 08:54:16 BdST

"কিশোররা সমস্যার কথা বলতে পারে না, তাদের কথা বলার সুযোগ দিতে হবে"


 

ডেস্ক
____
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস এর উদ্দ্যেগে এবং ইউনিসেফের সহায়তায় 'এডোলোসেন্ট ফ্রেন্ডলি হেলথ কেয়ার এন্ড সাইকোলজিক্যাল সাপোর্ট'' শীর্ষক ৩ দিনব্যাপি প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় (২৭ নভেম্বর) ই ব্লকের কৈশোর স্বাস্থ্য বান্ধব কেন্দ্রে এ প্রশিক্ষণের আয়োজন করে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগ।
তিন দিনব্যাপী এই প্রশিক্ষণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের রেসিডেন্ট চিকিৎসকরা অংশগ্রহণ।
প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আজকের কিশোরাই আগামীর ভবিষ্যৎ। তাদের সুস্থ মানসিক ও শারীরিক গড়ে তুলার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। কিশোর কিশোরীদের মধ্যে কিশোরাই ভালনেরাবল। কারণ কিশোরীরা তাদের সমস্যার কথা মা বাবা ও বোনদের কাছে বলতে পারে।কিন্তু অধিকাংশ ক্ষেত্রে কিশোরদের সমস্যার কথা বলতে পারে না। তাদের কথা বলার সুযোগ দিতে হবে।
তিনি আরো বলেন, কিশোর কিশোরীদের সমস্যার কথা কৈশোর স্বাস্থ্য বান্ধব কেন্দ্রে আসতে অনুপ্রেরণা দিতে।যারা তাদের সুস্বাস্থ্য নিয়ে যারা কাজ করেন তাদের প্রশিক্ষিত করাই এ ধরণের কর্মশালার বিকল্প নেই। আমি আশা করছি কিশোর কিশোরীদের সেবা দানের একটি প্রকল্প আগামী বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলন উপস্থাপন করবে। এতে করে আমরা নতুন অভিজ্ঞতা ও শিক্ষা লাভ করতে পারব।যা কিশোর কিশোরীদের সেবায় কাজ লাগানো যাবে।
কর্মশালায় বলা হয়, একজন কিশোর বা কিশোরীর শারীরিক, মানসিক ও সামাজিকভাবে সুস্থ থাকা প্রয়োজন। মানসিক স্বাস্থ্য সম্মলত ব্যক্তি দক্ষতা, সম্ভাবনাকে কাজে লাগিয়ে যে কোন পরিস্তিথিকে মোকাবেলা করতে পারে। মনোসামাজিক সহায়তা কিশর-কিশরিদের আচরণ ও মনোভাবের কাঙ্খিত পরিবর্তন আনতে সহায়তা করে। কিশর-কিশোরীদের জীবনে কোন সিধান্ত নিতে অসুবিধা হলে, দৈনন্দিন উদ্বেগেরসাথে খাপ খাওয়ানো বা বিভিন্ন ক্ষেত্রে সমস্যা হলে কখনো কখনো মনোসামাজিক পরামর্শ গ্রহণের পয়োজন হতে পারে।
মনোসামাজিক সহায়তাকারীগণ প্রয়োজনীয় প্রশিক্ষণ, দক্ষতা ও গুনাবলি প্রয়োগের মাধ্যমে সেবা প্রদান করে থাকে। এই বিষয়গুলোর প্রয়োজনীয়তা অনুধাবন করে এই প্রশিক্ষণটি আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, স্বাস্থ্য অধিদপ্তরের অ্যাডোলেসেন্ট অ্যান্ড স্কুল হেলথ ম্যানেজার ডা.শামসুল হক, কনসালট্যান্ট শামীমা চৌধুরী
প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিভেন্টিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ডিন পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আতিকুল হক।
কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সঞ্চালনা করেন পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন।
বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়