Dr. Aminul Islam

Published:
2023-11-19 20:00:03 BdST

বিএসএমএমইউ-তে মেডিক্যাল জেনেটিক বিভাগ চালু করা হবে: উপাচার্য


 

ডেস্ক
_________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘ডেভলভমেন্ট অব আউটকাম বেইসড কারিকুলাম ইন মেডিক্যাল সাইন্সেস ফর পোস্ট গ্রাডুয়েড এমডি রেসিডেন্সি প্রোগ্রাম এট বিএসএমএমইউ’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল সাড়ে নটায় (১৯ নভেম্বর ২০২৩খ্রি.) বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ-২ এর ১০তম তলায় এনাটমি বিভাগের শ্রেণিকক্ষে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

এসময় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা বিজ্ঞানে জেনেটিক এনালাইসিস, জেনোম সিকোয়েন্সিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানবদেহের জেনেটিক্যাল ডিসঅর্ডার চিহ্নিত করতে পারলে রোগ প্রতিরোধ করা সহজ হবে। বিভিন্ন রোগের সাথে জিনেটিক্যাল বিষয় সম্পর্কিত। নিউরোলোজি, চক্ষুবিজ্ঞান বিভাগের অনেক রোগের সাথেও জিনেটিক্যাল ফ্যাক্টর জড়িত রয়েছে। গবেষণা ও চিকিৎসায় জিন থেরাপি, স্টেম সেল থেরাপিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বমানের গবেষণা নিশ্চিত করতে হলে এবং অধিকতর গবেষণার জন্য মেডিক্যাল জেনেটিক বিভাগ চালু করা সময়েরই দাবি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল, সিন্ডিকেট ও ইউজিসির অনুমিত পেলে আমরা খুব শীঘ্রই মেডিক্যাল জেনেটিক বিভাগ চালু করবো। বিভাগটি চালু হলে উন্নত গবেষণা সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার কার্যক্রম আরো একধাপ এগিয়ে যাবে।

তিনি আরো বলেন, চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় দেশের তরুণদের আগ্রহ রয়েছে। তাদের জন্য আমরা যথাযথ সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারি তবে আসন্ন এন্টিবায়োটিক রেসিট্যান্স মোকাবিলাসহ বিভিন্ন ধরণের স্বাস্থ্যগত সমস্যা ও জটিলতা থেকে উত্তরণ পাবো।

কর্মশালায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু। উপস্থিত ছিলেন ইউজিসি অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে, নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. আহসান হাবিব হেলাল, কানাডার অনটারিও টেক বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ইডুকেশন বিভাগের ফ্যাকাল্টি ডা. সাদাৎ মোহাম্মদ নুরুন্নবী, এই বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট ডা. নাসরিন বেগম সীমা প্রমুখ, এনাটমি বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ ।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়