Dr.Liakat Ali

Published:
2023-11-01 22:28:09 BdST

ড. সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক নির্বাচিত


 

ডেস্ক
______________

প্রথম কোনো বাংলাদেশী হিসেবে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা, আন্তর্জাতিকখ্যাতি সম্পন্ন অটিজম বিশেষজ্ঞ ড. সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচওর) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অফিসের পরিচালক নির্বাচিত হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক এ্যাডভাইসরি প্যানেলের বিশেষজ্ঞ জনাব ড. সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হিসেবে আগামী পাঁচ বছরের জন্য দায়িত্ব পালন করবেন। স্কুল সাইকোলজিস্ট ড. সায়মা ওয়াজেদ ৮-২ ভোটে নির্বাচিত হয়েছেন। ভারতের নয়া দিল্লীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সেশনের তৃতীয় দিনে বাংলাদেশ, ভুটান, উত্তর কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও তিমুর-লেস্তে সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ায় পরিচালক পদে নির্বাচনে ভোট প্রদান করে। মিয়ানমার ভোটের দিন অনুপস্থিত থাকে। নির্বাচনে ড. সায়মা ওয়াজেদ আট ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নেপালের ডা. শাম্ভু প্রসাদ আচার্য পেয়েছেন মাত্র ২ ভোট। দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চল (এসইএআরও) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি আঞ্চলিক অফিসের মধ্যে একটি, যা সদস্য দেশগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত হয়ে থাকে।

আজ বুধবার ১ নভেম্বর ২০২৩ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এক অভিনন্দন বার্তায় বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিার সুযোগ্যা কন্যা ড. সায়মা ওয়াজেদ নির্বাচিত হওয়ায় এ অঞ্চলের দেশসমূহে জনস্বাস্থ্য নীতি ও অনুশীলনে তাঁর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় কাজ করতে পারবেন। বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি ড. সায়মা ওয়াজেদ বিশেষ শিশুদের পরম বন্ধু, মানসেবায় উৎসর্গীকৃত মহান ব্যক্তিত্ব। যাঁর প্রচেষ্টায় বর্তমানে বিশেষ শিশুরা সমাজের বোঝা নয়, দেশের সম্পদ। মহান ব্যক্তিত্ব ড. সায়মা ওয়াজেদ পুতুলের প্রচেষ্টায় বাংলাদেশে অটিজম একটি সামাজিক আন্দোলন পরিণত হয়ে আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়েছে বিশ্বব্যপী। তিনি নির্বাচিত হওয়ায় বাংলাদেশের জনগণসহ সমগ্র বিশ্বের মানুষ বিশেষভাবে উপকৃত হবেন।

ড. সায়মা ওয়াজেদ
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন ডাক্তার প্রতিদিন সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের অধ্যাপক ডা সুলতানা আলগিন। 

 

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ড. সায়মা ওয়াজেদ হোসেন ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার অ্যাকাডেমি অব সায়েন্সের কাছ থেকে শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি লাভ করে।
ড. সায়মা ওয়াজেদ ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতা সংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। তিনি ২০১১ সালে ঢাকায় অটিজম বিষয়ক প্রথম দক্ষিণ এশীয় সম্মেলন আয়োজন করেন। ২০১৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে কাজ করছেন। যার স্বীকৃতিস্বরূপ, বিশ্ব সংস্থা কর্তৃক ২০১৪ সালে ডব্লিউএইচ ও অ্যাক্সিলেন্স পুরস্কারে ভূষিত হন। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অটিজম বিশেষজ্ঞ ড. সায়মা ওয়াজেদ ২০২৩ সালের ১৩ মার্চ অনুষ্ঠিত ৪র্থ সমাবর্তনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে আচার্য রাষ্ট্রপতি কর্তৃক সম্মানসূচক পিএইচডি ডিগ্রী প্রাপ্ত হন।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়