Dr. Aminul Islam

Published:
2023-10-31 23:38:22 BdST

গবেষণায় হাজার মাইল অতিক্রম করব: বিএসএমএমইউ উপাচার্য


 


ডেস্ক
______________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৫ম বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস-২০২৩ নানা আয়োজনে পালিত হয়েছে। মঙ্গলবার ৩১ অক্টোবর ২০২৩ইং তারিখে দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা, গবেষণা পোস্টারিং, ওরাল প্রেজেন্টেশন, বৈজ্ঞানিক অধিবেশন, রিসার্চ ক্য়ুইজ, গবেষণা এ্যাওয়ার্ড, ভাইস চ্যান্সেলর রিসার্চ এ্যাওয়ার্ড, বেস্ট থিথিস এ্যাওয়ার্ড, রিসার্চ গ্রান্ট প্রদান, গবেষণা পদক প্রদান ও আলোচনা সভা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয়। বর্ণাঢ্য শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে শেখ রাসেল ফোয়ারা থেকে শুরু হয়ে ২নং গেট, ৩ নং গেট পার হয়ে কেবিন ব্লক প্রদক্ষিণ করে সি ব্লকের সামনে গিয়ে শেষ হয়। এরপর সকাল সাড়ে ৮টা হতে শহীদ ডা. মিলন হলে বৈজ্ঞানিক অধিবেশন ও পোস্টার প্রেজেন্টেশনে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চিকিৎসক গবেষকগণ। বৈজ্ঞানিক অধিবেশনে ১০টি ওরাল প্রেজেন্টেশন এবং ২০টি পোস্টার প্রেজেন্টেশন করা হয়। দিবসটি উপলক্ষে বিশেষ স্যুভেনির প্রকাশিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। এ সকল কর্মসূচীতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান।

অনুষ্ঠানে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, যারা সত্যিকারের গবেষণা করেন তাদেরকে প্রয়োজনীয় আর্থিক অনুদানসহ যথাযথ সুযোগসুবিধা প্রদান করতে হবে। যাতে করে একজন গবেষক তার গবেষণা কার্যে পর্যাপ্ত সময় দিতে পারেন। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সকল ধরণের চিকিৎসার সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গবেষণায় সামনে দিকে এগিয়ে যাচ্ছেন। আমরা চিকিৎসা বিজ্ঞানের গবেষণা হাজার মাইল অতিক্রম করব। প্রতি বছর এই বিশ্ববিদ্যালয়ে এক হাজারেও বেশি উন্নতমানের গবেষণা কার্য সম্পন্ন করা হয়। গবেষণা কার্যকে তরান্বিত করতে এই বিশ্ববিদ্যালয়ের জার্নালকে ইনডেক্সিং করা হয়েছে। জন গুরুত্বোপূর্ণ গবেষণা সমূহকে বাংলা ভাষায় প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাসের জেনোম সিকোয়েসিং, ভ্যাকসিনের কার্যকারীতা, করোনার দীর্ঘ মেয়াদী প্রভাব, অন্ধত্বের কারণ, প্রতিরোধ ও প্রতিকার, বয়োঃসন্ধিকালীন কিশোর-কিশোরীদের বিভিন্ন সমস্যা, বিভিন্ন ধরণের খাদ্যদ্রব্যে জন স্বাস্থ্যের উপর প্রভাব এরকম বিভিন্ন বিষয়ে শত শত গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়েছে এবং চিকিৎসা ও স্বাস্থ্যসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শত শত কার্যক্রম চলমান রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গবেষণার প্রতি প্রজ্ঞাময় দৃষ্টিভঙ্গি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক চিকিৎসকদের মধ্যে গবেষণায় কার্য সম্পন্ন করার ক্ষেত্রে বিরাট আগ্রহ, উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে।
মাননীয় উপাচার্য আরো বলেন, শুধু মেয়ে নয়, কিশোরদেরও বয়ঃসন্ধিকালীন সময় নিয়ে ভাববার বিষয় রয়েছে। আমরা দেখি এই বয়সের ছেলেরা এখন রাত ৩টা পর্যন্ত ফেসবুক চালায়। কিন্তু বাবা-মা একটুও তাকায় না। তাই ওর ব্রেকফাস্ট হয় বিকেল ৫টায়। আর লাঞ্চ হয় ডিনারের সময়। এই অবস্থা থেকে উত্তরণের জন্য আমি গতকালই প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে বলেছি। আমি আইটি মিনিস্টারকে বলবো, এই অ্যাডোলেসেন্সদের রক্ষা করুন।
প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, বর্তমান প্রশাসনের আমলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে গবেষণায় উৎসাহ উদ্দীপনা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অনেক গবেষণায় বাংলা ভাষায় প্রকাশ করা হয়েছে যা ভালো উদ্যোগ। বর্তমান প্রশাসন গবেষণায় বরাদ্দ কয়েকগুণ বৃদ্ধি করেছে এবং ভবিষ্যতে এই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বরাদ্দ আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা করছি।


অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইউজিসির অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার, প্রিভেনটিভ এ্যান্ড সোশাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মোঃ আতিকুল হক তুহিন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, মেডিক্যাল টেকোনোলোজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবতোষ পাল প্রমুখসহ সাবেক ডিনবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, অফিস প্রধানগণ, শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্ট শিক্ষার্থীবৃন্দ, কোর কমিটির সদস্যবৃন্দ, বিভিন্ন উপ-কমিটির সভাপতি, সদস্য ও সদস্য সচিবগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. তানভীরুল ইসলাম, উপ-রেজিস্ট্রার ও অর্থডনটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোঃ হেলাল উদ্দিন, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. মারুফ হক খান। রিসার্চ কুইজ প্রতিযোগীতা সঞ্চালনা করেন পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন।
সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়