Dr. Aminul Islam

Published:
2023-10-15 23:31:01 BdST

বিপুল সংখ্যক মানসিক রোগী চিকিৎসা নিচ্ছেন অন্যরোগের, ভর্তি হচ্ছেন অন্য বিভাগে


 

ডেস্ক

বিপুল সংখ্যক মানসিক রোগী চিকিৎসা নিচ্ছেন অন্যরোগের, ভর্তি হচ্ছেন অন্য বিভাগে। অজ্ঞতাবশত তারান চিকিৎসা নিচ্ছেন অন্য রোগের, ভর্তি হচ্ছে না মানসিক রোগ বিভাগে। অন্য রোগের রোগী হিসেবে কিছু চিকিৎসা পেলেও মানসিক রোগের প্রয়োজনীয় চিকিৎসা পুরোপুরি বঞ্চিত হচ্ছে।

বিশেষজ্ঞ মানসিক রোগ চিকিৎসকরা বলছেন, এরা পুরো বাংলা দেশের চিকিৎসা ব্যাবস্থার সার্বিক চিত্র। সোশ্যাল কিছু কুসংস্কার ও ট্যাবুর কারনে রোগী পক্ষ নিজেরাই মানসিক রোগীকে চিকিৎসা বঞ্চিত রাখছে।


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এ-র মনোরোগ বিভাগ আয়োজনে প্রকাশ এক রিপোর্টে ও বিশেষজ্ঞদের বক্তব্যে উঠে এলো এ-ই বিচিত্র চিত্র।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, এ গবেষণার মাধ্যমে রোগীসহ রোগীর চিকিৎসা সংশ্লিষ্টরা সচেতন হবেন। চিকিৎসকরা হাসপাতালে ভর্তিকৃত রোগীর সেবার মান আরও বৃদ্ধির জন্য প্রয়োজনানুযায়ী দ্রুত অন্য বিভাগের চিকিৎসার জন্য রেফারেল দেবেন। রেফারেলকৃত রোগীরা যাতে দ্রুত সেবা পায়, সেদিকে সংশ্লিষ্টদের নজর দিতে হবে। রোগী ও চিকিৎসক সকলের সচেতন হতে হবে। শ‌নিবার (১৪ অক্টোবর) বিএসএমএমইউতে এ অনুষ্ঠান হয়।

মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহাজাবিন মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক এমএস অাই মল্লিক, অধ্যাপক ডা ঝুনু শামসুন নাহার, অধ্যাপক ডা. মোহিত কামাল, ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বিএসএমএমইউ সাইকোথেরাপি উইং প্রধান অধ্যাপক ডা সুলতানা অালগিন, অধ্যাপক ডা মহসিন আলী শাহ,অধ্যাপক ডা সালাউদ্দিন কাওসার বিপ্লব, চর্মরোগ বিভাগের অধ্যাপক ডা. হরষিত কুমার পালসহ মনোরোগবিদ্যা বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ-ই অনুষ্ঠানে জানান হয়ে,
২০১৯ সালে পরিচালিত সর্বশেষ জাতীয় পর্যায়ের জরিপে দেখা গেছে, দেশের প্রায় ১৭% মানুষ কোনো না কোনো মানসিক রোগ ভুগছেন। করোনভাইরাস মহামারির পর সেই হার আরও বেড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যেই উঠে এলো আরেক উদ্বেজনক তথ্য; দেশে অন্যান্য শারীরিক রোগে আক্রান্তদের মধ্যে আশঙ্কাজনকভাবে রয়েছে মানসিক রোগের প্রকোপ।

বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে অন্য রোগে ভর্তি রোগীদের মধ্যে ৪৮.৪% মানসিক রোগেও আক্রান্ত। যার মধ্যে মেডিসিন অনুষদের হার ৫৫.৩ % এবং সার্জারি অনুষদের রোগীদের হার ৩৯.৩%।

 

গতবছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়টির মনোরোগবিদ্যা বিভাগের পক্ষ থেকে এই গবেষণার উদ্যোগ নেওয়া হয়। গবেষণায় বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি অনুষদের ২৯টি বিভাগে ভর্তি রোগীদের মধ্যে মানসিক রোগের হার নিয়ে উপাত্ত সংগ্রহ করা হয়।


৩৪৭ জন রোগীর ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, তাদের মধ্যে ১৬৮ জন অর্থাৎ ৪৮.৪% রোগী কোনো না কোনো মানসিক রোগে ভুগছেন। তাদের মধ্যে ৫৪.৮% পুরুষ ও ৪৫.২% নারী। এদের মধ্যে ৩৩.৩% এর বয়স ৫১-৬৫ বছর এবং ১৯% এর বয়স ৩১-৪০ বছর।

আক্রান্তদের মধ্যে মাত্র ১.৭% রোগীকে মানসিক চিকিৎসার জন্য অন্য বিভাগ থেকে মনোরোগবিদ্যা বিভাগে পাঠানো হয়। আর গবেষণায় অংশ নেওয়া মোট রোগীদের ক্ষেত্রে এই হার ১.৭%।


অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব বলেন, মানসিক রোগ অন্য যেকোনো শারীরিক রোগকে প্রভাবিত করে এবং এর ফলে রোগীর সুস্থতা বিলম্বিত হতে পারে। এজন্য অন্য বিভাগের রোগীদের কোনো মানসিক স্বাস্থ্য সমস্যা আছে কি-না সেটি নিরুপণ করার ওপর গুরত্ব দেওয়ার আহ্বান জানান বিএসএমএমইউ’র মনোরোগবিদ্যা বিভাগের এই সাবেক বিভাগীয় প্রধান।

একই চিত্র দেশের অন্যান্য হাসপাতালে বলেও মনে করেন তিনি।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়