Dr. Aminul Islam

Published:
2023-10-13 10:22:38 BdST

বিএসএমএমইউতে বিশেষায়িত স্পোর্টস মেডিসিন ক্লিনিক চালু হল


 

ডেস্ক
_____________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং বাংলাদেশ এসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের যৌথ আয়োজনে ক্রীড়াবিদ এবং ক্রীড়াসংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সার্বিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষে বিশেষায়িত স্পোর্টস মেডিসিন ক্লিনিকের শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় (১২ অক্টোবর ২০২৩) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ ক্লিনিকের যাত্রা শুরু করা হয়। এই ক্লিনিক প্রতি শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বি-ব্লকের নিচ তলায় ফিজিক্যাল মেডিসিন বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা পরিচালিত হবে।

এ ক্লিনিকের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান ধন্যবাদ জ্ঞাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ সালেক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ এসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিনের মহাসচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মোঃ আলী ইমরান।

সভাপতির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এ বিশেষায়িত স্পোর্টস ক্লিনিক থেকে খেলোয়ারদের প্রয়োজনীয় জরুরি চিকিৎসা, জটিল জটিল অপারেশনসহ সর্বাধুনিক চিকিৎসা সেবা প্রদান করা হবে। ভবিষ্যত স্পোটর্স মেডিসিনের উপর উচ্চতর ডিগ্রি চালু করা হবে এবং এ বিষয়ে প্রয়োজনীয় বিশেষজ্ঞ তৈরি করা হবে। উপাচার্য তাঁর বক্তব্যে পদ্মাসেতু বাস্তবায়ন ও পদ্মা সেতুতে দক্ষিণ বঙ্গের সাথে রেল সংযোগ চালু করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ায় দক্ষিণ বাংলার মানুষের যে কত বড় উপকার হয়েছে তা ভাষায় প্রকাশ করা যাবে না।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল বলেন, দেশের ক্রীড়াঙ্গনে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। এটি ক্রীড়াঙ্গনের জন্য এক অনন্য মাইলফলক। এর মাধ্যমে জাতীয় ক্রীড়া পরিষদের সকল ফেডারেশনকে একই ছাতার নিচে নিয়ে এসে ক্রীড়াবিদদের চিকিৎসা সহায়তা দিতে পারবে। বিএসএমএমইউ ও বাংলাদেশ এসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, এই ক্লিনিকের কার্যক্রম ও পরিসর বৃদ্ধি করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে। তিনি জানান, বাংলাদেশেই খুব শিগগিরই ডোপ টেস্টের ব্যবস্থা হবে।


অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ এসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিন দেশে ১৯৮২ সাল থেকে কাজ করছে। বাংলাদেশের জাতীয় পর্যায়ের খেলোয়াড়বৃন্দ ভালো চিকিৎসার সুযোগ পেলেও তৃণমূল থেকে শুরু করে অন্যান্য পর্যায়ের ক্রীড়াবিদরা প্রায়শই সঠিক চিকিৎসা বা পরামর্শ পান না। আবার অনেক খেলোয়াড় চিকিৎসার জন্য দেশের বাইরে চলে যায়। এসব সংকট দূর করা এবং সঠিক চিকিৎসা পরামর্শ প্রদানের মাধ্যমে সব পর্যায়ের খেলোয়াড় এবং খেলাধুলার সাথে সম্পৃক্ত ব্যক্তিদের সুচিকিৎসা প্রদান করাই এই স্পোর্টস মেডিসিন ক্লিনিকের উদ্দেশ্য।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়