Dr. Aminul Islam

Published:
2023-10-05 18:23:32 BdST

নিজের স্বজনদের দ্বারা শিশুরা সবচেয়ে বেশি যৌন নির্যাতনের শিকার হয়: বিএসএমএমইউ  উপাচার্য


ডেস্ক 

_____

শিশুদের অধিকার রক্ষার লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স ও ব্রেকিং দ্যা সাইলেন্স-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২ টায় (৫ অক্টোবর ২০২৩ ) বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয়ের কক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সমঝোতা স¦াক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

এ সমঝোতা স্বাক্ষরের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সঙ্গে শিশু নির্যাতন প্রতিকার-প্রতিরোধ, শিশু অধিকার, নারী অধিকার, যুব ক্ষমতায়ন, যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা, অধিকার এবং অন্যান্য সম্পর্কিত বিষয় নিয়ে ব্রেকিং দ্যা সাইলেন্স-এর সাথে ভবিষ্যতে গবেষণা পরিচালনা করবে।

সভাপতির বক্তব্যে  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশের শিশুরা তাদের সাথে ঘটে যাওয়া যৌন নিপীড়ন নিয়ে কারো সাথে কথা বলে না; এই বিষয়ক গবেষণা বাংলাদেশে শিশু নির্যাতন প্রতিরোধের ক্ষেত্রকে প্রসস্থ করবে। এছাড়া আলোচনায় আরও উঠে আসে যে, শিশুরা সবচেয়ে বেশি যৌন নির্যাতনের শিকার হয় তার নিজের স্বজনদের দ্বারা এবং এধরনের নির্যাতনের কথা তারা প্রকাশ করতে পারে না । যা তাদের মানসিক বিকাশকে বাধাগ্রস্থ করে।

তিনি বলেন, জাতিসংঘ শিশু অধিকার সনদ অনুযায়ী, প্রত্যেক শিশুরই নির্যাতন থেকে রক্ষা পাবার অধিকার রয়েছে। দেশের একমাত্র পূর্ণাঙ্গ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা এসব বিষয়ে গবেষণা করতে চাই। যুক্ত করেন উপাচার্য মহোদয়। তিনি আরও বলেন, দেশের স্বার্থে আমরা সকলের সাথে মিলেমিশে কাজ করতে চাই। আর ব্রেকিং দ্যা সাইলেন্স-এর মতো প্রতিষ্ঠান যদি আমাদের সঙ্গে এগিয়ে আসে তাতে ইতিবাচক ফল পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন মাননীয় উপাচার্য। সবার আগে শিশুর নিরাপত্তা নিশ্চিত করা সবার নৈতিক দায়িত্ব।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন ও পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আতিকুল হক, সহযোগী অধ্যাপক ফারিহা হাসিন, সহকারী অধ্যাপক ডা. মারুফ হক খান, গবেষণা সহযোগী ডা.শাহানা সুলতানা ও গবেষণা অফিসার ডা. তানজিলা বুশরা এবং ব্রেকিং দ্যা সাইলেন্স এর নির্বাহী পরিচালক রোকসানা সুলতানা, প্রোগ্রাম ও পরিকল্পনা পরিচালক মোহাম্মদ জাহিদুল ইসলাম, উপ-পরিচালক মোহাম্মদ তারেকুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়