DR. RAZ MAHAJAN

Published:
2023-09-10 19:00:30 BdST

“এন্ট্রি টিকিট ফর সাইকিয়াট্রিক ওপিডি : রিস্ক অব মিসগাইডেন্স”


 


সংবাদদাতা
_______________

“এন্ট্রি টিকিট ফর সাইকিয়াট্রিক ওপিডি : রিস্ক অব মিসগাইডেন্স” নিয়ে ভিন্নতর একটি সেমিনার আয়োজন করেছিল
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগবিদ্যা বিভাগ । ৪ সেপ্টম্বর হয় আয়োজনটি।
হাসপাতালের বহির্বিভাগে টিকিট প্রদান ও বিভাগ নির্বাচনে রোগীদের বিভ্রান্তি, অব্যবস্থাপনা ও নানা রকম অসংগতি নিয়ে আলোচনা করা হয় এই সেমিনারে।
মনোরোগবিদ্যা বিভাগের এই কার্যক্রমকে বিশেষ সাধুবাদ জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি । বলেন, রোগীদের সুবিধার্থে আউটডোরে মনোরোগ বিভাগসহ সকল বিভাগের টিকিট বণ্টন আধুনিকায়ন করা হবে। মনোরোগবিদ্যা বিভাগের ফেইজ-এ এবং ফেইজ-বি রেসিডেন্টদের এ ধরনের রোগী শনাক্ত করার জন্য প্রতিটি ওয়ার্ডে যেতে হবে। এছাড়া যেসব রোগীর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় কিছু পাওয়া যায় না, তাদের মনোরোগবিদ্যা বিভাগে রেফার্ড দিতে হবে।


হাসপাতালের আউটডোর টিকিট কাউন্টারগুলো চলছে হাসপাতাল শাখা ব্যাংক কর্মীদের মাধ্যমে।আগত রোগীকে পরামর্শ পেতে কোন বিভাগে পাঠাতে হবে সে বিষয়ে বিশদ ধারণা নেই এই ব্যাংক কর্মীদের। ফলে রোগীরা অনেকেই সঠিক চিকিৎসকের কাছে পৌঁছাতে পারছে না। অনেক সময়ই মানসিক সমস্যায় ভোগা রোগী অন্য বিভাগে চলে যাচ্ছে সঠিক তথ্য না পেয়ে। মানসিক রোগ নিয়ে ইতিবাচক ধারণা নেই বেশির ভাগ বাংলাদেশীর মধ্যে । মানসিক রোগ মানেই যেন উম্মাদ চিকিৎসা। এই ভ্রান্ত ধারণাব্যাপক প্রচলিত। তাই রোগীরা অনেক সময় রোগের কথা সংকোচবোধের কারণে বলতে পারছে না।
বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগ এই সমস্যাটি সমাধানের জন্য কয়েকটি প্রস্তাবনা পেশ করছেন হাসপাতাল কর্তৃপক্ষের কাছে। সেমিনারে মানসিক স্বাস্থ্যসেবা, লক্ষণ এবং সম্বলিত পোস্টার, ব্যানার ইত্যাদি স্থাপনের প্রস্তাব গৃহীত হয়েছে। এবং পরবর্তীতে টিকিট প্রদানকারী কর্মরতদের সাথে মনোরোগবিদ্যা বিভাগের সভা, আলোচনা, ট্রেনিং এবং আউটডোরে ফেইজ-এ, ফেইজ-বি রেসিডেন্টদের দিয়ে পেশেন্ট সর্টিং কর্নার করার কথাও ভাবছেন তাঁরা।
হাসপাতাল শাখা ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বললে তারাও ই বিষয়ে ইতিবাচক মনোভাব জানান। বলেন, আমরাও জানতে চাই। শিখতে চাই।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন মনোরোগবিদ্যা বিভাগের ফেইজ-বি রেসিডেন্ট ডা.নাহিদ আফসানা জামান।
মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি অধ্যাপক ডা. সজলকৃষ্ণ ব্যানার্জী, বিএসএমএমইউর মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, বিএসএমএমইউর মনোরোগ বিদ্যা বিভাগের অধ্যাপক ডা.সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব,অধ্যাপক ডা.সুলতানা আলগিন, পরিচালক (হাসপাতাল) ব্রি. জে. ডা. রেজাউর রহমান উপস্থিত ছিলেন। সেমিনারের সায়েন্টিফিক পার্টনার ছিলো ইউনিমেড ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়