Dr.Liakat Ali

Published:
2023-06-12 18:01:25 BdST

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক চিকিৎসক নার্স কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের প্রতিবাদ


বিএসএমএমইউ



ডেস্ক
___________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক চিকিৎসক নার্স কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এক প্রতিবাদ লিপিতে জানান,

বিগত ৫ জুন তারিখে কয়েকটি জাতীয় পত্রিকা ও অনলাইন পোর্টালে "বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়ার পরিবেশ নেই" মর্মে একটি সংবাদ প্রকাশিত হয়েছে যা এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অত্যন্ত দু:খজনক।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা সেবা ও শিক্ষা সমগ্র জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে প্রতিদিন বহির্বিভাগে প্রায় ১০ হাজার রুগী চিকিৎসা নেয়। এর মধ্যে প্রায় ২ হাজার রুগী ভর্তি হয়। প্রায় ৩ হাজার রুগী কম খরচে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে থাকে এবং প্রায় ১ হাজার রুগী অল্প খরচে অপারেশন করে থাকে।

অন্যান্য হাসপাতালের তুলনায় অনেক কম খরচে আধুনিক ও উন্নত চিকিৎসা সেবা এখানে দেয়া হয়। প্রতিদিন দেশের সকল স্তরের জনগণ, সাধারণ দিনমজুর থেকে শুরু করে সমাজের উচ্চ স্তরের ব্যক্তিবর্গ যেমন সম্মানিত স্পিকার, মাননীয় বিচারপতি, বিজ্ঞ বিচারক, মন্ত্রী, এমপি, প্রশাসন, মিডিয়া, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব এখানে চিকিৎসা গ্রহণ করে থাকেন।

এখানে চিকিৎসার মান ও পরিবেশ উন্নত হওয়ায় প্রতিদিন স্বাভাবিক ধারণক্ষমতার বাইরে অতিরিক্ত রুগীদের চাপ সামলাতে হয়। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলে আন্তরিকভাবে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক নার্স কর্মকর্তা ও প্রশাসন বিগত কোভিড মহামারীর সময়ে সারা দেশের অসংখ্য রুগীদের চিকিৎসা ও টিকা দেওয়ার সময়ে মাননীয় বিচারপতি ও বিজ্ঞ বিচারকগণের চিকিৎসার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে তাঁদের ও তাঁদের পরিবারের সদস্যদের চিকিৎসা ও টিকা প্রদান করেন।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ এর ঐকান্তিক প্রচেষ্টায় দেশে প্রথমবারের মতো ক্যাডাভারিক ট্র‍্যান্সপ্লান্ট ও লিভার ট্র‍্যান্সপ্লান্ট এর মতো জটিল অপারেশন সফলভাবে সম্পন্ন করা হয়। ফলে এই হাসপাতাল সমগ্র দেশবাসীর আশা আকাংক্ষার প্রতীকে পরিণত হয়েছে। এই আস্থার ফলে দেশের বিপুল জনগোষ্ঠী এধরণের জটিল চিকিৎসার জন্য বিদেশে না গিয়ে দেশেই চিকিৎসার জন্য এই বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করছে। তাই পত্রিকার এধরণের খবর এই বিশ্ববিদ্যালয়ের উপরে জনগনের আস্থায় চিড় ধরাবে, যা দেশের সামগ্রিক চিকিৎসা সেবার ক্ষেত্রে বাঞ্চনীয় নয়।

বর্তমান বাস্তবতায় এই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা সেবা ও পরিবেশ সম্পর্কে সঠিকভাবে জেনে মন্তব্য কাম্য। বিশ্ববিদ্যালয় ও জনগণের স্বাস্থ্যসেবায় বিরূপ প্রভাব ফেলতে পারে এমন নেতিবাচক মন্তব্য ঢালাওভাবে প্রচারমাধ্যমে প্রচার না করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবাইকে অনুরোধ করছে। একইসাথে সংক্ষুব্ধ বা বিক্ষুব্ধ সকল ব্যক্তিকে কোন নেতিবাচক মন্তব্য করার পূর্বে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করে সুপরামর্শ ও নির্দেশনা প্রদান করার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছে।
ইতি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক চিকিৎসক নার্স কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়