Dr.Liakat Ali

Published:
2023-05-16 00:07:28 BdST

বিএসএমএমইউ অফথালমোলজি বিভাগের উদ্যোগে ৭টি ক্লিনিক


 

ডেস্ক
____________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে আজ মঙ্গলবার ৯ মে ২০২৩ইং তারিখে বিভিন্ন ধরণের চক্ষু রোগের চিকিৎসায় চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের উদ্যোগে ৭টি ক্লিনিক উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। ক্লিনিকগুলো হলো নবজাতাক ও শিশুদের চক্ষু পরীক্ষাসহ চোখের সমস্যার চিকিৎসার জন্য আরওপি ক্লিনিক ও পেডিয়াট্রিক অফথালমোলজি ক্লিনিক, চোখের নীরব ঘাতক গ্লুকোমা রোগের চিকিৎসার জন্য গ্লুকোমা ক্লিনিক ও কর্ণিয়াজনিত সমস্যার চিকিৎসায় কর্ণিয়া ক্লিনিক, ট্যারা চোখের সমস্যা ও রোগের চিকিৎসায় অকুলোপ্লাস্টি ক্লিনিক, চোখের ক্যান্সারজনিত চিকিৎসায় অকুলার অনকোলজি ক্লিনিক এবং চোখের স্নায়বিক সমস্যা ও রোগের চিকিৎসায় নিউরো অফথালমোলজি ক্লিনিক। উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগে সকল ধরণের চক্ষু রোগের সর্বাধুনিক চিকিৎসাসেবা বিদ্যমান রয়েছে। প্রখ্যাত চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর তত্ত্বাবধানে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে এই বিভাগ দুটির চিকিৎসা শিক্ষা, গবেষণা ও চিকিৎসাসেবা কার্যক্রম।

রোগীদের সুবিধার্থে মহতী এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জাফর খালেদ, অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ শওকত কবীর, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ শীষ রহমান, সহযোগী অধ্যাপক ডা. মঈনুল হক প্রমুখ।

দেশেই রয়েছে জটিল রোগের উন্নত চিকিৎসাসেবা : উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে মঙ্গলবার ৯ মে ২০২৩ইং তারিখে বিভিন্ন ধরণের চক্ষু রোগের চিকিৎসায় পেডিয়াট্রিক অফথালমোলজি ক্লিনিক, আরওপি ক্লিনিক, অকুলোপ্লাস্টি ক্লিনিকের শুভ উদ্বোধন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগে সকল ধরণের চক্ষু রোগের সর্বাধুনিক চিকিৎসাসেবা বিদ্যমান রয়েছে। প্রখ্যাত চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর তত্ত্বাবধানে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে এই বিভাগ দুটির চিকিৎসা শিক্ষা, গবেষণা ও চিকিৎসাসেবা কার্যক্রম।

এদিকে মঙ্গলবার বর্ণাঢ্য আয়োজনে বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের উদ্যোগে বিশ্ব লুপাস দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। দিবসটির উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে থেকে বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বেলুন ও কবুতর উড়িয়ে র‌্যালির শুভ উদ্বোধন করেন। এসময় মাননীয় উপাচার্য বলেন, বর্তমানে ক্যান্সার রোগেরও উন্নত চিকিৎসাসেবা রয়েছে। ক্যান্সার হলে আছে আনসার। সিস্টেমিক লুপাস ইরাথেমেটাস বা এসএমই এমন একটি জটিল রোগ যা শরীরের যেকোন অঙ্গপ্রত্যঙ্গে হতে পারে এবং শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ অকার্যকর করে দিতে পারে। তবে এধরণের রোগের উন্নত চিকিৎসাসেবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ থেকে প্রদান করা হচ্ছে। প্রকৃতপক্ষে, দেশেই রয়েছে জটিল রোগের উন্নত চিকিৎসাসেবা, তাই রোগীদের বিদেশে যাওয়ার প্রয়োজন নাই।

রোগীদের সুবিধার্থে মহতী এই উদ্বোধনী অনুষ্ঠানে ও লুপাস দিবেসে কর্মসূচীতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জাফর খালেদ, অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, অধ্যাপক ডা. মোঃ আবু শাহীন, কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ শওকত কবীর, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ শীষ রহমান, সহযোগী অধ্যাপক ডা. মঈনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়