Dr. Aminul Islam

Published:
2023-05-03 19:27:02 BdST

বাংলাদেশেই রোগীদের সব ধরণের সর্বাধুনিক চিকিৎসা নিশ্চিত করার অঙ্গীকার বিএসএমএমইউর




BSMMU DESK

________________

চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও গবেষণায় আন্তর্জাতিক মানে উন্নীত করাসহ দেশের রোগীদের চিকিৎসার জন্য যাতে দেশের বাইরে যেতে না হয় এবং রোগীদের সকল ধরণের রোগের সর্বাধুনিক উন্নত চিকিৎসাসেবা যাতে দেশেই নিশ্চিত করা যায় সেই অঙ্গীকার নিয়ে জাতির পিতার নামে প্রতিষ্ঠিত দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়’ এর ২৬তম বিশ্ববিদ্যালয় দিবস ও ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।  রবিবার ৩০ এপ্রিল ২০২৩ইং তারিখ, সকাল সাড়ে ৮টায় দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বি ব্লকে স্থাপিত স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, সি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ শহীদ ডা. মিলন হলে কেক কাটা হয়। কর্মসূচির শুরু হয় শেখ রাসেল ফোয়ারার সামনে জাতীয় সংগীত পরিবেশনসহ জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। এরপর বেলুন উড়ানো হয়। পরে বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে এবং সি ব্লকের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে এসব কর্মসূচি পালিত হয়।

এসময় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে ১৯৯৮ সালে জাতির পিতার নামে আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। আজকের দিনে সবার শপথ নিতে হবে, যে যার কাজ সততার সাথে করবো। সততা ও দক্ষতার সাথে নিরলস পরিশ্রম করে এই বিশ্ববিদ্যালয়কে আর্ন্তজাতিক মানে উন্নীত করতে হবে। শিক্ষার মান আরো বাড়াতে হবে। গবেষণার মানও বৃদ্ধি করতে হবে। সেবার মান আগের থেকে যেমন করে করোনার সময় বৃদ্ধি করতে পেরেছি ঠিক তেমন করে আরও বৃদ্ধি করতে হবে। চিকিৎসা ব্যবস্থা এমন করতে হবে যাতে দেশের বাইরে কাউকে চিকিৎসা নিতে না যেতে হয়। বিশ্বের সর্বাধুনিক অপারেশনের ব্যবস্থাপনা করার জন্য প্রয়োজনী উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত রূপকল্প ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের স্বাস্থ্যখাতও উন্নত করার প্রত্যয় ব্যক্ত করছি। আমাদের এখানে শিক্ষা গবেষণা ও চিকিৎসার মান বৃদ্ধি করতে পারলে জননেত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করা হবে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য পরম করুনাময়ের কাছে সবার প্রার্থনা করতে হবে যাতে তিনি দীর্ঘায়ু হন এবং তিনি বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারেন।
 উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয়ে সাধারণ জরুরি বিভাগ ছিলা না, রোগীদের সুবিধার্থে তা চালু করা হয়েছে। শীঘ্রই রোবটিক সার্জারি চালু করা হবে। গবেষণা কার্যক্রম অতীতের তুলনায় অনেক জোরদার করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে এবং রোগীদের যাতে বিদেশে যেতে না হয় সে লক্ষ্য পূরণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

কর্মসূচিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল প্রমুখসহ সম্মানিত ডিনবৃন্দ, শিক্ষকবৃন্দ, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

#

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়